Current Bangladesh Time
মঙ্গলবার এপ্রিল ১৬, ২০২৪ ১০:০৯ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » সারা বিশ্ব » সৌর চালিত বিমানের মহাসাগর পাড়ি
২৪ এপ্রিল ২০১৬ রবিবার ৬:১১:৫৭ অপরাহ্ন
Print this E-mail this

সৌর চালিত বিমানের মহাসাগর পাড়ি
ডেস্ক রিপোর্ট


সৌর চালিত বিমানের মহাসাগর পাড়িসৌরশক্তি চালিত ‘সোলার ইমপালস’ নামের বিমান প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে অবতরণ করেছে।

হাওয়াই থেকে উড়ান শুরু করার পর পুরো যাত্রায় বিমানটির সময় লেগেছে তিন দিন। অবতরণের পরপরই পাইলট বেরট্রান্ড পিকার্ড বলেন, “প্রশান্ত মহাসাগর শেষ হলো।”

রোববার ৯২৩ এপ্রিল) বিবিসির খবরে এ কথা বলা হয়েছে।

খবরে বলা হয়, ওই বিমানে চালক ছিলেন দু’জন। আরেকজন আন্দ্রে বোর্শবার্গ। পরে ককপিট থেকে বেরিয়ে তারা একে অপরকে জড়িয়ে ধরেন। তারা পালা করে বিমানটি চালাতেন। একেকজন টানা কুড়ি মিনিট করে ঘুমাতে পারতেন।

এর ছাঁদের ওপর ১৭,০০০ সেল বসানো যেগুলো সূর্যের আলো থেকে বিদ্যুৎ উৎপাদন করে। বিমানটির আছে লম্বা দুটো পাখা। বোয়িং ৭৪৭ বিমানের পাখা থেকেও বড়ো সোলার ইমপালসের পাখা। তবে ওজন অনেক কম।

বিবিসির খবরে আরো বলা হয়, সারা বিশ্ব ঘুরে বেড়াচ্ছে সৌরশক্তি চালিত এই বিমানটি। দিনের বেলায় এই বিদ্যুৎ প্রপেলারকে সচল করে আর রাতের জন্যে বিদ্যুৎ সঞ্চয় করে রাখে ব্যাটারিতে। তারই নবম পর্বে বিমানটি প্রশান্ত মহাসাগর পাড়ি দিলো।

পাইলট পিকার্ড পরে সাংবাদিকদের বলেন, “আপনারা জানেন রাতের বেলাতেও আমাদের উড়তে হয়েছে। ককপিটে বসে সমুদ্রের ওপর চাঁদের প্রতিফলন দেখতাম আমি। আমি ভাবতাম এখানে তো আমি একবারেই একা। তবে আমার আত্মবিশ্বাস ছিলো।”

তিনি বলেন, তার ধারণা আগামী ৫০ বছরের মধ্যে বিদ্যুৎ চালিত বিমান ৫০ জনের মতো যাত্রী বহন করতে পারবে।গত বছরের মার্চ মাস থেকে শুরু হয়েছে এই বিশ্ব পরিভ্রমণ, শুরু হয়েছিলো আবুধাবি থেকে।

খবরে বলা হয়, আবুধাবি থেকে ওমান, ভারত, মিয়ানমার, চায়না, জাপান থেকে হাওয়াই হয়ে গিয়ে পৌছায় ক্যালিফোর্নিয়ায়। সোলার ইমপালসের এর পরের গন্তব্য নিউ ইয়র্ক শহর।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
মুক্তিপণ নিয়ে তীরে ওঠার পর আট জলদস্যু গ্রেপ্তার
সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা
বাইডেনকে অপহরণের ভিডিও পোস্ট, তোপের মুখে ট্রাম্প
বাংলাদেশের পতাকায় সেজেছে কুয়ালালামপুর টাওয়ার
সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র,পাত্তা দেয়নি রাশিয়া  
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com