Current Bangladesh Time
সোমবার জানুয়ারী ১৬, ২০১৭ ৪:৫৮ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » চরফ্যাশন, তজুমদ্দিন, ভোলা, ভোলা সদর, মনপুরা, সংবাদ শিরোনাম » ভোলাসহ উপকূলবর্তী ১৪ জেলায় ৭ নম্বর বিপদ সংকেত
২১ মে ২০১৬ শনিবার ১:১৩:০৭ পূর্বাহ্ন
Print this E-mail this

প্রস্তুত ১০ হাজার স্বেচ্ছাসেবক, ৯২ মেডিকেল টিম

ভোলাসহ উপকূলবর্তী ১৪ জেলায় ৭ নম্বর বিপদ সংকেত
অচিন্ত্য মজুমদার, ভোলা থেকে


eeeউপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় “রোয়ানু”। শুক্রবার রাতে বাংলাদেশ আবহাওয়ার অধিদপ্তর ভোলাসহ উপকূল ও উপকূলবর্তী ১৪টি জেলায় ৭ নম্বর বিপদ সংকেত জারি করেছে। ইতিমধ্যে জেলার মনপুরা, কুকরী-মুকরী, চর পাতিলা, ঢালচর, কলাতলীর চর, চর মমতাজ, ভাসান চর, চর জহিরউদ্দিন, চর মোজাম্মেল ও চর নাসরিনসহ বিচ্ছিন্ন এলাকার নদ-নদীতে স্বাভাবিকের তুলনায় ৩ থেকে ৪ ফুল বেশি উচ্চতায় পানি প্রবাহিত হচ্ছে। ফলে ঘূর্ণিঝড় মোকাবেলায় ভোলা জেলা ও উপজেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি নিয়েছে। পাশাপাশি রেডক্রিসেন্ট ও সিপিপিসহ বিভিন্ন সেচ্চাসেবী সংগঠনগুলোও প্রচার-প্রচারনা চালিয়ে যাচ্ছে।

wwভোলা জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন শুক্রবার রাত ৯টায় জানান, ঘূর্ণিঝড় “রোয়ানু” মোকাবেলায় প্রস্তুত রাখা হয়েছে ৯২টি মেডিকেল টিম ও ১০ হাজার ২০০ জন স্বেচ্ছাসেবক। প্রস্তুত রাখা হয়েছে সাইরেন মেশিন। নিরাপদ আশ্রয়ে চলে আসতে বলা হয়েছে জেলে নৌকা ও ট্রলারকে। এদিকে ঘূর্ণিঝড় “রোয়ানু” মোকাবেলায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও মেডিকেল টিমের সদস্যরা দফায় দফায় মিটিং করছে। জেলার মনপুরা ও চরফ্যাশন উপজেলার চরাঞ্চলের মানুষদের নিরাপদ আশ্রয়ে সরে আসতে মাইকিং করে সতর্ক করার পাশাপাশি পতাকা উড়িয়ে দেওয়া হয়েছে। এছাড়া ঝড়ের কারনে ভোলা-লক্ষীপুর ও ভোলা বরিশাল রুটের ফেরীসহ জেলার অভ্যন্তরীন ও দুর পাল্লার রুটের সকল নৌ-যান চলাচল বন্ধ রাখা ঘোষনা দেয়া হয়েছে। বিচ্ছিন্ন ও দুর্গম এলাকার বাসিন্দাদের মূল ভূখন্ডে চলে আসার নির্দেশ দেয়া হয়েছে। পরবর্তী নিদের্শ না দেওয়া পর্যন্ত সরকারি ও আধাসরকারি সব দপ্তরের ছুটি বন্ধ ঘোষণা করা হয়েছে।

আবহাওয়ার অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় “রোয়ানু” শুক্রবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৬০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৬৭৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭০৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে শনিবার বিকাল বা সন্ধ্যা নাগাদ বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে। এর ফলে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৭ নম্বর বিপদ সংকেত পুনঃ ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় এসব জেলা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। ঘূর্ণিঝড় অতিক্রমকালে ঘন্টায় ৬২-৮৮ কিঃ মিঃ বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

aaaচরফ্যাশন উপজেলার চর কুকরী-মুকরী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হাসেম মহাজন শুক্রবার রাত ১০টায় জানান, ওই এলাকায় নদীতে স্বাভাবিকের তুলনায় ৩ থেকে ৪ ফুল বেশি উচ্চতায় পানি প্রবাহিত হচ্ছে। ইতিমধ্যে এলাকাবাসীকে মাইকিং করে সতর্ক করার পাশাপাশি আশ্রয়কেন্দ্রে যেতে বলা হচ্ছে। এসয় তিনি আরো জানান, ওই ইউনিয়নের ১৬ হাজার মানুষের জন্য মাত্র ৮টি আশ্রয় কেন্দ্র রয়েছে। যেখানে ৩ থেকে সাড়ে তিন হাজার মানুষ আশ্রয় নিতে পারবে। বাকি ১২ হাজারের বেশি মানুষকে নিয়ে চিন্তায় রয়েছেন তারা।

জেলা থেকে বিচ্ছিন্ন মনপুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা এরশাদ কোসেন খান জানিয়েছেন, প্রশাসনের পক্ষ থেকে ঘূর্ণীঝড়ে সবাইকে সর্তক করে মাইকিং করা হচ্ছে। সর্বোমোট ২৭টি আশ্রয়কেন্দ্র, স্কুল ও কলেজের ভবনগুলোতে সবমিলে ৫০ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে। এছাড়া উপজেলা থেকে বিচ্ছিন্ন বেড়িবাঁধহীন কলাতলীচর ও চরনিজামে বসবাসরত প্রায় ৩০ হাজার মানুষ মূল ভূখন্ডে সরিয়ে আনা হচ্ছে।

তজুমদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা জালাল উদ্দিন জানান, তজুমদ্দিন থেকে বিচ্ছিন্ন চর জহির উদ্দিন, চর মোজাম্মেল ও চর নাসরিন থেকে বেশ কিছু লোক মূল ভূখন্ডে চলে এসেছে। বাকিদেরও আনার জন্য ব্যাবস্থা নেয়া হচ্ছে। এছাড়া ঘূর্ণিঝড় মোকাবেলায় এলাকায় ব্যাপক প্রচার প্রচারনা চলছে বলেও জানান তিনি।

ভোলা রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারন সম্পাদক আজিজুল ইসলাম বলেন, এদিকে ভোলায় সাত নম্বর বিপদ সংকেত জারি করার পর ঘূর্নিঝড় মোকাবেলায় জরুরী সভা করেছে রেড ক্রিসেন্ট কর্মীরা। এছাড়াও বিশেষ ঝুকিপূর্ণ এলাকাগুলোতে মাইকিং করে সতর্ক করার পাশাপাশি পতাকা উড়িয়ে দেওয়া হয়েছে।

সম্পাদনা: অচিন্ত্য মজুমদার

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বরিশালে সিম ক্লোনিং চক্রের অন্যতম হোতা গ্রেপ্তার
বাবুগঞ্জে ট্রাক ও মাহিন্দ্রা মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
বরিশালের ডিআইজি মারুফসহ ৬ জন পুলিশ পদক পাচ্ছেন
বাল্যবিয়ে বন্ধে মাঠে এবার কিশোরীরা
কুয়াকাটা সৈকত প‌রিচ্ছন্ন অভিযান
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]