Current Bangladesh Time
মঙ্গলবার ফেব্রুয়ারী ২৮, ২০১৭ ৮:২৮ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » স্বাস্থ্য » ১০ দিনে দুবার অন্তঃসত্ত্বা!
১৭ নভেম্বর ২০১৬ বৃহস্পতিবার ১২:০৩:৫০ পূর্বাহ্ন
Print this E-mail this

১০ দিনে দুবার অন্তঃসত্ত্বা!
স্বাস্থ্য ডেস্ক


pregnant-mother প্রসূতি মায়ের মৃত্যু গর্ভবতী মা মাতৃমৃত্যুএকবার অন্তঃসত্ত্বা হওয়ার পর সাধারণত নারীদের ঋতুচক্র বন্ধ হয়ে যায়। এরপর কোনো নারীর আরেকবার ডিম্বাণু ছাড়ার ঘটনা অত্যন্ত দুর্লভ।

কিন্তু অস্ট্রেলিয়ার কেট হিলের ক্ষেত্রে এর ব্যতিক্রম হয়েছে। প্রথমবার গর্ভধারণের ১০ দিন পর তিনি দ্বিতীয়বার গর্ভধারণ করেন।

বিবিসি’র খবরে বলা হয়, হিলের শরীরে ডিম্বাণু উৎপাদন না হওয়ায় তার হরমন চিকিৎসা চলছিল, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় নারীর এ অবস্থাকে পলিসিস্টিক ওভারি সিনড্রোম বলা হয়। হিল আর কখনও গর্ভবতী হতে নাও পারেন বলেই ধারণা করছিলেন চিকিৎসকরা।

কিন্তু এ ধারণাই পাল্টে দিয়ে হিল মাত্র ১০ দিনের ব্যবধানে দুবার গর্ভবতী হয়ে যমজ শিশুর জন্ম দেন।

গর্ভবতী কোনও নারীর দ্বিতীয়বার গর্ভধারণের এমন ঘটনা খুবই বিরল। এখন পর্যন্ত বিশ্বে মাত্র ১০ বার এরকম ঘটনা ঘটেছে বলে জানা গেছে। ১০ মাস আগে যমজ মেয়ে শিশুর জন্ম দেন হিল। শিশু দুইটি ভিন্ন আকার, ওজন এবং মাতৃগর্ভে থাকা অবস্থায় বেড়ে উঠার ভিন্নতা নিয়ে জন্ম গ্রহণ করে।

অস্ট্রেলিয়ার সেভেন নেটওয়ার্ক কে দেওয়া সাক্ষাৎকারে হিল বলেন, তারা জন্ম নেওয়া আগ পর্যন্ত আমরা বুঝতেই পারিনি তারা কতটা আলাদা।

হিলের চিকিৎসক ব্রাড আর্মস্ট্রং বলেন, ঘটনাটি এতই বিরল যে তিনি এ বিষয়ে অনলাইনে অনেক খোঁজ করেছেন। এটা নিয়ে চিকিৎসা পর্যালোচনা ওয়েবসাইটে আমি বলতে গেলে কোনো লেখাই পাইনি।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
কুলে আছে দশ পুষ্টিগুণ
বাঁশির সুরে ৫৩ বছর পার বেতাগীর আমজাদের
যে কথা স্ত্রীকে বলতে নেই
যে লক্ষণে বুঝবেন আপনি ভালো করছেন
শীতে খান রসে ভড়া ‘খেজুরের রস’
অনলাইনে মিলবে শীতের পিঠার হোম ডেলিভারি!
পিজিয়নে নতুন টি শার্ট
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]