Current Bangladesh Time
সোমবার সেপ্টেম্বর ২৩, ২০১৯ ২:৩০ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » প্রবাসের খবর, সংবাদ শিরোনাম » ব্রিটিশদের হৃদয় ছুঁয়েছে বাংলার ‘কারী’ -ব্রিটিশ প্রধানমন্ত্রী
২ ডিসেম্বর ২০১৬ শুক্রবার ২:০২:৫৩ অপরাহ্ন
Print this E-mail this

ব্রিটিশদের হৃদয় ছুঁয়েছে বাংলার ‘কারী’ -ব্রিটিশ প্রধানমন্ত্রী
নাজমুল হোসেন, লন্ডন থেকে


ব্রিটিশদের হৃদয় ছুঁয়েছে বাংলার ‘কারী’ -ব্রিটিশ প্রধানমন্ত্রীলন্ডনের বাটারসি ইভোলিউশনে গত সোমবার কারী শিল্পের অস্কার খ্যাত ব্রিটিশ কারী এওয়ার্ডের জমজমাট অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। এবারের ১২ তম আয়োজনে বিভিন্ন রাজনৈতিক নেতা ছাড়াও ফিল্ম, আর্টস, টেলিভিশনসহ বিভিন্ন মেইন স্ট্রিম মিডিয়া,স্পোর্টস, তারকার উপস্থিতিতে অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন কমেডিয়ান আলিস্টায়ার মেকগাওন।

ব্রিটিশদের হৃদয় ছুঁয়েছে বাংলার ‘কারী’ -ব্রিটিশ প্রধানমন্ত্রীব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে ব্রিটিশ জীবনে কারী শিল্পের অপরিসীম গুরুত্ব আরোপ করে তাঁর শুভেচ্ছা বার্তায় বলেন, কারী এখন ‘ফিস ও চিপস’ এর মত ব্রিটিশদের হৃদয় ছুঁয়ে গেছে, ওয়েস্ট মিনিস্টার থেকে সারা দেশেই এটা এখন জনপ্রিয় হয়ে উঠেছে।

তিনি ব্রিটিশ কারী এওয়ার্ডের সফলতার সাথে উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বলেন, এ মুহূর্তেও হাজার হাজার ব্রিটিশ হয়তো তাঁদের ঘরে বা রেস্টুরেন্টে বসে স্পাইসী কারি উপভোগ করছে। কারী শিল্পের সাথে জড়িত ৯০ ভাগই বর্তমানে সঙ্কটে নিমজ্জিত উল্লেখ করে ব্রিটিশ কারী এওয়ার্ডের প্রতিষ্ঠাতা বিশিষ্ট ব্যবসায়ী ও স্পাইস বিজনেস এর সম্পাদক এনাম আলী এমবিই বলেন, স্টাফ সঙ্কটের কারনে ব্রিটেনে প্রতি সপ্তাহে কমপক্ষে ২ টি রেস্টুরেন্ট বন্ধ হয়ে যাচ্ছে।

8uqtiovhতিনি আরো বলেন, ইউকে ভিসা ব্যবস্থায় ইউরোপের তুলনায় কমনয়েলথভুক্ত দেশগুলো চরমভাবে অবহেলিত হত, আর তাই এ শিল্পের সাথে জড়িতরা বাধ্য হয়ে ব্রেক্সিটকে সমর্থন করেছিল বরিস জনসন, প্রীতি পেটেল ও অন্যান্যদের মতো। ব্রেক্সিটের পর আমরা একত্রিত হয়ে শক্তিশালী ব্রিটেনের জন্য কাজ করবো ও সমস্ত বিশ্বের সাথে বাণিজ্যের দুয়ার খুলে দিব।

প্রতি বছর কারি শিল্পের বিকাশে ও উন্নতির জন্য, এ শিল্পের জড়িতদের প্রতিভাকে মূল্যায়ন করা হয়। এ বছর ২ লক্ষ ৬ হাজার ৩ হাজার ১ শত ৭১ জন বিভিন্ন ভাবে তাঁদের পছন্দের রেস্টুরেন্টের নাম পাঠায়, তা থেকে ২ হাজার ১ শত ৫৩ টি প্রতিযোগিতায় অংশ নেয়ার যোগ্য বলে বিবেচিত হয়।

চূড়ান্ত পর্বে ১৩ টি ক্যাটাগরিতে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়। ১২ টি ক্যাটাগরিতে ১২ টি রেস্টুরেন্টকে ও বিশেষ স্বীকৃতি স্বরূপ মরণোত্তর লর্ড গুলাম নুরকে এওয়ার্ডে সম্মানিত করা হয়।

ব্রিটিশদের হৃদয় ছুঁয়েছে বাংলার ‘কারী’ -ব্রিটিশ প্রধানমন্ত্রীজমজমাট এ অনুষ্ঠানে সারা দেশ থেকে সেলিব্রেটি সেফ, রেস্টুরেন্ট মালিক ও স্টাফ ছাড়াও ব্রিটিশ টিভি ও ফিল্ম ব্যক্তিত্ব এবং ডাচেস অফ ইয়র্ক সারাহ ফারগুসন, ট্রান্সপোর্ট মন্ত্রী ক্রিস গ্রায়লিং, লর্ড কামলেশ পেটেল, লর্ড অ্যালেক্স চাক, ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাজমুল কাউনাইন, অ্যান মেইন এমপি,জেমস ক্লেভারলি এমপি, সেরন হডসসন এমপি, ফুটবল খেলোয়ার ডেভিড সিম্যান, নৃত্য শিল্পী ফ্রাঙ্কিই পোল্টনি, সঙ্গীত শিল্পী পাত্তি বাউলায়ে, অভিনয় শিল্পী কোলিন সালমন, ব্রডকাস্টার ও সাংবাদিক রাগেহ ওমর, বিশিষ্ট টিভি ব্যক্তিত্ব লিজি চান্ডি, টিম ভিঙ্কেন্ট, সায়েরা খান, পেট শার্প, সেলিব্রেটি সেফ হাস্টন ব্লুমেন্থাম এবং অনুষ্ঠানের স্পন্সর কুকড ডটকমের প্রতিষ্ঠাতা সেলিম হুসেন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শাড়ি পরিধান করায় ডাচেস অফ ইয়র্ক সারাহ ফারগুসন সকলের নজর কাড়েন। পরিবেশিত বাংলাদেশী খাবার ও বিভিন্ন দেশীয় কম্পোজকৃত নৃত্য বাড়তি মাত্রা যোগ করে সকলকে মুগ্ধ করে।

উল্লেখ্য, ব্রিটেনের প্রায় ১০ হাজার রেস্টুরেন্টে প্রায় ১ লক্ষ স্টাফ কাজ করে এবং এ শিল্পে বার্ষিক ৪.৩ বিলিয়ন পাউন্ডের বাণিজ্য হয়ে থাকে যা ব্রিটিশ অর্থনীতিতে এক উল্লেখযোগ্য ভুমিকা রেখে চলেছে। আর বাংলাদেশীরাই বেশিরভাগ এ কারী শিল্পের সাথে জড়িত।(ভিডিও দেখতে এখানে ক্লিক করুন)

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বাউফলের বাজারে কথিত প্লাষ্টিকের চাল নিয়ে তোলপাড়
গৃহবধূকে হত্যার পর লাশ ঝুলানোর অভিযোগ
“মিন্নির জবানবন্দি’ জজ মিয়া ও জাহালমের আরেকটা সংস্করণ”
ঝালকাঠিতে শত বছরের মন্দিরে হামলা, ভাঙচুর
ভারতে কারাভোগ শেষে পিরোজপুরের ২ শিশুকে ফেরত, মা কারাগারে
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]