Current Bangladesh Time
সোমবার সেপ্টেম্বর ২৩, ২০১৯ ২:৫৪ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » প্রবাসের খবর, বরিশাল, বরিশাল সদর, সংবাদ শিরোনাম » রাশিয়ায় সাংবাদিকতায় পিএইচডি ডিগ্রি পেলেন বরিশালের জামিল
২৫ ডিসেম্বর ২০১৬ রবিবার ১১:৫৮:১৮ পূর্বাহ্ন
Print this E-mail this

রাশিয়ায় সাংবাদিকতায় পিএইচডি ডিগ্রি পেলেন বরিশালের জামিল
সংবাদ বিজ্ঞপ্তি


রাশিয়ায় সাংবাদিকতায় পিএইচডি ডিগ্রি পেলেন বরিশালের জামিল বরিশালের সন্তান জামিল খান সাংবাদিকতার ওপর পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। তাঁর গবেষণা অভিসন্দর্ভের শিরোনাম ‘শতাব্দীর পালা বদলে বাংলাদেশে মূলধারার গণমাধ্যম ও নিউ মিডিয়ার চিত্রপট:ভবিষ্যৎ উন্নয়ন রুপকল্প’ ।

জামিল খানের গবেষণার বেশিরভাগ অংশজুড়েই ছিল বাংলাদেশের মূলধারার গণমাধ্যমগুলোর কনটেন্ট বিশ্লেষন, অনলাইন সাংবাদিকতা চর্চা ও স্যোশাল মিডিয়ার সাথে ইন্টিগ্রেশন প্রক্রিয়ায় গণমাধ্যমের জন্য নতুন কনটেন্ট তৈরী, বাংলাদেশে মোবাইল সাংবাদিকতার উদ্ভব, চর্চা ও তার সম্ভাব্য ভবিষ্যত নিয়ে নতুন কাঠামো উন্নয়ন।

এ ব্যাপারে তিনি রাশিয়ার গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগে প্রায় ৪ বছর ধরে গবেষণা করেন।

জামিল খান জানান, অতীতের যে কোন সময়ের চেয়ে বর্তমানে সাংবাদিকদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে নিজেদের দ্রুত খাপ খাওয়ানো এবং অনেক বেশি কনটেন্ট বানানোর কাজে ব্যস্ত থাকতে হয়। উচ্চ পেশাগত দক্ষতা বাড়ানোর পাশপাশি একজন সাংবাদিক বহুমাত্রিক প্লাটফর্মে ( প্রিন্ট, ইলেকট্রনিক, ওয়েব, সোশ্যাল মিডিয়া ও মোবাইল) সব ধরণের মিডিয়া কনটেন্ট ( টেক্সট,ছবি, ভিডিও ও অডিও) তৈরী ও তা সহজ ভাষায় উপস্থাপন করতে পারছেন।

শুধু তাই নয়,সাংবাদিককে নিউ মিডিয়া ব্যবহার করে পাঠকের সাথে আদানপ্রদানমূলক যোগাযোগ বজায় রাখার কৌশল জানতে হচ্ছে। এতে করে ভার্চুয়াল জগতে তাঁর এবং ঐ সংবাদমাধ্যমের পরিচিতি বৃদ্ধি পাচ্ছে। পুরো গবেষণাপত্রে এ সংক্রান্ত বেশ কয়েকটি কেস স্টাডি বর্ননা করেন জামিল খান।

গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ভিক্তর বারাবাশের তত্ত্বাবধানে জামিল তাঁর গবেষণা সম্পন্ন করেন। এর বহিঃস্থ পরীক্ষক ছিলেন জাতীয় গবেষণা বিশ্ববিদ্যালয়ের (হায়ার স্কুল অব ইকোনোমিক্স) অধ্যাপক মারিয়া আলেক্সান্দ্রাভনা, রাশিয়ার সামাজিক বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ইকেতিরিনা আন্দ্রেভনা ও মস্কো রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের(এমএসইউ) সাংবাদিকতা অনুষদের সহকারি অধ্যাপক মারিয়া মিখাইলভনা। গত ২৩ ডিসেম্বর কলা ও মানবিক অনুষদের পিএইচডি কাউন্সিলের সভায় জামিল খানের পিএইচডি ডিগ্রি প্রদানের বিষয়টি অনুমোদিত হয়।

জামিল বরিশালের উদয়ন মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং অমৃত লাল দে মহাবিদ্যালয় থেকে এইচএসসি কৃতিত্বের সঙ্গে পাশ করে মস্কোর গণ বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সাংবাদিকতায় স্নাতক (সম্মান) ও মাস্টার্স (এমএ) ডিগ্রি লাভ করেন। রাশিয়াসহ আন্তর্জাতিক গবেষণামূলক জার্নালে তাঁর ২০টিরও বেশি প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

জামিল বর্তমানে মস্কোর গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের সিনিয়র লেকচারার পদে কর্মরত আছেন। তিনি দেশে ফিরে বাংলাদেশে মোবাইল সাংবাদিকতা বিকাশ এবং সাংবাদিকতা পেশার গুণগত মান বাড়ানোর কাজে নিয়োজিত থাকবেন।

জামিল খান ১৯৮৭ সালের ২২ অক্টোবর বরিশাল শহরে জন্মগ্রহণ করেন। তিনি বরিশাল নগরীর ভাটিখানা এলাকার স্থায়ী নিবাসী। তিনি মরহুম খালেক খান ও মরহুমা হারিসন নেসার কনিষ্ঠ পুত্র। তিনি সকলের দোয়া কামনা করেন।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বাউফলের বাজারে কথিত প্লাষ্টিকের চাল নিয়ে তোলপাড়
গৃহবধূকে হত্যার পর লাশ ঝুলানোর অভিযোগ
“মিন্নির জবানবন্দি’ জজ মিয়া ও জাহালমের আরেকটা সংস্করণ”
ঝালকাঠিতে শত বছরের মন্দিরে হামলা, ভাঙচুর
ভারতে কারাভোগ শেষে পিরোজপুরের ২ শিশুকে ফেরত, মা কারাগারে
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]