AmaderBarisal.com Logo

শেষের পথে ভোলায় ‘শাহাবাজপুর গ্যাস ফিল্ড রক্ষা প্রকল্প’র কাজ

অনলাইন ডেস্ক
আমাদেরবরিশাল.কম

১২ মে ২০১৭ শুক্রবার ১১:১২:৪৪ পূর্বাহ্ন

bhola-news-map ভোলা সংবাদ মানচিত্রভোলার বোরহানউদ্দিন উপজেলায় ২১৬ কোটি টাকা ব্যয়ে ‘শাহাবাজপুর গ্যাস ফিল্ড রক্ষা কার্যক্রম প্রকল্প’র কাজ শেষ পর্যায়ে। প্রমত্তা মেঘনা নদীর করাল গ্রাস থেকে গ্যাসফিল্ড রক্ষার জন্য বর্তমান সরকার মেঘনা পাড়ের ৭ কিলোমিটারেরও বেশি এলাকায় ব্লক ও জিও ব্যাগের মাধ্যমে সংরক্ষণের কাজ হাতে নেয়।

নদী শাসনের কাজের মোট ৩৬টি প্যাকেজের মধ্যে ইতোমধ্যে ২৬টি প্যাকেজের কাজ সম্পন্ন হয়েছে। চলতি বছরের জুনের মধ্যে এই প্রকল্প’র কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এটি সম্পন্ন হলে দেশের অন্যতম বৃহৎ গ্যাসের উৎপত্তিস্থলটি নদী ভাঙ্গনের হাত থেকে স্থায়ীভাবে রক্ষা পাবে। -খবর বাসসের

ভোলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো)-১ সূত্র জানায়, মেঘনা নদীর ভাঙ্গন থেকে শাহাবাজপুর গ্যাস ফিল্ডকে রক্ষা করার জন্য সরকার ২০০৯-১০ আর্থবছরে এই প্রকল্পটির কার্যক্রম শুরু করে।

উপজেলার পক্ষীয়া ও হাসান নগর ইউনিয়নের ৭ দশমিক ৩ কিলোমিটার নদী তীর এলাকায় ব্লক ও জিও ব্যাগের মাধ্যমে পাড় সংরক্ষণ চলছে। বর্তমানে ২৬টি প্যকেজের কাজ শেষ হয়ে ১০টির কাজ চলমান রয়েছে। এখানে মোট ৬ লাখ ৭১ হাজার সিসি ব্লক ও ৩১ লাখ ৬৯ হাজার জিও ব্যগ স্থাপন করা হবে। ইতোমধ্যে ৫ লাখ ৪০ হাজার ব্লক ও ২৮ লাখ ৯৪ হাজার জিও ব্যগ স্থাপন সম্পন্ন হয়েছে। কাজের অগ্রগতি সন্তোশজনক। নির্ধারিত সময়ের মধেই কাজ শেষ হবে বলে সূত্র জানায়।

ভোলা স্বার্থ রক্ষা উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক অমিতাভ অপু বলেন, ভোলা তথা সারা বাংলাদেশের জন্য শাহাবাজপুর গ্যাসফিল্ড একটি গুরুত্বপূর্ণ স্থাপনা। এখানে পর্যাপ্ত গ্যাসের মজুত রয়েছে। যা দিয়ে ভলা তথা এই অঞ্চলে ব্যাপক শিল্পায়নের সম্ভাবনা রয়েছে।

পাউবো’র নির্বাহী প্রকৌশরী মো: বাবুল আক্তার বাসস’কে জানান, শাহাবাজপুর গ্যাসফিল্ড রক্ষা প্রকল্প’র কার্যক্রম ৮০ ভাগেরও বেশি শেষ হয়েছে। দৈনিক ৫শ’-থেকে ৬শ’ শ্রমিক কাজ করছে এখানে। এই প্রকল্প’র কাজ সমাপ্ত হলে বোরহানউদ্দিন গ্যাসফিল্ড এলাকা, এর আশপাশের পক্ষীয়া, হাকিমুদ্দি বাজার ও হাসান নগর এলাকার অসংখ্য মানুষ, আবদি জমি, ফসল নদী ভাঙ্গনের হাত থেকে রক্ষা পাবে।

বোরহানউদ্দিন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাব্বত জান চৌধুরী বাসস’কে বলেন, এই গ্যাসফিল্ডের জন্যই সারাদেশে ভোলা গ্যাস সমৃদ্ধ জেলা হিসাবে বিখ্যাত। তাই গ্যাসফিল্ড রক্ষা কার্যক্রম খুবই গুরুত্বপূর্ণ। এর সাথে আমাদের জাতীয় স্বার্থ জড়িত। আর এই কাজের মাধ্যমে সবচে বেশি উপকৃত হয়েছে বোরহানউদ্দিন উপজেলার বাসিন্দারা। কারণ এতে করে নদী পাড় রক্ষার মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ অথবা জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার ভয় থাকছে না। নদী ভাঙ্গনও বন্ধ হবে স্থায়ীভাবে।- বাসস



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : hello@amaderbarisal.com
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।