Current Bangladesh Time
বুধবার ডিসেম্বর ১৩, ২০১৭ ৩:৪৪ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » কাঁঠালিয়া, ঝালকাঠি, ঝালকাঠি সদর, সংবাদ শিরোনাম » দুই লাখ মানুষের চিকিৎসায় ৩ চিকিৎসক!
১৮ জুন ২০১৭ রবিবার ১:০০:৩৫ অপরাহ্ন
Print this E-mail this

দুই লাখ মানুষের চিকিৎসায় ৩ চিকিৎসক!
অনলাইন ডেস্ক


jhalakathi-news-map ঝালকাঠি সংবাদ মানচিত্রঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার প্রায় দুই লাখ লোকের চিকিৎসা চলছে মাত্র ৩ জন চিকিৎসক দিয়ে।

উপজেলার একমাত্র আমুয়া স্বাস্থ্য কমপ্লেক্সটিতে ১৫ টি পদের মধ্যে কর্মরত আছে ৩ জন চিকিৎসক। তাই অধিকাংশ সাধারণ মানুষই বঞ্চিত হচ্ছে সুচিকিৎসা থেকে।

সূত্রে জানা যায়, উপজেলা সদর থেকে প্রায় ১৩ কিলোমিটার দূরে আমুয়া ইউনিয়নে স্বাস্থ্য কমপ্লেক্স। পাশেই রয়েছে পিরোজপুরের মঠবাড়িয়া ও বরগুনার বামনা উপজেলা। তাই অবস্থানগত কারণে স্বাস্থ্য সেবার দিক থেকে কমপ্লেক্সটির গুরুত্ব অনেক। এ জন্যই কাঁঠালিয়া উপজেলা ছাড়াও সিমান্তবর্তী উপজেলার জনসাধারণ প্রতিনিয়ত এখানে চিকিৎসা নিতে ছুটে আসছে।

কিন্তু চিকিৎসক সংকটের পাশাপাশি এখানে প্যাথলজিষ্টসহ, অজ্ঞান চিকিৎসকের অভাবে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা, এক্সরে, জটিল অপারেশনসহ কিছুই করা সম্ভব হচ্ছেনা।

হাসপাতালে ২টি এ্যাম্বুলেন্সের ১টি সবসময় অকেজ থাকে। ফলে রোগী পরিবহনেও প্রাইভেট এ্যাম্বুলেন্সে রুগীদের গুনতে হয় অতিরিক্ত ভাড়া।

স্বাস্থ্য কমপ্লেক্সটিতে ১৫টি চিকিৎসক পদের মধ্যে দীর্ঘ ১০ বছর পর্যন্ত সার্জারি, মেডিসিন, গাইনী অজ্ঞানসহ মেডিকেল অফিসারের ১১ টি পদ শূণ্য। এরমধ্যে কর্মরত ৪ টি পদের মধ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে প্রায়ই উপজেলা সদর ও সিভিল সার্জনের দাপ্তরিক কাজে ব্যাস্ত থাকতে হয়।

এছাড়াও ৩৫ তম বিসিএস থেকে ১ জন নারী চিকিৎসক দিলেও তিনি আছেন মাতৃকালীন ছুটিতে। বাকি ২ জন চিকিৎসকই একমাত্র ভরসা উপজেলাবাসির জন্য।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মানষ কৃষ্ণ কুন্ড জানান, স্বাস্থ্য কমপ্লেক্সটিতে চিকিৎসক সংকটসহ অসংখ্য সমস্যা আছে। ফলে রোগীরা ঠিকমত স্বাস্থ্য সেবা পাচ্ছেনা। তবে আমাদের সাধ্যের মধ্যে যতটুকু সম্ভব চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি।

ঝালকাঠির সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার বলেন, প্রতিমাসে স্বাস্থ্য অধিদপ্তরে চিকিৎসক সংকটের কথা উল্লেখ করে প্রতিবেদন পাঠাচ্ছি। এ ছাড়া আমাদের কি করার আছে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
সরকারি হচ্ছে বরিশাল বিভাগের ৫টি বিদ্যালয়
খালে বেড়া দিয়ে যুবলীগ কর্মীর মাছ চাষ
এবার শিশুদের পরীক্ষার প্রশ্ন ফাঁস
আ.লীগ নেতা গুলিবিদ্ধ: বিএনপির সভাপতিসহ আটক ৮
কুয়াকাটায় নির্মীত হচ্ছে ‘পর্যটক পার্ক’
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]