Current Bangladesh Time
সোমবার নভেম্বর ২০, ২০১৭ ৭:২৬ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » ভোলা, ভোলা সদর » ভোলায় শিক্ষকের জিম্মিদশা থেকে মুক্তির দাবিতে ডিসি’র বাড়িতে অভিভাবকরা
১১ জুলাই ২০১৭ মঙ্গলবার ৮:২২:৪২ অপরাহ্ন
Print this E-mail this

ভোলায় শিক্ষকের জিম্মিদশা থেকে মুক্তির দাবিতে ডিসি’র বাড়িতে অভিভাবকরা
অচিন্ত্য মজুমদার, ভোলা


চিত্রাঙ্কন শিক্ষার নামে কোচিং বাণিজ্য চালাচ্ছেন ভোলা সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের চিত্রাঙ্কন শিক্ষক আহসান করিব। মঙ্গলবার বিকেলে এমন অভিযোগে ওই বিদ্যালয়ের প্রায় দুই শতাধিক ক্ষুদ্ধ অভিভাবক প্রতিবাদ জানাতে জেলা প্রশাসকের স্মরনাপন্ন হয়। তারা প্রায় ঘন্টাব্যাপী জেলা প্রশাসকের বাসভবনের ফটকে অবস্থান নিয়ে প্রতিবাদ জানাতে থাকে। এসময় অভিভাবকদের ৫ সদস্যের একটি দল জেলা প্রশাসকের সাথে সাক্ষাত করে তাদের দাবি দেয়া তুলে ধরেন। দাবি শুনে জেলা প্রশাসক চিত্রাঙ্কন বিষয়ের নাম্বর মূল নাম্বারপত্রে যোগ না করার আশ্বাস দিলে অভিভাবকরা তাদের অবস্থান ত্যাগ করেন।

পাঁচ সদস্যের দলে থাকা অভিভাবক শাজেদা আক্তার শাহানা, নওরজ আহাম্মেদ ও নাসিমা শিরিন তুলি অভিযোগ করেন, দির্ঘদিন ধরে চিত্রাঙ্কন বিষয়ের নাম্বার কম দেয়ার ভয় দেখিয়ে ভোলা সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের চিত্রাঙ্কন শিক্ষক আহসান করিব শিক্ষার্থীদের জিম্মি করে কোচিং বাণিজ্য চালাচ্ছেন। তার কাছে কোচিং ক্লাস না করলে পরীক্ষায় কম নাম্বার দেয়ার ভয় দেখানো সহ শিক্ষার্থীদের বিভিন্ন ভাবে হয়রানি করা হয় বলে তারা অভিযোগ করেন। গত ৮ জুলাই ওই স্কুলে অর্ধবার্ষিক পরীক্ষা শুরু হয়। সরকারি পরিপত্র অনুযায়ী এবছর থেকে মাধ্যমিক স্তরে চিত্রাঙ্কন বিষয়ের নাম্বার মূল পরীক্ষার নাম্বারের সাথে যোগ না করার সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্তে প্রাইমারী শিক্ষার্থীদের অভিভাবকরাও শিক্ষকের জিম্মিদশা থেকে মুক্তি পেতে চিত্রাঙ্কন বিষয়ের নাম্বার মূল নাম্বারপত্রে যোগ না করার দাবি জানাচ্ছিলেন। কিন্তু আজ মঙ্গলবার বিকেলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষক আহসান কবির উপস্থিত অভিভাবকদের ডেকে চিত্রাঙ্কন বিষয়ের নাম্বার মূল নাম্বারপত্রে যোগ করার সিদ্ধান্ত জানান। এতে অভিভাবকরা ক্ষুদ্ধ হয়ে প্রতিবাদ করে জেলা প্রশাসকের দারস্ত হন। এসময় জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে মুঠোফোনে আলাপ করেন এবং চলতি অর্ধবার্ষিক পরীক্ষায় চিত্রাঙ্কন বিষয়ের নাম্বার মূল নাম্বারপত্রে যোগ না করার সিদ্ধান্ত দেন বলে জানান এসব অভিভাবকরা।

ভোলা সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুসান্ত কুমার দেব ঘটনার সত্যতা নিশ্চিত করেন। জেলা প্রশাসকের সিদ্ধান্ত অনুযায়ী চলতি অর্ধবার্ষিক পরীক্ষায় চিত্রাঙ্কন বিষয়ের নাম্বার মূল নাম্বারপত্রে যোগ করার হবেনা বলেও জানান তিনি।

তবে জিম্মি করে কোচিং বাণিজ্য করার কথা অস্বিকার করে চারু ও কারুকলা বিষয়ের সহকারি শিক্ষক আহসান কবির জানান, ওই স্কুলের শিক্ষকদের মধ্যেই একটি কুচক্রি মহল তাকে পেশাগতভাবে অপদস্ত করার জন্য অভিভাবকদের দিয়ে এসব করিয়েছেন।

জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন জানান, অভিভাবকদের দাবির পেক্ষিতে ভোলা সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে প্রাইমারী স্তরের অর্ধবার্ষিক পরীক্ষার মূল নাম্বারপত্রের সাথে চিত্রাঙ্কন বিষয়ের নাম্বার যোগ না করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। পরবর্তিতে অভিভাবক ও শিক্ষকদের নিয়ে আলোচনার মাধ্যমে এর একটি স্থায়ী সমাধান দেয়া হবে বলেও জানান তিনি।

সম্পাদনা: অচিন্ত্য মজুমদার

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বাবা ভেবেছিলেন ছেলে আর ফিরবে না
শেবাচিমে রোগীর স্বজন-চিকিৎসকদের মধ্যে মারামারি
বেতাগীতে লাভ জনক কৃষি পণ্য সুপারি
মালয়েশিয়ায় সংগ্রামী জীবন ঝালকাঠির নাসিরের
পটুয়াখালীর পায়রা বন্দরে চাকরির সুযোগ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]