Current Bangladesh Time
বুধবার ডিসেম্বর ১৩, ২০১৭ ৩:৪৩ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » ঝালকাঠি, ঝালকাঠি সদর, রাজাপুর » সেচ্ছাশ্রমে ৩ কি.মি. রাস্তা নির্মাণে এলাকাবাসী
৮ অক্টোবর ২০১৭ রবিবার ৬:২০:১৭ অপরাহ্ন
Print this E-mail this

সেচ্ছাশ্রমে ৩ কি.মি. রাস্তা নির্মাণে এলাকাবাসী
রহিম রেজা, রাজাপুর থেকে


রাজাপুরে সেচ্ছাশ্রমে ৩ কি.মি. রাস্তা নির্মাণে এলাকাবাসীঝালকাঠির রাজাপুরের বড়ইয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের পূর্ব ভাতকাঠি গ্রামের ৫৪নং ভাতকাঠি সরকারি বিদ্যালয় এলাকা থেকে পশ্চিম ভাতকাঠি বালিকা বিদ্যালয় পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার রাস্তা সেচ্ছাশ্রম ও নিজেদের অর্থায়নে বালু ফেলে নির্মাণ কাজ শুরু করেছে এলাকাবাসী।

ওই রাস্তায় বালু ফেলে ইট দিয়ে পাকা করতে এলাকাবাসীর প্রায় ১১ লক্ষাধিক টাকা ব্যয় হবে। এ অর্থের ব্যয়বার বহণ করছে সেচ্ছাসেবী সংগঠন রোটারেক্ট ক্লাব অব ইয়াং প্রিমিয়ার, এলাকার কয়েকজন ধনার্ঢ্য সমাজসেবক ও ভাতকাঠি বালিকা বিদ্যালয় কর্তৃপক্ষ।

কাজ সম্পন্ন হলে ওই রাস্তার আশপাশের কাঠাখালি, সত্যনগর, পুটিয়াখালি, উত্তমপুর, সাতআনি ও ভাতকাঠিসহ ৮টি গ্রামের ৮শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ ১০ সহস্রাধিক মানুষের দুর্ভোগ লাগবে হবে।

রাজাপুরে সেচ্ছাশ্রমে ৩ কি.মি. রাস্তা নির্মাণে এলাকাবাসীআজ রোববার (০৮ অক্টোবর) সকালে ৫৪নং ভাতকাঠি সরকারি বিদ্যালয় সংলগ্ন রাস্তায় ড্রেজার দিয়ে বালু ফেলে পুরোদমে কাজ শুরু করা হয়েছে। এর আগে ওই স্থান থেকে ভাতকাঠি বালিকা বিদ্যালয় পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার রাস্তা ৮ফুট প্রস্থ ও ১ ফুট গভীর করে মাটি কেটে রাস্তার পাশে ৬ ইঞ্চি উঁচু বেধি তৈরি করে বালু ফেলার জন্য প্রস্তুত করতে অর্ধশতাধিক এলাকাবাসীর প্রায় ১০ দিন সময় লেগেছে।

আর এ কাজে স্বত্বঃফূর্তভাবে অংশ নিয়েছে শিশু-কিশোর, কোমলমতি শিক্ষার্থী ও যুবকসহ সকলে। আর এ উদ্যোগ নিয়ে কাজ বাস্তবায়নের জন্য সমাজসেবী কুলসুম বেগম সেবু, সেচ্ছাসেবী সংগঠন রোটারেক্ট ক্লাব অব ইয়াং প্রিমিয়ার’র সভাপতি রোটা. এ এম আলী হায়দার নাফিজ, সহ সভাপতি রোটা. আতিকুর রহমান, শিক্ষক আব্দুল জলিল হাওলাদার, কাসেম তালুকদার, হাজি আদম আলী, সাবেক ইউপি সদস্য আব্দুস সালাম সিকদার তোতা মিয়া, সরোয়ার সিকদার, মাহবুব হাওলাদার, সানু সিকদার, জামাল সিকদার, নাসির হাওলাদার, রুবেল হোসেন, ফারুক হাওলাদার, কবির হোসেনসহ স্থানীয় অর্ধশতাধিক লোক মিলে সার্বক্ষনিক কাজ করছেন এবং অর্থ সহায়তার মাধ্যমে রাস্তা নির্মানের এ কাজ করাচ্ছেন বলে সরেজমিনে গিয়ে এসব তথ্য জানা গেছে।

এ কাজ সম্পন্ন হলে ভাতকাঠি বালিকা বিদ্যালয়ের পর থেকে আঙ্গারিয়া আলিম মাদ্রাসা পর্যন্ত বাকি কাজও করার পরিকল্পনা রয়েছে তাদের।

স্থানীয় ভুক্তভোগীরা জানান, কয়েক মাস পূর্বে এ রাস্তাটিতে ইউনিয়ন পরিষদের অর্থায়নে মাটি ফেলা হয়েছিল কিন্তু বর্ষা শুরু হওয়ার পর তা কর্দমাক্ততায় একাকার হয়ে হাটু কাদামাটির সৃষ্টি হয়ে যাতায়াতের একেবারেই অনুপযোগী হয়ে পড়ে। এলাকার অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, এলাকাবাসী নানাভাবে দুর্ভোগ পোহাচ্ছিল।

৫৪নং ভাতকাঠি সরকারি বিদ্যালয় ও ভাতকাঠি বালিকা বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী জানান, বর্ষার দিনে রাস্তায় এতো পরিমান কর্দমাক্ত হয়, যা চলাচলের একেবারেই অনুপযোগী হয়ে পড়ে। প্রতিদিনই শিক্ষার্থীরাসহ এলাকার বৃদ্ধ ও নারীরা পড়ে গিয়ে আহত হয় এবং শিক্ষার্থীদের পোষাক, বই কর্দমাক্ত হয়ে হয়ে নষ্ট হয়। রোগীদের চিকিৎসা করাতে কোথাও নিতে হলে পড়তে হয় নানা ভোগান্তিতে।

এসব কারণে সঠিকভাবে লেখাপড়া ও স্কুলেও আসতে পারছে না শিক্ষার্থীরা। এমন পরিস্থিতিতে এলাকার সকলেই রাস্তাটি পাকাভাবে নির্মানের জন্য বিভিন্ন রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধিদের কাছে বহুবার ধর্ণা দিয়েও কোন ফল না পেয়ে নিরুপায় হয়ে এলাকার সমাজসেবক ও এলাকাবাসী মিলে নিজেরাই উদ্যোগ নিয়ে রাস্তা নির্মান কাজ শুরু করা হয়েছে।

এছাড়া বড়ইয়া ইউনিয়নের পুরাতন ইউনিয়ন পরিষদ এলাকার জাঙ্গালিয়া নদীতে ব্রিজ না থাকায় বছরের পর বছর ধরে ওই এলাকার শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ জীবনের ঝুকি নিয়ে খরস্রোত জাঙ্গালিয়া নদী নৌকার খেয়ায় পড়াপাড় হচ্ছেন। রয়েছেন দীর্ঘদিন ধরে অবহেলিত ও বিচ্ছিন্ন অবস্থায়। দ্রুত ব্রিজ নির্মানের দাবিও তাদের।

এ বিষয়ে জানতে চাইলে রাজাপুর উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান জানান, আঙ্গারিয়া থেকে ভাতকাঠির পুরাতন ইউনিয়ন পরিষদ পর্যন্ত সড়কটি গুরুত্বপূর্ণ এবং প্রতিষ্ঠানিক এলাকা হওয়ায় এটিতে মাটি ফেলা হলে বর্ষায় কর্দমাক্ত হয়ে যায়। তবে এলাকাবাসী মিলে নিজেদের উদ্যোগে রাস্তা নির্মানের লক্ষ্যে বালু ফেলার কাজ করেছে এ জন্য তাদের সাধুবাদ জানাই। উদ্যোগটি সত্যিই প্রসংশনীয়। রাস্তাটিতে ইট সলিংয়ের জন্য সহযোগীতা করা হবে। সড়কটি পাকাকরনের জন্য ইতোমধ্যেই উর্ধ্বতনের কাছে তালিকাও পাঠানো হয়েছিলো যাহা পাস হলে এ দুর্ভোগ লাগব হবে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
সরকারি হচ্ছে বরিশাল বিভাগের ৫টি বিদ্যালয়
খালে বেড়া দিয়ে যুবলীগ কর্মীর মাছ চাষ
এবার শিশুদের পরীক্ষার প্রশ্ন ফাঁস
আ.লীগ নেতা গুলিবিদ্ধ: বিএনপির সভাপতিসহ আটক ৮
কুয়াকাটায় নির্মীত হচ্ছে ‘পর্যটক পার্ক’
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]