Current Bangladesh Time
সোমবার ডিসেম্বর ১১, ২০১৭ ৫:১৬ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » আমতলী, তালতলী, বরগুনা, বরগুনা সদর, সংবাদ শিরোনাম » রাস্তায় হাটু কাঁদা, ভোগান্তি
১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার ৪:৪০:২৫ অপরাহ্ন
Print this E-mail this

রাস্তায় হাটু কাঁদা, ভোগান্তি
জাকির হোসেন, আমতলী থেকে


রাস্তায় হাটু কাঁদা, ভোগান্তিবরগুনার আমতলী সদর ইউনিয়নের মাইঠা -আকনবাড়ী স্টান্ড পর্যন্ত ৩ কিলোমিটার সড়কটি দীর্ঘ ৬ বছরেও সংস্কার না হওয়ায় চলতি বর্ষা মৌসুমে রাস্তাটি একহাটু কাঁদায় পরিনত হয়েছে।

দীর্ঘদিনেও সংস্কার না হওয়ায় কয়েক হাজার গ্রামবাসীসহ মাইঠা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা চলাচলে পড়েছে মহা বিপদে।

আমতলী সদর ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে, মাইঠা, চলাভাঙা ও নীলগঞ্জ গ্রামবাসীদের চলাচলের সুবিধার জন্য ২০১১ সালে মাইঠা সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে আমতলী – কলাপাড়া মহাসড়কের আকনবাড়ী স্টান্ড পর্যন্ত ডানিডার সহায়তায় ৩ কিলোমিটার কাঁচা রাস্তা নির্মান করা হয়।

রাস্তাটি নির্মানের পর মাটি কিংবা পাঁকা করনের জন্য আর কোন উদ্যোগ নেওয়া হয়নি। ফলে চলতি বর্ষা মৌসুমে রাস্তাটি এক হাটু কাঁদায় পরিনত হয়। এই কাঁদা পানি ভেঙে রাস্তাটি দিয়ে প্রতিদিন চলাভাঙা, মাইঠা ও নীলগীঞ্জ গ্রামের প্রায় ১০ হাজার মানুষ আমতলী, কলাপাড়া বরগুনা, বরিশাল, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলাচল করে।

রাস্তাটির পাশেই রয়েছে মাইঠা সরকারী প্রাথমিক বিদ্যালয়। এই বিদ্যালয়ের ছোট ছোট শতাধিক কোমল মতি শিশুরা কাঁদা ভেঙে প্রতিদিন কষ্ট সহ্য করে বিদ্যালয়ে আসে। অনেক সময় কাঁদায় পড়ে গিয়ে অনেক শিশুর বইপত্র জামা কাপর নষ্ট হয়ে যায়। অবার অনেক শিশু কাঁদার ভয়ে বর্ষা মৌসুমে বিদ্যালয়ে আসা বন্ধ করে দেন।

মাইঠা গ্রামের ষাটোর্ধ হালিমা বেগম জানান, ভ্যাদরের লইগ্যা বাইষ্যা হালে (কালে) ঘরে গোনে নামিনা। রাস্তার মধ্যে ভেদরে নাইম্যা একদিন পাও আটকাইয়া গেছিল হেদিন মুই মইরা বাচছি। পাও টাইন্যা উডাইতে পারি নাই হের পর ভ্যাদরে (কাঁদায়) পইর‌্যা গেছি। আর রাস্তায় যাই না। বাইষ্যা আসলেই ঘরে বইয়া থাহি। বপরে বাপ মোর বাপের জম্মেও এমন ভ্যাদর আর দেহি নাই।

চলাভাঙা গ্রামের হাবিব জানান, বর্ষা আসলেই রাস্তাটিতে হাটু পরিমানে কাঁদা হয়। এই কাঁদা ভেঙে উপজেলা শহর আমতলী জেলা বরগুনাসহ দেশের বিভিন্ন জায়গায় আমাদের গ্রাম বাসীদের চলাচল করতে হয়। কাঁদার কারণে অনেক সময় গর্ভবতী নারী কিংবা মুমুর্ষ রোগীদের জরুরী চিকিৎসার জন্য হাসপাতাল কিংবা অন্য কোথাও নেওয়া যায় না ফলে বিনা চিকিসায় রোগীদের বাড়িতে বসে ফকিরের ঝাড় ফুক করা ছাড়া আর কোন উপায় থাকে না।

অন্যদিকে ছোটনীলগঞ্জ কালাম মেম্বরের বাড়ী থেকে আটকানী বাঁধঘাট পর্যন্ত ২ কিলোমিটার সড়ক দীর্ঘদিন ধরে কাঁচা রয়েছে। সড়কটি কাঁচা থাকার কারণে এলাকাবাসী বহু ভোগান্তি করে চলাচল করে। এই সড়ক দিয়ে পূর্ব চিলা নীলঘঞ্জসহ কয়েকটি গ্রামের শতাধিক শিক্ষার্থী টিয়াখালী কলেজে আসা যাওয়া করে।

এছাড়া উপজেলা সদর, বরগুনা বরিশালসহ দেশের বিভিন্ন যায়গায় যেতে হলে কাঁদার এই সড়ক পেরিয়ে যেতে হয়। এতে তাদের ভোগান্তি আর বিরম্বনার শেষ থাকে না। এই গ্রামের বাসিন্দা ছোবহান সিকদার সড়কটি উর্ধতন কর্তৃপক্ষের নিকট পাঁকা করার দাবী জানিয়েছে।

আমতলী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: মোতাহার উদ্দিন মৃধা বলেন, রাস্তা দুটি পাঁকা করনের জন্য আমতলী উপজেলা প্রকৌশল অধিদপ্তরকে অনুরোধ করা হয়েছে।

আমতলী উপজেলা প্রকৌশলী মো: নজরুল ইসলাম জানান, সদর ইউনিয়নের চেয়ারম্যানের সাথে কথা বলে রাস্তা দুটি পাঁকা করনের প্রয়োজীয় উদ্যোগ নেওয়া হবে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
আসামির মৃত্যু: পুলিশ-চিকিৎসকের দ্বিমুখী বক্তব্য
অকাল বৃষ্টিতে নাকাল বরিশালবাসী
ভোলায় কূপ খনন শুরু: গ্যাস মিললেই সরবরাহ দক্ষিণাঞ্চলে
বরিশালের ৬ জেলায় একটি করে হাইটেক পার্ক
কুয়াকাটার সমুদ্রের মাঝে জেগেছে নতুন চর
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]