Current Bangladesh Time
বুধবার নভেম্বর ২২, ২০১৭ ১২:৫৯ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » ঝালকাঠি, ঝালকাঠি সদর, সংবাদ শিরোনাম » ১৪ নভেম্বরকে ‘বিচারক হত্যা’ দিবস ঘোষণার দাবি
১৪ নভেম্বর ২০১৭ মঙ্গলবার ৫:৫৮:৪৩ অপরাহ্ন
Print this E-mail this

১৪ নভেম্বরকে ‘বিচারক হত্যা’ দিবস ঘোষণার দাবি
ঝালকাঠি প্রতিবেদক


১৪ নভেম্বরকে ‘বিচারক হত্যা’ দিবস ঘোষণার দাবিঝালকাঠিতে জঙ্গি হামলায় দুই বিচারক হত্যার মর্মান্তিক ও ঘৃন্য ছিল ১৪ নভেম্বর। এদিনে ইতিহাসের পাতায় একটি কালো অধ্যায় রচিত হয়েছিল।

সেদিন সকাল ১০ টা। ঝালকাঠি জজ আদালতের দুই বিচারক শহীদ সোহেল আহমেদ ও জগন্নাথ পাড়ে। স্বস্ব বাস ভবন থেকে বেড়িয়ে অপেক্ষমান মাইক্রবাসে উঠেন। গন্তব্য কর্মস্থল জেলা জজ আদালত। এরপর অপর এক বিচারককে নিতে এসে মাইক্রবাসটি থেমে ছিল কোয়াটারের সামনে। চালক তাদের গাড়িতে রেখে ঐ বিচারককে আনতে যায়।

এসময় সেখানে আগেই অপেক্ষমান জেএমবির সুইসাইড স্কয়াডের সদস্য মামুন। গাড়ির জানালা থেকে একটি চিরকুট পড়তে দেয় অপেক্ষমান বিচারকদ্বয়কে। এ সুযোগে সে সাথে থাকা বোমার বিস্ফোরন ঘটায়। শক্তিশালী বোমার আঘাতে ঝালকাঠি কেপে উঠে। গাড়িটি কাগজের মত দুমরে মুচরে যায়। পার্শবর্তি গাছের ঢালে ঝুলে থাকা বিচারক দ্বয়ের মাংশের টুকরো থেকে রক্তের ফোটা ঝড়ছে তখন।

১৪ নভেম্বরকে ‘বিচারক হত্যা’ দিবস ঘোষণার দাবিএভাবেই রচিত হয় বিচারক হত্যার কালো অধ্যায়। জজ আদালতের আইনজীবী ও কর্মকর্তাদের দাবি এ দিনটিকে বিচারক হত্যা দিবস হিসেবে ঘোষণা করা হোক। শোক আর শ্রদ্ধার নানা কর্মসূচিতে ঝালকাঠিতে দুই বিচারক হত্যা দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে অাজ মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে পুস্পার্ঘসহকারে একটি শোক র‌্যালি ঘটনাস্থল পূর্ব চাঁদকাঠির জজ কোয়াটার সড়কে আসে। সেখানে বিচারকদ্বয়ের স্মরণে নির্মানাধীন স্মৃতিস্তম্ভে পুস্পার্ঘ অর্পণ করা হয়। পরে নিহত বিচারকদের আত্মার শান্তি কামনা করে অনুষ্ঠিত হয় দোয়া মোনাজাত।

ঝালকাঠি জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইখতিয়ারুল ইসলাম মল্লিক, অতিরিক্ত জেলা ও দায়রা জজ বজলুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সায়েদুজ্জামান, যুগ্ম জেলা ও দায়রা জজ (প্রথম আদালত) মোহাম্মদ নুরুল ইসলাম, যুগ্ম জেলা ও দায়রা জজ (দ্বিতীয় আদালত) শামিমা আক্তার, ভারপ্রাপ্ত মূখ্য বিচারিক হাকিম রুবাইয়া আমেনা, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর আলম, জেষ্ঠ্য বিচারিক হাকিম মোহাম্মদ রফিকুল ইসলাম ও মোহাম্মদ এনায়েত উল্লাহসহ জজ জজশীপের বিচারকগণ ও কর্মকর্তা কর্মচারী এবং পুলিশ প্রশাসন ও আইনজীবী সমিতির সদস্যরা এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

ঝালকাঠি আদালতের সরকারি কৌশুলি (পিপি) ও আইনজীবী সমিতির সভাপতি আব্দুল মান্নান রসূল কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন। বিকেলে আয়োজন করা হয় আলোচনা সভা।

অপরদিকে সেই সময় দূর্ঘটনায় বিদ্ধস্ত গাড়িটিকে সংরক্ষনের উদ্দ্যেগ নিয়েছেন জেলা ও দায়রা জজ ইখতিয়ারুল ইসলাম মল্লিক। ইতোমধ্যেই গাড়িটিকে জেলা জজ আদালতের সামনে বিদ্ধস্ত গাড়িটিকে স্থাপন করা হয়েছে।

বরিশাল ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে কর্মরত শহীদ বিচারক জগন্নাথ পাড়ের জীবন সঙ্গীনি পল্লবী পাড়ে। ১ সন্তান নিয়ে আজো বাবার বাড়িতে থেকেই জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। স্মৃতির পাতায় দিনটির কথা মনে হলে এখনো নির্বাক হয়ে পড়েন তিনি।

এ দিনটিকে স্বরণ করতে ঝালকাঠি জজ আদালতের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয় প্রতি বছর। জেলা জজ আদালতের মিলনায়তনটি শহীদ বিচারকদের নামে নামকরন করা হয়েছে। বোমা বিস্ফরনের ঘটনাস্থলে প্রদীপ জালিয়ে ও পুস্প্যমাল্য দিয়ে স্বরণ করে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

শোক র‌্যালি ও দোয়া মিলাদ করেন কর্মরত কর্মচারী ও কর্মকর্তারা। কিন্তু এ আদালতের কর্মকর্তা ও আইনজীবীসহ সর্ব শ্রেণির মানুষের দাবি সরকারি ভাবে দিনটিকে বিচারক হত্যা দিবস ঘোষণা করা হোক।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বাবা ভেবেছিলেন ছেলে আর ফিরবে না
শেবাচিমে রোগীর স্বজন-চিকিৎসকদের মধ্যে মারামারি
বেতাগীতে লাভ জনক কৃষি পণ্য সুপারি
মালয়েশিয়ায় সংগ্রামী জীবন ঝালকাঠির নাসিরের
পটুয়াখালীর পায়রা বন্দরে চাকরির সুযোগ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]