Current Bangladesh Time
বৃহস্পতিবার ডিসেম্বর ১৪, ২০১৭ ২:২৮ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পিরোজপুর, পিরোজপুর সদর, মঠবাড়িয়া » মঠবাড়িয়ায় ব্রি ধান-৫২ শস্য কাটা শুরু
৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার ৩:৪৬:৩৩ অপরাহ্ন
Print this E-mail this

মঠবাড়িয়ায় ব্রি ধান-৫২ শস্য কাটা শুরু
ইসমাইল হোসেন হাওলাদার, মঠবাড়িয়া


মঠবাড়িয়ায় উচ্চ ফলনশীল ব্রি ধান-৫২ শস্য কাটা শুরুপিরোজপুরের মঠবাড়িয়ায় মাঠ দিবস উপলক্ষে চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাটবীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় ব্রি-ধান-৫২ শস্য কাটা শুরু হয়েছে।

উপজেলার তুষখালী কৃষি ব্লকের কৃষি মাঠে পিরোজপুর এর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল হোসেন তালুকদার আজ মঙ্গলবার (০৫ ডিসেম্বর) সকালে এ ধান কাটা আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

শেষে তুষখালী কলেজ মিলনায়তনে কলেজ অধ্যক্ষ আনোয়ার হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শওকত হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুমন কুমার কর্মকার, শিক্ষক বশীর আহম্মেদ, প্রভাষক লোকমান হোসেন, কৃষক ফজলুর রহমান ঘরামী ও হেমায়েত হোসেন খাঁ প্রমূখ।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, মঠবাড়িয়া উপজেলায় এবার খরিপ-২ আমন মৌসুমে ২০ হাজার ৩৫৪ হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়েছে। এর মধ্যে ৫ হাজার ৪০০ হেক্টর উফশী আমন আবাদ করা হয়। বৈরী আবহাওয়া অনুকুলে না থাকা ও পোকা মাকড়ের আক্রমনের পরেও নিবিড় তত্বাবধানের কারণে এবছর আমনের বাম্পার ফলন হয়েছে। উফশী আমন ৫দশমিক ৫ টরেনরও অধিক ফলনের সম্ভাবনা। ব্রি-ধান-২ একটি উচ্চফলনশীল ধান যা বন্যা প্রবণ এলাকায় আবাদযোগ্য। ৭ থেকে ১০ দিনের জলাবদ্ধতা সহনশীল এ ধান।

উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান জানান, স্বল্প আলোক সংবেদনশীল ব্রি-ধান-৫২ জলমগ্ন থাকার পরে প্রচলিত স্বর্ণা ও বিআর-১১ ধানের থেকে অধিক ফলন পাওয়া যায়। এজন্য দুর্যোগ প্রবণ উপকূলে এটি উপযোগি জাত। আষাঢ়ের মাঝামাঝি বীজতলা বপন করে ২৫/৩০দিনের চারা রোপন করলে আশানুরুপ ফলন পাওয়া যায়। এ ধানের চাল মাঝারি মোটা হওয়ায় উপকূলীয় মঠবাড়িয়ার কৃষকের কাছে ব্রি-ধান-৫২ জনপ্রিয় হয়ে উঠছে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
সরকারি হচ্ছে বরিশাল বিভাগের ৫টি বিদ্যালয়
খালে বেড়া দিয়ে যুবলীগ কর্মীর মাছ চাষ
এবার শিশুদের পরীক্ষার প্রশ্ন ফাঁস
আ.লীগ নেতা গুলিবিদ্ধ: বিএনপির সভাপতিসহ আটক ৮
কুয়াকাটায় নির্মীত হচ্ছে ‘পর্যটক পার্ক’
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]