Current Bangladesh Time
বৃহস্পতিবার ডিসেম্বর ১৪, ২০১৭ ২:২১ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পটুয়াখালী, পটুয়াখালী সদর, সংবাদ শিরোনাম » বিচ্ছিন্ন চরে ঘরে ঘরে বিদ্যুতের আলো
৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার ২:৫২:১১ অপরাহ্ন
Print this E-mail this

বিচ্ছিন্ন চরে ঘরে ঘরে বিদ্যুতের আলো
অনলাইন ডেস্ক


পটুয়াখালীর বিচ্ছিন্ন চরে ঘরে ঘরে বিদ্যুতের আলো

সংগ্রহীত

পটুয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ-জনপদ চরবিশ্বাসের সন্ধ্যা নামতেই ভরসা ছিল কেবল কেরোসিনের কুপিবাতি কিংবা হারিকেন। কারণ, এ তল্লাটে কোনো বিদ্যুৎ ছিল না।

তবে এখন আর কুপিবাতি বা হারিকেনের আলোয় চলতে হয় না এখানকার বাসিন্দাদের। ঘর আলোকিত করছে সৌরবিদ্যুতের আলো।

চরের বাসিন্দা আয়েশা বেগম বলেন, সৌরবিদ্যুৎ পেয়ে আমাদের চেয়ে বেশি খুশি হয়েছে ছেলেমেয়েরা। এখন তারা বিদ্যুতের আলোয় স্বচ্ছন্দে লেখাপড়া করতে পারছে।

পটুয়াখালীর গলাচিপার বুড়িগৌরাঙ্গ ও তেঁতুলিয়া নদীর মোহনার জেগে ওঠা দ্বীপ ইউনিয়ন চরবিশ্বাস। উপজেলা শহর থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন এ চরে জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ-সুবিধা পৌঁছানো প্রায় অসম্ভব। অবস্থাসম্পন্ন হাতেগোনা কিছু বাড়িতে নিজস্ব সৌরবিদ্যুতের ব্যবস্থা আছে। কিন্তু সেখানকার লক্ষাধিক বাসিন্দার রাতটা কাটে প্রায় অন্ধকারে।

তবে চরবিশ্বাস ইউনিয়নের উত্তর চরবিশ্বাস গ্রামে চলতি বছর সৌরবিদ্যুতের ১০০ কিলোওয়াট ক্ষমতার ‘মিনি গ্রিড’ কেন্দ্র স্থাপন করা হয়েছে। গত আগস্ট মাসের মাঝামাঝি পরীক্ষামূলকভাবে এই কেন্দ্র বিদ্যুৎ উৎপাদনে আসে। সেখান থেকে এখন প্রান্তিক এলাকার দোকানপাট, বাসা-বাড়িসহ বিভিন্ন স্থাপনায় পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

এই সৌরবিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করেছে সরকারি সংস্থা ইডকলের (ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড)। প্রকল্পটি বাস্তবায়ন করেছে গ্রীন হাউজিং অ্যান্ড এনার্জি লিমিটেড নামের একটি বেসরকারি উন্নয়ন সংস্থা।

গ্রীন হাউজিংয়ের বরিশাল বিভাগীয় ব্যবস্থাপক আবুল হোসেন বলেন, দুর্গম এ চরে সেই বিদ্যুৎ পৌঁছানোর সম্ভাবনা নেই বললেই চলে। ফলে সৌরবিদ্যুৎ উৎপাদন ও সরবরাহের উদ্যোগ নেওয়া হয়। বর্তমানে চরবিশ্বাস বাজারে তিন কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন রয়েছে। বিদ্যুতের খুঁটি বসিয়ে আরও এক কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালনের তার টানানো হচ্ছে।

তবে চরবাসী বলছেন, সৌরবিদ্যুতের আলো চরের দীর্ঘদিনের ঘুটঘুটে অন্ধকার দূর করেছে, এ কারণে তাঁরা আনন্দিত। কিন্তু বিদ্যুতের যে মূল্য নির্ধারণ করা হয়েছে, তা অনেকে বেশি। দাম নিয়ে তাঁদের মধ্যে অসন্তোষ রয়েছে।

চরবিশ্বাস বাজারের জনতা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক আবুবকর বলেন, আমাদের এই বিচ্ছিন্ন চরে বিদ্যুতে আলোকিত হবে, তা ভাবতেও পারিনি। তবে এখানকার মানুষের কাছ থেকে বিদ্যুতের যে দাম নেওয়া হচ্ছে, তা অতিরিক্ত।

চরবিশ্বাস ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোফাজ্জেল হোসেন বাবুল মুন্সিবলেন, বিচ্ছিন্ন চরে বিদ্যুৎ পাওয়া যাচ্ছে, এটি খুশির বিষয়। কিন্তু বিদ্যুতের যে দাম ধরা হচ্ছে, তা সাধারণ মানুষের সাধ্যের বাইরে। তাই দাম কমানো দরকার।

এ বিষয়ে গ্রীন হাউজিং অ্যান্ড এনার্জি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুশতাক আহমেদ বলেন, আসলে আমরা দাম নির্ধারণ করিনি। সরকারের পক্ষ থেকে দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, একই ভূখণ্ডের চরকাজলে এখন অপর একটি ১০০ ওয়াট ক্ষমতার ‘মিনি গ্রিড’ সৌরবিদ্যুৎকেন্দ্র স্থাপনের কাজ চলছে। দুই মাসের মধ্যে সেখানেও বিদ্যুৎ-সুবিধা পৌঁছে দেওয়া সম্ভব হবে। তথ্য -প্রথম আলো

 

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
সরকারি হচ্ছে বরিশাল বিভাগের ৫টি বিদ্যালয়
খালে বেড়া দিয়ে যুবলীগ কর্মীর মাছ চাষ
এবার শিশুদের পরীক্ষার প্রশ্ন ফাঁস
আ.লীগ নেতা গুলিবিদ্ধ: বিএনপির সভাপতিসহ আটক ৮
কুয়াকাটায় নির্মীত হচ্ছে ‘পর্যটক পার্ক’
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]