Current Bangladesh Time
রবিবার জানুয়ারী ২০, ২০১৯ ৭:১৪ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » ভোলা, ভোলা সদর » ভোলার উপকূলের শুটকি দেশ ছাড়িয়ে বিদেশেও!
১২ ফেব্রুয়ারী ২০১৮ সোমবার ৪:৫১:০৬ অপরাহ্ন
Print this E-mail this

ভোলার উপকূলের শুটকি দেশ ছাড়িয়ে বিদেশেও!
অনলাইন ডেস্ক


ভোলার উপকূলের শুটকি দেশ ছাড়িয়ে বিদেশেও!

ছবি: বাসস

ভোলায় শুটকি উৎপাদনের মাধ্যমে বিকল্প কর্মসংস্থানের পথ সৃষ্টি হয়েছে জেলেদের। সর্ব দক্ষিণের চরফ্যাসন উপজেলার সাগর তীরবর্তী এলাকা কুকরী-মুকরী ও ঢালচরে গড়ে উঠছে মৌসুম ভিত্তিক শুটকির পল্লী।

শীত মৌসুমে ইলিশের স্বল্পতা থাকায় অনেক জেলেই শুটকি তৈরিতে আগ্রহী হয়ে উঠছেন। দীর্ঘদিন যাবত এ অঞ্চলে শুটকি উৎপাদন হলেও গত প্রায় ১০ বছর যাবত ব্যাপক আকারে শুটকি তৈরি হচ্ছে।

জেলেরা স্থানীয় নদ-নদী ও সাগর মোহনা থেকে চিংড়ি, চেউয়্যা, লউট্রা, ছুরা ও বদরছুিরসহ বিভিন্ন প্রজাতির মাছ সংগ্রহ করে নির্দিষ্ট উপায়ে রোদে শুকিয়ে শুটকির জন্য প্রস্তুত করেন।

স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকা, চট্রগ্রাম, কুমিল্লা, ময়মনসিংহ, লক্ষীপুরসহ দেশের বিভিন্ন জেলায় এসব শুটকি বিক্রি হয়। ঢাকা থেকে অনেকে আবার এসব শুটকি দেশের বাইরেও রপ্তানি করে থাকেন।

জানা যায়, সাধারণত পৌষ, মাঘ ও ফাল্গুন এ তিন মাস শুটকি তৈরীর মৌসুম। শীত মৌসুমে ইলিশের সংকট থাকায় অনেক জেলেই বেকার হয়ে পড়েন। এ সময় তাই বিকল্প কর্মসংস্থান হিসাবে শুটকি তৈরি বেছে নিয়েছেন তারা।

এতে করে অভাবের অভিশাপ থেকে মুক্ত হয়ে অর্থনৈতিক স্বচ্ছলতা ফিরে পেয়েছে অনেক জেলে পরিবার। প্রতি মৌসুমে কুকরী-মুকরী থেকে কোটি টাকার শুটকি বিক্রি হচ্ছে বলে শুটকি তৈরীর সাথে জড়িত জেলেরা জানিয়েছেন।

তারা জানান, নদী থেকে মাছ ধরার পর ২/৩ দিন ভালোভাবে রোদে শুকিয়ে নিতে হয়। এরপর মাঁচা তৈরী করে সেখানে আরো কিছুদিন সংরক্ষণ করতে হয়। পরে উৎকৃষ্ট মানের শুটকি প্রস্তুত সম্পন্ন হলেই তা বিক্রির জন্য নেয়া হয়। এ মৌসুমে প্রতি মণ শুটকি ১২’শ টাকা দরে বিক্রি হচ্ছে। সামনের দিকে দাম আরো বাড়বে বলে বিক্রেতারা জানান।

কুকরী-মুকরীর বালুর ধুম, নারিকেল বাগান ও ডাকাতিয়া ঘাটের মধ্যবর্তী চরে গড়ে উঠেছে শুটকি পল্লী। সেখানে দেখা যায় জেলেদের ব্যস্ততা। কেউ রোদে শুটকি শুকাচ্ছেন, কেউ আপন মনে পরিচর্যা করছেন। কেউ আবার মাঁচার ভিতর শুটকি প্রস্তুত করছেন। এছাড়া উপজেলার ঢালচর এলাকাতেও কয়েকটি শুটকি পল্লী গড়ে উঠেছে।

জেলা মৎস্য কর্মকর্তা মো: রেজাউল করিম জানান, জেলেদের সহযোগীতার মাধ্যমে পর্যায়ক্রমে শুটকি শিল্পকে আরো প্রসারিত করা হবে। এতে করে শুটকির সাথে জড়িত জেলেদের আগ্রহ বাড়বে,অন্যদিকে জাটকা ইলিশও সংরক্ষণ করা যাবে।-বাসস

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
সংসদের গুরুত্বপূর্ণ পদে দক্ষিণাঞ্চল থেকে আলোচনায় যারা
পায়রা সেতুর অগ্রগতি ৫০ শতাংশ
ঘুমন্ত খালা-ভাগ্নিকে পুড়িয়ে হত্যা, আশঙ্কাজনক ১
গোপালগঞ্জে বাইকের ধাক্কায় বরিশালের শিশু নিহত
তেলের ট্যাংকিতে ফেনসিডিল পাচার: ৭০০ বোতলসহ আটক ২
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]