Current Bangladesh Time
বুধবার মে ২৩, ২০১৮ ৩:২০ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরগুনা, বরগুনা সদর, বেতাগী » আল-বারাকা ফাউন্ডেশনের বিরুদ্ধে টাকা হাতানোর অভিযোগ
১২ ফেব্রুয়ারী ২০১৮ সোমবার ৫:০২:১৯ অপরাহ্ন
Print this E-mail this

আল-বারাকা ফাউন্ডেশনের বিরুদ্ধে টাকা হাতানোর অভিযোগ
বেতাগী প্রতিবেদক


আল-বারাকা ফাউন্ডেশনের বিরুদ্ধে টাকা হাতানোর অভিযোগ বরগুনায় আল-বারাকা ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এবিডিএফ) নামে ৫৪৩ জন কমীর্কে চাকরি দেওয়ার নাম করে লাখ লাখ টাকা হতিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

নিয়োগের প্রায় দু’বছরে বছরেও কোন বেতন-ভাতা না পাওয়ায় তারা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। চাকুরি দেয়ার সময় জামানতের নামে এ উৎকোচ নেওয়া হয়।

জানা গেছে, শেরপুর ভিত্তিক এনজিও আল-বারাকা ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এবিডিএফ) জলবায়ু পরিবর্তনে গাছের সাহায্যে বায়ু মন্ডলে কার্বন হ্রাস করণের নিমিত্তে বেইজ লাইন সার্ভে পরিচালনার লক্ষে ২০ জেলায় কার্যক্রম শুরু করে। এরই ধারা বাহিকতায় বরগুনায় বেতাগী সহ ৫ উপজেলায় ২০১৬ সালের জানুয়ারী মাসে কাজ শুরু করে ।

শুরুতে লোভনী বিজ্ঞপ্তির মাধ্যমে জেলার ৬টি উপজেলার প্রতিটি ইউনিয়নে ৭ জন এবং এরিয়া অফিসে ৪ জন করে কর্মী নিয়োগ দেয়। বরগুনাকে একটি অঞ্চল ও ৩টি এরিয়ায় ভাগ করে আঞ্চলিক সমন্বয়কারী, এরিয়া ইনচার্জ, ইউনিট ইনচার্জ, সুপারভাইজার, প্রশিক্ষক, অফিস সহাকারী, হিসাব রক্ষক, কম্পিউটার অপারেটর, মাঠ কর্মী ও অফিস সহায়ক হিসেবে এসব পদে ৪৩ টি ইউনিয়নে মোট ৫৪৩ জন কর্মী নিয়োগ দেওয়া হয়।

নিয়োগের শর্তানুযায়ী প্রত্যেক কর্মীতে জামানত বাবাদ ১২ হাজার এবং অফিস খরচ বাবদ ৩ হাজার টাকা নিয়ে ১ জানুয়ারী ২০১৬ তারিখ তাদের নিয়োগ পত্র দেয়। প্রথমে আঞ্চলিক সমন্বয়কারী ও এরিয়া ইনচার্জ নিয়োগ দিয়ে তাদের মাধ্যমে অন্যান্য কর্মী নিয়োগ দেওয়া হয়।

এসব নিয়োগকৃত কর্মীদের কাছ থেকে জামানত ও অফিস খরচের নাম করে ৮১ লক্ষ ৪৫ হাজার টাক ও জামানত ছাড়াও অতিরিক্ত প্রত্যেক কর্মীর কাছ থেকে আরো ২০-৫০ থেকে হাজার টাকা নেওয়া হয় । এসব টাকা এরিয়া ইনচার্জ মো. আতিকুর রহমান ছগির নেন বলে ভূক্তভোগীরা অভিযোগ করেন ।

নিয়োগকৃত মাঠকর্মীরা অভিযোগ করেন, শুরু থেকে কাজ করে আসলেও আজ পর্যন্ত তাদের কোন ধরনের বেতন ভাতা দেওয়া হয়নি। উপজেলা পর্যায়ে কোন অফিস না থাকায় তাদের জেলা শহরে গিয়ে কাজ করতে হয়। উর্ধ্বতন কর্মকর্তারা তাদের সাথে যোগাযোগ বন্ধ করে দিয়ে আত্মগোপন করে। মাঠকর্মীরা ফোন দিলেও তারা ফোন রিসিভ করছে না। প্রায় দু’বছর ধরে বেতন ভাতা না পেয়ে কর্মীরা তাদের পরিবার পরিজন নিয়ে কষ্টে জীবন যাপন করছে।

বেতাগী পৌরসভার বাসিন্দা মাঠকর্মী সঞ্জয় চন্দ্র দেবনাথ বলেন, আমরা বেকার ছেলে- মেয়েরা জামানত দিয়ে এখানে চাকুরি নিয়েছি বেতনের আশায়। কিন্ত সে আশায় গুড়ে বালি।

সীমা আক্তার জানান, ‘আমরা প্রতারনার শিকার হয়েছি। চাকুরির নিশ্চয়তাসহ বেতন ভাতা এবং প্রতারনাকারীদের বিচার চাই। মুক্তিযোদ্ধা সন্তান কামরুজ্জামান জামাল, মো. হারুন-অর-রশিদ, মো. জাহিদ হাসান রিগান ও সোনিয়া আকতারও একই অভিযোগ করেন।

এ ব্যাপারে এরিয়া ইনচার্জ মো. আতিকুর রহমান ছগিরের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি।

এ বিষয়ে আঞ্চলিক কর্মকর্তা মো. নজরুল ইসলাম মন্টু জানান, নিয়োগের সময় জামানত বাবদ কোন টাকা নেওয়া হয়নি। কেউ যদি টাকা নিয়ে থাকে সেটা তার ব্যক্তিগত ব্যাপার। আমরা প্রকল্পের বেইস লাইন সার্ভে করার জন্য স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে তাদের নিয়োগ দেওয়া হয়েছিল। প্রকল্প চালু হলে তারা বেতন পাবেন।

তিনি আরো বলেন, প্রকল্প চালু হতে এত সময় লাগবে তা আমরা বুজতে পারিনি তাই কিছুটা হলেও বেতনের জন্য আমরা যোগাযোগ চালাচ্ছি।

সংস্থার মানব সম্পদ বিভাগের সহকারী প্রকল্প পরিচালক মো. নাজমুল হক তালুকদার জামানতের বিনিময়ে নিয়োগ নেওয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, আমরা মাঠকর্মীসহ সকল পর্যায়ের কর্মীদের স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে নিয়োগ দিয়েছি তাই তাদের বেতন দেওয়া হচ্ছে না। প্রকল্পের দাতা সংস্থা কর্তৃক গ্রহণ করার পর অর্থ বরাদ্ধ হলে, তখন থেকে তাদের বেতন প্রদান করা হবে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
মাদকের তালিকায় পবিপ্রবির ১১ জন!
ইলিশ মৌসুমে প্রস্তুত বরিশালের উপকূলের জেলেরা
রোজার ছুটিতে বাউফলের শিক্ষা প্রতিষ্ঠানে কোচিং বাণিজ্য
বরিশালে ঝরছে বৃষ্টি, কালবৈশাখী ঝড়ের শংকা, বন্দরে সতর্কতা
পিরোজপুরে সড়ক দুর্ঘটনায় জেলা পরিষদ সদস্য নিহত
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]