Current Bangladesh Time
মঙ্গলবার আগস্ট ২০, ২০১৯ ৪:৩৬ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর, বিজ্ঞান ও প্রযুক্তি, সংবাদ শিরোনাম » চলতি মাসেই বরিশালে ফোর–জি’র সুবিধা
১৪ ফেব্রুয়ারী ২০১৮ বুধবার ৫:৪৮:৫৮ অপরাহ্ন
Print this E-mail this

চলতি মাসেই বরিশালে ফোর–জি’র সুবিধা
অনলাইন ডেস্ক


বরিশালেও আসছে ফোরজি!চলতি মাসেই বরিশালসহ সারাদেশে চালু হচ্ছে চতুর্থ প্রজন্মের (ফোর–জি) প্রযুক্তি। এমনেই আভাস দিয়েছেন সংশ্লিষ্ঠরা।

ফলে গ্রাহকেরা আগের চেয়ে দ্রুতগতির ইন্টারনেট পাবেন। পাশাপাশি উঁচু ভবনে, ঘরের কোনায়, পার্কিংয়ের মতো জায়গায় মোবাইল নেটওয়ার্ক ভালোভাবে পাওয়া যাবে। কারণ, যেকোনো বেতার তরঙ্গ দিয়ে মোবাইল ফোন অপারেটররা এখন ফোর–জি ও অন্যান্য টেলিযোগাযোগ সেবা দিতে পারবে।

এদিকে লাইসেন্স পাওয়ার পরপরই গ্রাহকদের জন্য ফোর-জি টেলিযোগাযোগ সেবা চালু করতে চায় তিন বেসরকারি মোবাইল ফোন অপারেটর। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ১৯ ফেব্রুয়ারি অপারেটরদের এ লাইসেন্স দেবে। বাংলালিংক ২০ ফেব্রুয়ারি এ সেবা চালুর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। গ্রামীণফোন ও রবি নির্দিষ্ট তারিখ এখনো জানায়নি। তবে তারাও লাইসেন্স পাওয়ার পরপরই এ সেবা চালুর প্রস্তুতি নিচ্ছে।

বিটিআরসির তরঙ্গ নিলামের পরে ফোর-জি নিয়ে নিজেদের প্রস্তুতি জানাতে রাজধানীর সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলন করে গ্রামীণফোন। সেখানে জানানো হয়, গ্রাহককে সবচেয়ে ভালো মানের ফোর-জি সেবা দিতে ১ হাজার ৮০০ মেগাহার্টজ ব্যান্ডে ৫ মেগাহার্টজ নতুন তরঙ্গ কেনা হয়েছে।

এতে গ্রামীণফোনের মোট তরঙ্গের পরিমাণ দাঁড়িয়েছে ৩৭ মেগাহার্টজ, যা সব অপারেটরের মধ্যে সর্বোচ্চ। এ ছাড়া ৯০০ ও ১ হাজার ৮০০ মেগাহার্টজ ব্যান্ডে মোট ২২ মেগাহার্টজ তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষ করা হয়েছে। এর ফলে গ্রাহকেরা ইন্টারনেটে নিরবচ্ছিন্ন এইচডি (হাই ডেফিনেশন) প্রযুক্তির ভিডিও কল, অনলাইনে সরাসরি টেলিভিশন দেখা ও দ্রুতগতিতে যেকোনো ফাইল ডাউনলোড করতে পারবেন। আগ্রহী গ্রাহকদের যত দ্রুত সম্ভব পুরোনো সিম কার্ড বদলে ফোর-জি উপযোগী সিম নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইকেল ফোলি বলেন, তরঙ্গ নিলামের মাধ্যমে সরকার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথে আরও একধাপ এগিয়ে গেল। দেশে সফলভাবে ফোর-জির বিস্তার ও এর ব্যবসায়িক সাফল্য নিশ্চিত করতে সরকার যৌক্তিক নীতি গ্রহণ করবে। গ্রাহককে সর্বোচ্চ মানের ফোর-জি সেবা দিতে কোনো ছাড় দেওয়া হবে না। এ জন্য নেটওয়ার্ক ও অবকাঠামো উন্নয়নে বড় ধরনের বিনিয়োগ পরিকল্পনা রয়েছে।

গ্রাহকসংখ্যার দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা রবি জানিয়েছে, গত বছরের ডিসেম্বর থেকেই ফোর-জি সেবা দেওয়ার জন্য অপারেটরটি প্রস্তুত। অপারেটরটির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, লাইসেন্স পাওয়ার পরপরই অন্য অপারেটরদের চেয়ে বেশি শহরে ফোর-জি চালু করবে রবি।

বিভিন্ন ব্যান্ডে যে পরিমাণ তরঙ্গ এখন আছে, তা দিয়ে মানসম্মত সেবায় রবি সবচেয়ে এগিয়ে থাকবে। তাঁর মতে, ফোর-জি সেবার বিস্তারে এ প্রযুক্তি উপযোগী স্মার্টফোন একটি বড় বাধা। ফোর-জি স্মার্টফোনের ব্যবহার যত বাড়বে, এ সেবা ততই সহজলভ্য হবে।

তিনটি ব্যান্ড মিলিয়ে বর্তমানে রবির হাতে মোট তরঙ্গ রয়েছে ৩৬ দশমিক ৪ মেগাহার্টজ। গতকালের নিলামে অংশ না নিলেও তরঙ্গ ব্যবহারে প্রযুক্তি নিরপেক্ষতার জন্য সবার আগে আবেদন করেছে অপারেটরটি। এ জন্য বিটিআরসিকে ৩৭১ কোটি টাকা দিয়েছে রবি।

ফোর-জি নিয়ে নিজেদের প্রস্তুতি জানাতে ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী মিলনায়তনে সংবাদ সম্মেলন করে আরেক অপারেটর বাংলালিংক। এতে বক্তব্য দেন বাংলালিংকের সিইও এরিক অস ও প্রধান করপোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা তাইমুর রহমান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গতকালের তরঙ্গ নিলামে নতুন কেনা ১০ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ যোগ হলে অপারেটরটির তরঙ্গের পরিমাণ দাঁড়াবে ৩০ দশমিক ৬ মেগাহার্টজ। এতে বাংলালিংকের সেবার মান অনেকটাই উন্নত হবে। ফোর-জির জন্য সবচেয়ে উপযোগী ব্যান্ড ১ হাজার ৮০০ মেগাহার্টজে ১৫ মেগাহার্টজ তরঙ্গ দিয়ে গ্রাহকদের উচ্চমানের সেবা দেওয়া সম্ভব হবে।

মান বাড়াবে ফোর-জি: খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন এত দিন মোবাইল ফোন অপারেটররা তৃতীয় প্রজন্মের (থ্রি–জি) সেবা দিত একটি ব্যান্ডের তরঙ্গ দিয়ে। এই তরঙ্গ দেয়াল ভেদ করে সমভাবে একটি ভবনের সব জায়গায় ছড়িয়ে পড়তে পারত না। এখন একাধিক তরঙ্গ ব্যবহার করে ফোর–জি সেবা দেওয়া হবে, যা ভবনের সব জায়গায় ছড়িয়ে পড়বে। একাধিক তরঙ্গ ব্যবহারের জন্য প্রযুক্তি নিরপেক্ষতা (টেকনোলজি নিউট্রালিটি) পাচ্ছে অপারেটররা। প্রযুক্তি নিরপেক্ষতা হলো যেকোনো তরঙ্গে যেকোনো প্রযুক্তির সেবা দেওয়ার সুবিধা।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, মানুষ তাদের কষ্টার্জিত অর্থের বিনিময়ে নিরবচ্ছিন্ন সেবা চায়। গুণগত মানহীন সেবা গ্রহণযোগ্য হতে পারে না। মোবাইলে কথা বলার সময় কল কেটে যাওয়াসহ নানা বিড়ম্বনার সমালোচনা করে মোস্তাফা জব্বার বলেন, গ্রাহকের তুলনায় অপর্যাপ্ত নেটওয়ার্কের কারণে এ সংকট। ফোর–জি নেটওয়ার্ক চালুর মধ্য দিয়ে সে বিড়ম্বনা কমবে, এমন আশা করা যায়। কারণ, অপারেটরদের চাহিদা অনুযায়ী প্রযুক্তি নিরপেক্ষতা ও তরঙ্গ দেওয়া হয়েছে।

বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, নতুন তরঙ্গ কেনার পরে মোবাইল ফোন অপারেটররা আধুনিক ও দ্রুতগতির ফোর-জি সেবা দিতে পারবে। বিক্রি হওয়া তরঙ্গ মানসম্পন্ন সেবা দেওয়ার জন্য যথেষ্ট কি না, এমন প্রশ্নের জবাবে বিটিআরসির চেয়ারম্যান বলেন, অপারেটরদের আরও তরঙ্গ কেনা উচিত। যে দামে আজ (গতকাল) তরঙ্গ বিক্রি হয়েছে, সেই দামে আগামী ৬ মাস পর্যন্ত তরঙ্গ কেনার সুযোগ থাকবে। ফোর–জি সেবা পেতে হলে সিম কার্ড ও হ্যান্ডসেট এ প্রযুক্তির উপযোগী হতে হবে।’

সূত্র: প্রথম আলো


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
কক্ষপথে পৌঁছল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১
মঙ্গলগ্রহে ‘অদ্ভুত’ গর্ত
মহাকাশে যাত্রার চূড়ান্ত ক্ষণে বাংলাদেশ
মহাকাশে ভারতীয় স্যাটেলাইট নিখোঁজ
পৃথিবীতে ধেয়ে আসছে সৌরঝড়
ফোরজি হ্যান্ডসেটের বিপুল সমাহার আনল রবিশপ
চলতি মাসেই বরিশালে ফোর–জি’র সুবিধা
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]