Current Bangladesh Time
সোমবার ডিসেম্বর ১০, ২০১৮ ২:০৮ পূর্বাহ্ন
Barisal News
Latest News
২২ ফেব্রুয়ারী ২০১৮ বৃহস্পতিবার ২:৩২:১৯ অপরাহ্ন
Print this E-mail this

দরিদ্রদের সেবায় বরিশালের সব উপজেলায় পিএসবির শাখা
অনলাইন ডেস্ক


বরিশালের হতদরিদ্রদের আর্থিক সেবায় প্রতি উপজেলায় পিএসবির শাখামার্চেই বরিশাল বিভাগসহ দেশের প্রত্যেক উপজেলায় পল্লী সঞ্চয় ব্যাংক (পিএসবি)-এর শাখা খোলা হচ্ছে। হতদরিদ্র জনগোষ্ঠীকে ক্ষুদ্র সঞ্চয়ে উদ্বুদ্ধ করা এবং জামানতবিহীন ঋণ দানের মাধ্যমে আত্মনির্ভরশীল করে গড়ে তোলাই এই প্রকল্পের লক্ষ্য।

পিএসবি’র ব্যবস্থাপনা পরিচালক মো. আকবর হোসেন বলেন, ব্যাংকটি ইতোমধ্যেই সারাদেশের ৪০৬টি উপজেলায় কার্যক্রম শুরু করেছে। আগামী মাসের মধ্যেই বাকি সব উপজেলাতেও এ ব্যাংকের কার্যক্রম শুরু হচ্ছে।

তিনি বলেন, গ্রামীণ সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী বিশেষত : নারী উদ্যোক্তাদের প্রাতিষ্ঠানিক আর্থিক সেবার আওতায় নিয়ে আসাই এই ব্যাংকের মূল লক্ষ্য। ২০১৪ সালে প্রতিষ্ঠার পর থেকে এই ব্যাংক দরিদ্র জনগোষ্ঠীকে জামানতবিহীন ঋণ দিচ্ছে।

পল্লী সঞ্চয় ব্যাংক অন্যান্য প্রচলিত ব্যাংক থেকে আলাদা। এই ব্যাংক সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে আয়বর্ধক কর্মকান্ডে যুক্ত হতে সহায়তা করে এবং সঞ্চয় গড়ে তুলতে উদ্বুদ্ধ করে। এ ছাড়াও এ ব্যাংক সদস্যদের সঞ্চয় থেকে আবর্তিত ঋণ স্কিমের আওতায় তাদের ঋণ দেয়।

আকবর হোসেন বলেন, পল্লী সঞ্চয় ব্যাংক শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ‘একটি বাড়ি একটি খামার (ইবেক)” প্রকল্পের গ্রাম উন্নয়ন সমিতির সদস্যদের আর্থিক সহায়তা দিচ্ছে।

তিনি বলেন, বর্তমানে পল্লী সঞ্চয় ব্যাংকে ২৪ হাজার গ্রাম উন্নয়ন সমিতির ১৩ লাখ সদস্য পরিবার ৭৩৩.৫৬ কোটি টাকা জমা দিয়েছে। ব্যাংকটি ইতোমধ্যে ১ লাখ ৪০ হাজার সদস্যের মধ্যে উৎপাদন ভিত্তিক কর্মসংস্থানের জন্য ২০০ কোটি টাকা ঋণ দিয়েছে।

যেসব ক্ষেত্রে এই ব্যাংক ঋণ দেয় সেসব হলো- গরু মোটাতাজাকরণ, কৃষিভিত্তিক ক্ষুদ্র শিল্প, গাভী পালন, কুটির শিল্প, মৎস্য চাষ, নার্সারী, কৃষিভিত্তিক-শিল্পের জন্য নানা পণ্য উৎপাদন, শাক-সবজি এবং মশলা উৎপাদন।

ঋণ গ্রহিতাদের বিনিয়োগ পরিকল্পনার ওপর ঋণের পরিমাণ নির্ভর করে। তবে সাধারণভাবে ক্ষুদ্র উদ্যোক্তাদের সর্বাধিক ১০ হাজার থেকে ৫০ হাজর টাকা, মধ্যম উদ্যোক্তাদের ৫০ হাজার ১ টাকা থেকে ৩ লাখ টাকা এবং বিশেষ উদ্যোক্তাদের ৩ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা দেয়া হয়। এসব ঋণের সুদের হার ৮ শতাংশ।

ঋণ নেয়া ছাড়াও সদস্যরা এ ব্যাংকের সঞ্চয় প্রকল্পের সুবিধা নিতে পারেন। সঞ্চয় প্রকল্পের মধ্যে রয়েছে- সাধারণ সঞ্চয়, বিশেষ সঞ্চয়, সামাজিক সুরক্ষা সঞ্চয়, ছাত্র সঞ্চয়, মেয়াদি আমানত এবং গ্রামীণ পেনশন স্কিম।

ব্যাংক আর্থিক সহায়তার পাশাপাশি গ্রাম উন্নয়ন সমিতির সদস্যদের হাঁস-মুরগী পালন, মৎস চাষ, গবাদিপশু পালন, নার্সারী ও কৃষি খাতের বিভিন্ন আয়বর্ধক কার্যক্রমে দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে থাকে। এ ছাড়াও তাদের উৎপাদিত পণ্য কার্যকরভাবে মজুত ও বিপণনের লক্ষ্যে গুদাম নির্মাণের জন্য ঋণ দিয়ে সদস্যদের সহায়তা করে।-বাসস

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বরিশালে উদ্বোধনের অপেক্ষায় ২০ কোটি টাকা ব্যয়ে সেতু
বিদ্রোহী প্রার্থীদের কাছ শেখ হাসিনার বিশেষ অনুরোধ
কাজ না করা কর্মীদের বেতন দেবে না কর্পোরেশন :মেয়র সাদিক
অর্থমন্ত্রীকে কটুক্তি: বরিশালে পুলিশ সদস্যর ছেলে হাজতে
বরিশালে মহাজোট থেকে নৌকা পেলেন মঞ্জু ও টিপু
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]