Current Bangladesh Time
সোমবার ডিসেম্বর ১০, ২০১৮ ১:১৭ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » ক্যাম্পাস, বরিশাল, বরিশাল সদর, বাবুগঞ্জ, সংবাদ শিরোনাম » বিতর্কে দেশ সেরা বরিশালের রাশেদ খান মেনন বিদ্যালয়
২৩ ফেব্রুয়ারী ২০১৮ শুক্রবার ৫:৪৬:১৫ অপরাহ্ন
Print this E-mail this

বিতর্কে দেশ সেরা বরিশালের রাশেদ খান মেনন বিদ্যালয়
আমাদের বরিশাল ডটকম ডেস্ক


বিতর্কে দেশ সেরা বরিশালের রাশেদ খান মেনন বিদ্যালয়বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে দেশ সেরা হয়েছে বরিশালের বাবুগঞ্জের রাশেদ খান মেনন মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সুবিধাবঞ্চিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে নবম জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ‘বিতর্ক বিকাশ’-এর গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

উন্নয়ন সংস্থা ব্র্যাক, এটিএন বাংলা ও ডিবেট ফর ডেমোক্রেসি যৌথভাবে বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশনে (এফডিসি) এ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে।

সকাল ১০ টায় ঢাকার জাতীয় চলচ্চিত্র উন্নযয়ন করপোরেশন এর এটিএন বাংলা ষ্টুডিওতে গ্রান্ড ফাইনাল প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অনুষ্ঠান টি এটিএন বাংলা সরাসরি সম্প্রচার করে।

বিশেষ অতিথি হিসেবে উপস্তিত ছিলেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন, মিডিয়া ব্যাক্তিত্ব ও এটিএন বাংলার উপদেষ্টা নওজেশ আলি খান, সভাপতিত্ব করেন ব্যাক শিক্ষা কর্মসূচীর প্রধান ডঃ শফিকুল ইসলাম।

প্রতিযোগীতায় সারা দেশের তিন হাজার মাধ্যমিক বিদ্যালয় এর মধ্যে ১ লাখ ২০ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণ করে। উপজেলা ,জেলা ,বিভাগ এবং জাতীয় সেমিফাইনাল রাউন্ড শেষে আজ গ্রান্ড ফিনাল পর্বে নিজেদের মেধা যোগ্যতা তুলে দেশের দুই প্রান্তের দুই বিদ্যালয়ের খুদে বিতার্কিকরা।

“ শিক্ষা ব্যাবস্থার সংস্কার ই পারে দুর্নিতি মুক্ত দেশ গড়তে” এ বিষয়ের পক্ষে বরিশাল বাবুগঞ্জের রাশেদখান মেনন মডেল স্কুল এন্ড কলেজ ও সুনামগঞ্জের ইসহাকপুর পাবলিক উচ্চবিদ্যালয়ের বিতার্কিকরা বিপক্ষে অবস্থান করেন।

ডিবেট ফর ডেমোক্রাসী এর চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ পরিচালনায় বিতর্ক প্রতিযোগিতার এই গ্রান্ড ফাইনালে রাশেদ খান মেনন মডেল স্কুল এন্ড কলেজ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। বিজয়ী দল কে নগদ ৩০,০০০ ও রানার আপ দল ২৫০০০ টাকা প্রাইজ মানি প্রদান করা হয়। এ ছাড়াও ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

চ্যাম্পিয়ন দলের বক্তারা হলেন- দলনেতা জিননুরাইন অথৈ,ফারিয়া জান্নাত জেরিন,লামিয়া আক্তার।

দলনেতা বলেন,জীবনের এই প্রথম জাতীয় প্রতিযোগীতায় চ্যাম্পিয়ন হতে পেরে খুব ভাল লাগছে, সামনের দিনে এ ধারাবাহিকতা ধরে রাখতে সবার দোয়া কামনা করছি।

প্রধান শিক্ষক আবু জাফর সিকদার বলেন এ অর্জন আমাদের প্রত্যাশিত ছিল এবং প্রত্যাশা পুরণ হয়েছে।

এদিকে বিজয়ী দলকে বাবুগঞ্জ মুলাদি (বরিশাল-৩) আসনের সংসদ সদস্য এডভোকেট শেখ মোঃ টিপু সুলতান, উপজেলা চেয়ারম্যান সরদার খালেদ হোসেন স্বপন , বরিশাল ডিবেট এসেসিয়েশন ও বাবুগঞ্জ উপজেলা প্রেসক্লাব এর সদস্য বৃন্দ শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

প্রশ্নফাঁস ঠেকাতে এইচএসসিতে পরিবর্তন আসছে:

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষায় বড় ধরনের পরিবর্তন আনা হবে। তিনি আশা প্রকাশ করেন, সম্ভাব্য এ পরিবর্তনে কাজ হবে। আগামী বছর আরও বড় পরিবর্তন আনা হবে বলেও জানান তিনি।

নুরুল ইসলাম নাহিদ বলেন, পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষা পদ্ধতিতে বড় ধরনের পরিবর্তন আনা হবে।’ এক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করে তিনি বলেন, ‘আমি শিক্ষক, অভিভাবকসহ সবার সহযোগিতা চাই। আপনারা আমাদের সহযোগিতা করেন। যারা বাধার সৃষ্টি করে তাদের চিহ্নিত করে আইনের হাতে সোপর্দ করেন।

শিক্ষামন্ত্রী প্রশ্নপত্র ফাঁস সমস্যার সমাধানের বিষয়ে বলেন, সেটা আমাদের হাতে না, কাজটা করতে হবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে। তারাও আমাদের সঙ্গে আছে। সব মিলিয়ে আমরা চেষ্টা করে যাচ্ছি। প্রশ্নপত্র ফাঁস রোধে বিভিন্ন প্রস্তাব পাওয়া যাচ্ছে। প্রতিদিনই নতুন কিছু ব্যবস্থা নেওয়ার চেষ্টা করা হচ্ছে। তারপরও কোনও না কোনও জায়গা থেকে প্রশ্ন বেরিয়ে যাচ্ছে। তবে আমরা চেষ্টা করছি। (আগামী এইচএসসি পরীক্ষায়) বড় পরিবর্তনে যাবো না, সেখানেও কিছু ব্যবস্থা নিচ্ছি যেগুলো আগে নিইনি। এতে আশা করছি, সেটি বেশি কার্যকর হবে। এর পরের পরীক্ষায় আরও বড় ধরনের পরিবর্তন আনবো।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বরিশালে উদ্বোধনের অপেক্ষায় ২০ কোটি টাকা ব্যয়ে সেতু
বিদ্রোহী প্রার্থীদের কাছ শেখ হাসিনার বিশেষ অনুরোধ
কাজ না করা কর্মীদের বেতন দেবে না কর্পোরেশন :মেয়র সাদিক
অর্থমন্ত্রীকে কটুক্তি: বরিশালে পুলিশ সদস্যর ছেলে হাজতে
বরিশালে মহাজোট থেকে নৌকা পেলেন মঞ্জু ও টিপু
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]