Current Bangladesh Time
শুক্রবার এপ্রিল ২০, ২০১৮ ৩:২৪ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » জাতীয় » কোটা সংস্কার: মামলা না তুললে ফের আন্দোলন
১৬ এপ্রিল ২০১৮ সোমবার ৫:৩৯:১৯ অপরাহ্ন
Print this E-mail this

কোটা সংস্কার: মামলা না তুললে ফের আন্দোলন
জাতীয় ডেস্ক


কোটা সংস্কার: মামলা না তুললে ফের আন্দোলনসরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী অজ্ঞাতনামা শিক্ষার্থীদের নামে শাহবাগ থানায় দায়ের করা মামলা দুই দিনের মধ্যে তুলে না নিলে আবারও আন্দোলনের ঘোষণা দেওয়া হয়েছে।

আজ সোমবার (১৬ এপ্রিল) বেলা পৌনে ১২টার দিকে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

লিখিত বক্তব্যে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর বলেন, আমাদের ন্যায্য দাবি আদায়ের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ নির্মমভাবে হামলা চালায়। সেই হামলায় সাধারণ শিক্ষার্থীরা আহত হয়েছেন। আবার সেই সাধারণ শিক্ষার্থীদের নামেই মামলা করা হয়েছে। আন্দোলন থেকে সরে আসার কয়েকটি দাবির মধ্যে একটি দাবি ছিল সাধারণ শিক্ষার্থীদের নামে করা মামলা প্রত্যাহার করতে হবে। কিন্তু এখন পর্যন্ত সেই মামলা প্রত্যাহার করা হয়নি। যদি আগামী দুই দিনের মধ্যে সেই মামলাগুলো প্রত্যাহার করা না হয়, তাহলে প্রয়োজনে আমরা আবার আন্দোলনে যাবো।

প্রধানমন্ত্রীকে সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়ে সম্মেলনে নুরুল হক নুর বলেন, আমরা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। কারণ, যারা আহত হয়ে মেডিক্যাল কলেজ হাসপাতালগুলোতে চিকিৎসাধীন রয়েছেন, গতকাল (রবিবার) তাদের ফ্রি চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এছাড়াও এতদিন ধরে আহতরা নিজ খরচে যে চিকিৎসা করেছেন, সে টাকাও ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী আমাদের দাবি মেনে নিয়েছেন। সেজন্য আমরা আন্দোলন স্থগিত করেছি। কিন্তু একটি কুচক্রী মহল আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা কোটা সংস্কার আন্দোলনের পেছনে কোনও ধরনের ষড়যন্ত্র খুঁজে পায়নি।

চোখ বেঁধে টেনে তিন জনকে তুলে নেয়ার অভিযোগ: সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে আমরা একটি রিকশায় করে ঢাকা মেডিক্যাল কলেজে আন্দোলনকারী আহত ছাত্রদের দেখতে যাই। কিন্তু হাসপাতালের সামনে পৌঁছা মাত্র আমাদের রিকশা থেকে জোর করে নামিয়ে চোখ বেঁধে টেনে-হিঁচড়ে কালো কাচ দেওয়া সাদা রঙের একটি মাইক্রোবাসে তুলে নিয়ে যাওয়া হয়।

এ দাবি করেছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটির তিন যুগ্ম আহবায়ক দাবি করেছেন রাশেদ খান, নুরুল হক এবং ফারুক হোসেন। ছাড়া পাওয়ার পর বিকাল সাড়ে তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করেন তারা।

তারা বলেন,কেন্দ্রীয় কমিটিসহ সারাদেশে কমিটির নেতারা সদস্যরা নিরাপত্তাহীনতায় ভুগছে,আমাদের ওপর জীবননাশের হুমকি আছে। শুধু তাই নয়, আমাদের পরিবারও হুমকির মুখে আছে। এ অবস্থায় আমরা সরকারের কাছে পরিবারসহ কমিটির সব সদস্যের নিরাপত্তার দাবি জানাচ্ছি।

যুগ্ম আহ্বায়ক নুরুল হক বলেন, আজ ১২ টার পরে সংবাদ সম্মেলন শেষে ঢাকা মেডিকেলে আহত আন্দোলনকারী ছাত্রদেরকে দেখতে যাই। যখন মেডিক্যালের (হাসপাতালের) ইমার্জেন্সি গেটে পৌঁছাই তখন কালো গ্লাসের দুটি হায়েস গাড়ি ও কয়েকটি মোটর সাইকেলে সাদা পোশাকধারী কয়েকজন আমাদের আটকিয়ে রিকশা থেকে নামিয়ে টেনে-হিঁচড়ে গাড়িতে তোলে। পরে আমাদেরকে গামছা দিয়ে চোখ বেঁধে ফেলে। তখন তারা আমাদেরকে বলে, আমাদের কাছ থেকে তথ্য নেওয়া হবে। ভিডিও দেখানো হবে। কিন্তু নিয়ে গিয়ে কিছুই বলেনি। কোনও কথা জানতেও চাওয়া হয়নি, ভিডিও দেখানো হয়নি। শুধু বলেছে, আমাদের ওপর নাকি হামলার আশঙ্কা ছিল, তাই তুলে নিয়ে আসছে। তিনি আরও বলেন, আমাদের কাছে যদি তথ্য নেওয়ার প্রয়োজন থাকতো তাহলে আমাদেরকে ডাকলে স্বেচ্ছায় যেতাম। কিন্তু, এভাবে চোখ বেঁধে তুলে নেওয়ার কারণ কি?

তিনি বলেন,আমাদেরকে তুলে নেওয়ার সাথে সাথেই ভেবেছি আর হয়ত জীবিত ফিরতে পারবো না।

তিনি বলেন, আমদের সঙ্গে থাকা কয়েকজন আমাদেরকে তুলে নেওয়া দেখে ফেলেছিল এবং সঙ্গে সঙ্গে মিডিয়াতে নিউজ হওয়ার ঘটনায় তারা তোপের মুখে ছেড়ে দিতে বাধ্য হয়েছে। না হলে হয়ত আজ আমরা পৃথিবীর আলো আর দেখতে পেতাম না।

কিছু তথ্যের জন্য আনা হয়েছিল -ডিবি: এদিকে তিন নেতাকে ছেড়ে দিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। সোমবার দুপুর আড়াইটার দিকে তাদের ডিবি কার্যালয় থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

ডিবির যুগ্ম কমিশনার আব্দুল বাতেন বলেন, তাদের কিছু তথ্য সহযোগিতার জন্য আনা হয়েছিল। তারা চলে গেছে। তাদের কিছু ভিডিও ফুটেজ দেখানো হয়েছে। সেগুলোর বিষয়ে তাদের কাছ থেকে তথ্য নেওয়া হয়েছে। তাদের আটক বা গ্রেফতার করা হয়নি। সবার কাছ থেকেই তথ্য নেওয়া হবে বলেও জানান তিনি।

তথ্য: বাংলা ট্রিবিউন


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
পাবলিক পরীক্ষার ফল পরিবর্তনে প্রতারণার নতুন ফাঁদ
খালেদার সাক্ষাৎ পেলেন না ফখরুলরা
‘খালেদা জিয়ার জীবন নিয়ে গভীর শঙ্কায় আছি’ -রিজভী
‘রাজীবের মৃত্যুতে সড়ক নয়, পরিবহন অব্যবস্থাপনা দায়ী’
৬ মে এসএসসির পরীক্ষার ফল প্রকাশ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]