AmaderBarisal.com Logo

আসছে বন্যা, আট নদীর পানি বিপৎসীমার ওপরে

দেশ জুড়ে ডেস্ক
আমাদেরবরিশাল.কম

৯ মে ২০১৮ বুধবার ৫:৩৫:১১ অপরাহ্ন

নদীর পানি বিপদসীমার ওপরে: বড় বন্যার শঙ্কা

ফাইল ফটো

উজান থেকে নেমে আসা ঢলের পাশাপাশি বাংলাদেশেও ভারি বর্ষণের দেশের চারটি জেলায় দেখা দিয়েছে আকস্মিক বন্যা। আরো কয়েকটি জেলায় বন্যার আশঙ্কা করা হচ্ছে।

উজান থেকে যেভাবে ঢল আসছে এবং দেশেও প্রচুর বৃষ্টিপাত হচ্ছে, তাতে আগামী দুই থেকে তিন দিন নুতন নতুন জেলা বন্যার কবলে পড়তে পারে। এমন পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

গতবারের মতো এবারও দীর্ঘমেয়াদি বন্যার আশঙ্কা করা হচ্ছে। শুরুতে আগাম বন্যার কবলে পড়ল হাওরাঞ্চলের জেলাগুলো। যদিও গতবারের সঙ্গে তুলনা করলে এবার কিছুটা দেরিতে হলো বন্যা। গতবার মার্চের শেষের দিকে ও এপ্রিলের শুরুতে বন্যা দেখা দিয়েছিল। এবার শুরু হবে মে মাসের প্রথম সপ্তাহে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভুঁইয়া বলেন, দেশের চারটি জেলা আকস্মিক বন্যায় আক্রান্ত হয়েছে। আরো কয়েকটি জেলা আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে। আমাদের পূর্বাভাস বলছে, সুনামগঞ্জের প্রধান নদীগুলোতে আগামী ৪৮ ঘণ্টায় পানি আরো বাড়তে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য মতে, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও কিশোরগঞ্জে আকস্মিক বন্যা শুরু হয়েছে। ভারী বর্ষণ অব্যাহত থাকলে নেত্রকোনো, সুনামগঞ্জ, কুমিল্লা নতুন করে বন্যা কবলিত হতে পারে। সিলেট অঞ্চলের আটটি নদীর পানি ১৩ পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীগুলো হলো, সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, সুতং, কংস, কালনী ও বাউলাই। সুরমা নদীর কানাইঘাট স্টেশনে বিপদসীমার ৩৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কুশিয়ারা নদীর শেওলা স্টেশনে ১০৭ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্মকর্তারা বলছেন, ভারতের উত্তর পূর্বাঞ্চলে প্রদেশ মেঘালয়, আসাম, ত্রিপুরা রাজ্যে এবারও ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলের জেলাগুলোতেও প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। এ কারণে আকস্মিক বন্যা দেখা দিয়েছে।

আবহাওয়া অফিসের দেওয়া তথ্য মতে, গত কয়েকদিন সিলেট, কিশোরগঞ্জ এলাকায় প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। আগামী দুই দিনও ভারী বর্ষণ হবে এই দুই জেলায়।

বাংলাদেশের আবহাওয়া অফিস ও ভারতের আবহাওয়া অফিসের গাণিতিক মডেলের পূর্বাভাসে দেখা যাচ্ছে, বাংলাদেশে আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার হবিগঞ্জ জেলাগুলোতে মাঝারি থেকে ভারী বর্ষণ হবে। একই সঙ্গে ভারতের উত্তর পূর্বাঞ্চলে প্রদেশ আসাম, মেঘালয় ও ত্রিপুরায় মাঝারি থেকে ভারী বর্ষণ হবে। এর ফলে আগামী ৪৮ ঘণ্টায় সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জে জেলার কিছু স্থানে বিদ্যমান আকস্মিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে।-কালের কণ্ঠ

 



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।