AmaderBarisal.com Logo

বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনা দলে যারা

খেলাধূলা ডেস্ক
আমাদেরবরিশাল.কম

১৫ মে ২০১৮ মঙ্গলবার ৫:৪৪:০২ অপরাহ্ন

argentina-belgium-match-end দুই যুগ পর বিশ্বকাপের সেমিতে আর্জেন্টিনাব্রাজিলীয় দলটি ভারসাম্যপূর্ণ। খেলোয়াড়েরা সামর্থ্য ও প্রতিভাবান। তাঁরা জানেন প্রেসিং ফুটবলে গোল আদায় করতে। অন্যদিকে আর্জেন্টিনার দলে মাউরো ইকার্দি খবরটা শুনে খুশি হবেন না কষ্ট পাবেন কে জানে। বিশ্বকাপ খেলা যেকোনো ফুটবলারের জন্য স্বপ্ন।

প্রাথমিক দলে আক্রমণভাগে সাতজনকে রেখেছেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি। ইকার্দি ছাড়াও তাতে আছেন পাওলো দিবালা, গঞ্জালো হিগুয়েইন, সার্জিও আগুয়েরো, লতারো মার্টিনেজ, দিয়েগো পেরোত্তি। অবশ্যই আছেন লিওনেল মেসি। ইকার্দি ছাড়াও চূড়ান্ত দলে জায়গা করে নেওয়া অনিশ্চিত আর্জেন্টিনার নতুন তারকা দিবালারও।

ব্রাজিল: নেইমারই দলটির সবকিছু নন—২০১৮ বিশ্বকাপের জন্য ব্রাজিলের যে ২৩ সদস্যের স্কোয়াড ঘোষিত হয়েছে, সেটি সম্পর্কে এমনটি বলাই যায়। গত বিশ্বকাপে ব্রাজিলের ভরাডুবির মূল কারণই ছিল এটি—অতিমাত্রায় নেইমারের ওপর নির্ভরশীলতা। কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে চোটে পড়ে নেইমার যখন দল থেকে বেরিয়ে গেলেন, তখনই বেরিয়ে পড়ল ব্রাজিলীয় দলের নখদন্তহীন চেহারাটা। সেমিতে নেইমারবিহীন ব্রাজিল জার্মানির বিপক্ষে সাত গোল খেয়ে প্রমাণ করেছিল, এক নেইমারের চোট গোটা দলকে কতটা ক্ষতিগ্রস্ত করেছিল।

এবার অবশ্য সেই ব্যাপার নেই। তিতের ব্রাজিল এক নেইমারের ওপর নির্ভরশীল নয়। এই দলে নেইমার ছাড়াও আরও বেশ কয়েকজন তারকা আছেন। অবশ্যই নেইমার গুরুত্বপূর্ণ, কিন্তু তিনি দলের জন্য ‘শেষ কথা’ নন।

এই পরিবর্তনটা এসেছে তিতে ব্রাজিলীয় দলের দায়িত্ব নেওয়ার পর থেকেই। তিনি যে পদ্ধতিতে দলকে খেলান, তাতে নেইমার অনেক বেশি স্বাধীনতা নিয়ে খেলতে পারেন। তিনি ব্যক্তি বিশেষ নির্ভরতা থেকে দলকে বের করে নিয়ে এসে গড়েছেন পুরোদস্তুর একটা দল।

হেরে আর্জেন্টিনার অলিম্পিক শুরু: ব্রাজিলের হোঁচটতিতের সময় নেইমার, মার্সেলো, দানি আলভেজদের (যদিও চোটে পড়ে আলভেজ বিশ্বকাপ মিস করছেন) সঙ্গে যুক্ত হয়েছে নতুন নতুন তারকা, যারা মাত্র শুরু করেছেন, ক্ষমতা ও সামর্থ্য রাখেন আরও অনেক দূর যাওয়ার। গ্যাব্রিয়েল জেসুস, পাওলিনহো, উইলিয়ান, ফিরমিনহো, ফার্নান্দিনহো ও কুতিনহোদের মতো খেলোয়াড়। ব্রাজিলের এই দলটা জানে কীভাবে পাসিং ও প্রেসিং ফুটবল খেলে প্রতিপক্ষকে নাজেহাল করে ফেলা যায়।

ব্রাজিলের রক্ষণভাগও শক্তিশালী। সে হিসাবে তিতের এই দল প্রতিপক্ষকে ঠেকিয়ে রাখতে জানে। আলভেজ নেই তো কী হয়েছে, আছেন অভিজ্ঞ মার্সেলো, কাসেমিরো, দানিলো, ফাগনার, মিরান্দা, থিয়াগো সিলভারা কিংবা মারকিনেহাসরা। ব্রাজিলের এক নম্বর গোলরক্ষক অ্যালিসনকে তো ‘গোলবারের মেসি’ তকমাই দিয়ে দেওয়া হয়েছে।

ব্রাজিলের মূল শক্তিটাই হলো এই দলের গভীরতা ও ভারসাম্য। দলটির গভীরতার কারণে ফিরমিনহো ও দানিলো ও ডগলাস কস্তার মতো খেলোয়াড়দের বসে থাকতে হতে পারে ডাগ আউটে। যে খেলোয়াড়েরা বিশ্বকাপে যেকোনো দেশের জন্য ‘সম্পদ’ হতে পারেন, যাঁদের মতো খেলোয়াড়দের দলে নিতে যেকোনো মূল্য পরিশোধে রাজি অন্য দলগুলো, তাদেরই কিনা ব্রাজিলের মূল একাদশে সুযোগ পাওয়া নিয়ে সংশয় থেকে যাচ্ছে।

আর্জেন্টিনা: ৩৫ জনের দলে জায়গা করে নিতে পারেননি কার্লোস তেভেজ, ক্রানেভিতার ও অ্যাটলেটিকো মাদ্রিদের অ্যাঙ্গেল কোরেয়া। অ্যাঙ্গেল ডি মারিয়া আছেন মিডফিল্ডারের তালিকায়। সেখানে অবশ্য জায়গা পাননি তাঁর পিএসজি সতীর্থ হাভিয়ের পাস্তোরে। চোটে থাকলেও জায়গা করে নিয়েছে লুকাস বিলিয়া। আগুয়েরোও চোটে আছেন। তবে সেরে উঠবেন বিশ্বকাপের আগেই।

কয়েক দিনের মধ্যেই সাম্পাওলি ২৩ জনের চূড়ান্ত দল ঘোষণা করে দেবেন। যদিও ব্রাজিল এরই মধ্যে ঘোষণা করেছে তাদের চূড়ান্ত দল।

গোলরক্ষক: সার্জিও রোমেরো, নাহুয়েল গুজমান, উইলি কাবায়েরো, ফ্রাঙ্কো আরমানি।

ডিফেন্ডার: গ্যাব্রিয়েল মারকাদো, নিকোলাস থামেনি, ফেদেরিকো ফাজিো, নিকোলাস তাগলিয়াফিকো, মার্কোস রোহো, মার্কোস একুইনা, রামিরো ফিউনেস মরি, ক্রিসতিয়ান আনসালদি, এদুয়ার্দো সাওভিও, গারমান পেজ্জেয়া।

মিডফিল্ডার: হাভিয়ের মাসচেরানো, অ্যাঙ্গেল ডি মারিয়া, এভার বানেগা, লুকাস বিলিয়া, ম্যানুয়েল লানজিনি, জিও লো চেলসো, রিকার্দো সেঞ্চুরিয়ন, গুইদো পিজারো, লিয়ান্দ্রো পারেদেস, ম্যাক্সিমিলিয়ানো মেজা, এনজো পেরেজ, পাবলো পেরেজ, রদ্রিগো বাত্তালিয়া।

ফরোয়ার্ড: লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েইন, পাওলো দিবালা, মাউরো ইকার্দি, ক্রিস্তিয়ান পাভোন, লতারো মার্টিনেজ, ডিয়েগো পেরেত্তি।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : hello@amaderbarisal.com
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।