Current Bangladesh Time
রবিবার সেপ্টেম্বর ২০, ২০২০ ১১:০০ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » সারা বিশ্ব » অস্ত্রবিরতির শর্তে রাজি ভারত-পাকিস্তান
৩০ মে ২০১৮ বুধবার ৭:০০:৪৫ অপরাহ্ন
Print this E-mail this

অস্ত্রবিরতির শর্তে রাজি ভারত-পাকিস্তান
অনলাইন ডেস্ক


শক্তির পরীক্ষায় ভারত ও পাকিস্তান কোথায় দাঁড়িয়ে?জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণরেখায় ২০০৩ সালের অস্ত্রবিরতিজনিত সমঝোতা পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করার ব্যাপারে একমত হয়েছে ভারত ও পাকিস্তান। রমজান মাসে ভারতীয় নিরাপত্তা বাহিনী কাশ্মিরে অভিযান বন্ধ রাখবে বলে গত ১৬ মে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণার পর ২০০৩ সালের অস্ত্রবিরতি পুনঃবাস্তবায়নে সম্মত হলো দুই দেশ।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, মঙ্গলবার (২৯ মে) ভারত ও পাকিস্তানের সেনাবাহিনীর ডিজিএমও-দের মধ্যে হটলাইন আলাপে এ সমঝোতা হয়।

ভারত সরকারের পরিসংখ্যানকে উদ্ধৃত করে ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ২০১৭ সালে ৮৬০টি অস্ত্রবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেছে।

এসব ঘটনায় ১৫ ভারতীয় সেনা নিহত হয়েছে। এ বছরের এ পর্যন্ত ৯০৮টি অস্ত্রবিরতি লঙ্ঘন হয়েছে। এসব ঘটনায় প্রাণ হারিয়েছে ভারতীয় সেনাবাহিনীর ১১ সদস্য। আর পাকিস্তানি সেনাবাহিনীর দাবি, ২০১৭ সালে ১,৮১৩টি অস্ত্রবিরতি লঙ্ঘন হয়েছে। ২০১৮ সালের এ পর্যন্ত অস্ত্রবিরতি লঙ্ঘনের সংখ্যা ১,৩২১।

মঙ্গলবার (২৯ মে) সন্ধ্যা ৬টা নাগাদ পাকিস্তানি সেনাবাহিনীর ‌ডিজিএমও‌ ফোন করেন ভারতীয় সেনাবাহিনীর ডিজিএমও-কে। এরপর দু’‌পক্ষের মধ্যে দীর্ঘক্ষণ কথা হয়। তারপর সিদ্ধান্ত নেওয়া হয় এবার ২০০৩ সালের অস্ত্রবিরতি চুক্তির সমস্ত শর্ত মেনে চলবে দুই দেশ।

এমনকি কোনও উত্তেজনাপূর্ণ পরিবেশ তৈরি হলে, ফ্ল্যাগ মিটিং, ফোনে কথোপকথন এবং আলোচনার মাধ্যমে সেটা সমাধানের চেষ্টা করা হবে। কোনওভাবেই যাতে সীমান্ত অঞ্চলে শান্তি নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখা হবে। ‌

পরে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দফতর (আইএসপিআর) আলাদা করে দুটি বিবৃতি দিয়েছে।

পাকিস্তানের আইএসপিআর-এর বিবৃতিতে বলা হয়, ‘দুই ডিজিএমও নিয়ন্ত্রণরেখা ও কার্যনির্বাহী সীমানায় বিদ্যমান পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করেছেন। বিদ্যমান পরিস্থিতির উন্নয়ন ঘটিয়ে শান্তি নিশ্চিত করা এবং সীমান্তে বেসামরিকদের দুর্দশা লাঘব করতে পদক্ষেপ নেওয়ার ব্যাপারে একমত হয়েছেন তারা।’-বাংলা ট্রিবিউন


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
মক্কার জাবাল আমাদ পাহাড়ে ভয়াবহ অগ্নিকাণ্ড
সৌদি আরবে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা
আইএস নেতাকে বিয়ে করেছিলাম, গার্ডিয়ানকে বাংলাদেশি বংশোদ্ভূত তানিয়া
চীনে জোরপূর্বক বন্ধ্যা করা ও নির্মম নির্যাতনের চিত্র তুলে ধরলেন মুসলিম নারী
চীন থেকে কারখানা বাংলাদেশে নিলে জাপানিদের জন্য ভর্তুকি দেবে জাপান সরকার
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com