Current Bangladesh Time
বৃহস্পতিবার নভেম্বর ১৫, ২০১৮ ৮:৫৬ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর » আজ থেকে বরিশালে নির্বাচনী উৎসব শুরু
১০ জুলাই ২০১৮ মঙ্গলবার ১২:৪৮:৫৭ অপরাহ্ন
Print this E-mail this

আজ থেকে বরিশালে নির্বাচনী উৎসব শুরু
নিউজ ডেস্ক


বরিশাল সিটি নির্বাচনে আ.লীগের মেয়র প্রার্থী নির্ধারন কালবরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচনে আজ মঙ্গলবার প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে শুরু হচ্ছে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা। যা চলবে আগামী ২৮ জুলাই মধ্যরাত পর্যন্ত। এরমধ্য দিয়েই শুরু হচ্ছে বরিশাল সিটির নির্বাচনী উৎসব।

ইতিমধ্যে প্রচার-প্রচারণার জন্য সব প্রস্তুতি নিয়েছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। তবে প্রথম বারের মত দলীয় প্রতীকে মেয়র পদে নির্বাচন হওয়ায় দলীয় প্রাথৃীরা প্রতীক নিয়ে প্রায় নিশ্চিত। তাই তারা পোস্টার, হ্যান্ডবিল ছাপানো শুরু করেছেন। বৃষ্টির কথা মাথায় রেখে আওয়ামী লীগ-বিএনপিসহ অন্য দলের মেয়র পদপ্রার্থীরা পোস্টার লেমিনেটিং করছেন।

বরিশাল নির্বাচন অফিস সূত্রে জানাগেছে,  গতকাল শেষ দিনে নির্বাচনে ভোট যুদ্ধে মাঠে রয়েছেন ৬ মেয়র প্রার্থীসহ ১৩৫ প্রার্থী। আজ মঙ্গলবার তাদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে। মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী হয়েছে মহানগর আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ (নৌকা প্রতীক)। বিএনপির প্রার্থী হয়েছেন দলটির যুগ্ন মহাসচিব ও বরিশাল মহানগর বিএনপির সভাপতি এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার (ধানের শীষ প্রতীক। জাতীয় সংসদের প্রধান বিরোধীন দল জাতীয় পার্টির (জাপা) প্রার্থী হয়েছেন ইকবাল হোসেন তাপস (লাঙ্গল প্রতীক)। ইসলামী আন্দোলন বাংলাদেশ সমর্থত প্রার্থী প্রিন্সিপ্যাল হাফেজ মাওলানা ওবায়দুর রহমান মাহবুব (হাতপাখা প্রতীক)। এছাড়া ডা. মনিষা চক্রবর্তী সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট থেকে এবং আবুল কালাম আজাদ বরিশাল জেলা কমিউনিস্ট পার্টি থেকে প্রার্থী হয়েছেন।

ইসির নির্বাচন আইন অনুযায়ী, কোনো প্রার্থী বিধিমালার কোনো বিধান অমান্য করলে, তিনি নির্বাচিত হবার পরও তার প্রার্থিতা বাতিল করতে পারে নির্বাচন কমিশন। নির্দিষ্ট সময়ের আগে প্রচারণায় নিষেধাজ্ঞা ছাড়াও যে কোনো প্রকার মিছিল বা শোডাউন করা থেকে বিরত থাকার নির্দেশনাও দিয়েছে সংস্থাটি। এদিকে প্রচার কাজের জন্য প্রতিটি ওয়ার্ডে কেবল একটি মাত্র শব্দবর্ধনকারী যন্ত্র বা মাইক ব্যবহার করার জন্য প্রার্থীদের উদ্দেশ্যে বলা হয়েছে।

এজন্য সময় বেঁধে দেওয়া হয়েছে দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত। আর পথসভা বা ঘরোয়া সভার জন্য অন্তত ২৪ ঘণ্টা আগে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। কোনো প্রার্থী অন্য প্রার্থীর বিরুদ্ধে সম্মানহানিকর তথা চরিত্রহনন করে বা কোনো ধরনের তিক্ত বা উস্কানিমূলক কিংবা লিঙ্গ, সাম্প্রদায়িকতা বা ধর্মানুভূতিতে আঘাত লাগে এমন বক্তব্য দিতে পারবেন না। নির্বাচনী প্রচারকাজে কেবল মাত্র দলীয় প্রধান হেলিকপ্টার ব্যবহার করতে পারবেন।

তবে দলীয় প্রধান যদি সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ তথা, প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী বা সংসদ সদস্য হন, তবে তিনি নির্বাচনী প্রচারণায় যেতে পারবেন না।

বরিশালের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মুজিবুর রহমান জানান, নির্বাচনী আন রক্ষার জন্য ইসির একাধিক টিম মাঠে থাকবে। পাশাপাশি বিধি ভঙ্গের প্রমাণ মেলে ব্যাবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, রাজনৈতিক দলের প্রার্থীদের প্রতীক নির্দিষ্ট থাকে। তাই দলের একক প্রার্থী থাকলে সে ছাপাখানায় ছাপিয়ে প্রতীক বরাদ্দ ঘোষণার পরপরই টানাতে পারবেন।

বিএনপির মেয়র প্রার্থী অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার বলেন প্রতীক বরাদ্দের পর কর্মী-সমর্থকদের নিয়ে প্রচার-প্রচারণা শুরু করবো। আর সুষ্ঠ নির্বাচন হলে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বলেন, নির্বাচনী নিয়ম মেনে প্রতীক বরাদ্দ পাওয়ার পর আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণায় নামবো। আর অবশ্যই বরিশাল সিটির মানুষ আমাদের পক্ষেই চুড়ান্ত রায় দেবেন।

নির্বাচনে চয়ের ব্যাপারে আশাবাদি মেয়র পদে অন্য প্রার্থীরাও।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
উজিরপুরের চেয়ারম্যান নান্টু খুনি বন্দুকযুদ্ধে নিহত
বরিশাল-১ আসনে আ.লীগের একক প্রার্থী হাসানাত আবদুল্লাহ
কর্মকর্তা শূন্য তালতলীতে প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা
বরগুনার দুই আসনে নৌকা চান ৮৪ জন
উপকূলে ধেয়ে আসছে ‘গাজা’ : বন্দরে ২ নম্বর সতর্কতা
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]