Current Bangladesh Time
শনিবার জুলাই ২১, ২০১৮ ৬:২৩ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর » নির্বাচনে প্রধান ইস্যু জলাবদ্ধতা আর খানাখন্দের সড়ক
১০ জুলাই ২০১৮ মঙ্গলবার ১:০৩:৪০ অপরাহ্ন
Print this E-mail this

নির্বাচনে প্রধান ইস্যু জলাবদ্ধতা আর খানাখন্দের সড়ক
নিউজ ডেস্ক


barisal-water-jail বৃষ্টিতে বরিশালে জলাবদ্ধতা, দুর্ভোগে নগরবাসী

ফাইল ফটো

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) এলাকার প্রধান সমস্যাগুলো হচ্ছে জলাবদ্ধতা আর খানাখন্দে ভড়া ভাঙাচোরা সড়ক । নগরের বেশির ভাগ সড়ক ভাঙাচোরা। অনেক ওয়ার্ডে পানি নিষ্কাশনের ব্যবস্থা খুবই নাজুক। অল্প বৃষ্টি হলেই তৈরি হয় জলাবদ্ধতা।

অপরদিকে উন্নয়নের বিন্দু মাত্র ছোঁলাগেনি সিটির বর্ধিত ওয়ার্ডগুলোয়। ওইসব ওয়ার্ডের সন্ধ্যা নামে ঝিঝি পোকার ডাকে। মূল নগরীতে সন্ধ্যার পর ঝলমেলে আলো থাকলেও বর্ধিত ওয়ার্ডগুলো ঢেকে যায় অন্দোকারে। এ কারণে এই তিন সমস্যাসহ আরও কিছু সমস্যা চিহ্নিত করে এবারের সিটি নির্বাচনে মাঠে নেমেছেন প্রার্থীরা। ভোটারদের দ্বারে দ্বারে ঘুরে সমস্যাগুলোর সমাধানের প্রতিশ্র“তি দিচ্ছেন তারা।

মহানগরীর সড়কগুলোতে মহা ভোগান্তিবরিশাল শহরের ৩০টি ওয়ার্ডের বেশিভাগ সড়ক কাঁচা। আর যেগুলো পাকা রয়েছে তার অবস্থায় নাজুক। নগরীর বিভিন্ন এলাকায় সরেজমিনে ঘুরে দেখা গেছে, মেয়র নির্বাচনই এখন নগরবাসীর আলোচনার বিষয়বস্তু। আসন্ন ৩০ জুলাই অনুষ্ঠিতব্য সিটি নির্বাচনকে ঘিরে ভোটারদের মধ্যে চলছে নানা আলোচনা। গত পাঁচ বছর সিটি করপোরেশন কতটুকু নাগরিক সুবিধা নিশ্চিত করতে পেরেছে, চলছে তারই হিসাব-নিকাশ।

অনেকের মতে, সাবেক মেয়র শওকত হোসেন হিরনের সময়ে পরিচ্ছন্ন ও ঝকঝকে সবুজ আধুনিক বরিশাল মহানগরী এখন বিবর্ণ ও ধূসর। রাস্তাঘাটে খানাখন্দ। এছাড়া মশার উপদ্রব, পুকুর ভরাট এবং মাদকের বিস্তার ঘটেছে ব্যাপক। মহল্লায়-মহল্লায় এখন মাদকের অবাধ কেনাবেচা ও অসামাজিক কার্যকলাপ বেড়ে গেছে।

এসব এলাকার বাসিন্দাদের অভিযোগ করেছেন, গত পাঁচ বছর তারা দুর্বিষহ জীবনযাপন করেছেন। মশা নিধনের কোনও ওষুধ ঠিকমতো ছিটানো হয়নি। ড্রেনগুলোও নিয়মিত পরিষ্কার করা হয়নি। কিন্তু চড়া মূল্যে ট্যাক্স নেওয়া হয়েছে। সিটি করপোরেশনে সেবার জন্য গেলেও সেবা পাওয়া যায়নি। পাড়া-মহল্লায় যেসব রাস্তা-ঘাট ও ড্রেন ছিল, সেগুলো ভেঙে গেছে।

শুধু তাই নয়, নগরীর অধিকাংশ এলাকায় গণশৌচাগারের সমস্যাও প্রকট। সেই সঙ্গে ফুটপাত ব্যবসায়ীদের দখলে। অত্যধিক অটোরিকশার কারণে যানজট মারাত্মক আকার ধারণ করেছে।

তারা আরো অভিযোগ করেন, বিএনপি সমর্থীত বর্তমান মেয়র আহসান হাবিব কামাল গত ৫ বছরে চোখে পড়ার মত তেমন কোন উন্নয়নই করেন নি। এমনকি বিভিন্ন সমস্যা নিয়ে তার কাছে গেলে তাকে নগর ভবনও পাওয়া যায়নি। সব মিলিয়ে তার উপর এলাকার অনেকেই ত্যাক্ত-বিরক্ত। অথচ নির্বাচনের সময় মজিবর রহমান সরোয়ারকে সঙ্গে নিয়ে আহসান হাবিব কামাল নানা উন্নয়নের প্রতিশ্র“তি দিয়ে ভোট নিয়েছিলেন।

নগরীর সদর রোডের বাসিন্দারা জানান, অল্প বৃষ্টি হলে রাস্তা পানিতে ডুবে যায়। আর কয়েক ঘন্টা বৃষ্টি জলে পানিতে থই থই করে সড়ক। পানি নিষ্কাশনের ব্যবস্থাও ভালো নেই। কাউনিয়া এলাকার শাজাদ হোসেন বলেন, আমাদের এলাকায় অনেকে মাদক বেচাকেনা করে। ছেলেমেয়েদের নিয়ে আমরা ভয়ে থাকি।

নগরীর ২৪ নং রয়োর্ডের বাসিন্দারা জানান, মাত্র কয়েক মিনিটের বৃষ্টিতে পানিতে থই থই করে রাস্তা-ঘাট। আর ঘন্টা খানেক বৃষ্টি হলে তো কথাই নেই। এখানে শুধু জলাবদ্ধাই না রয়েছে রাস্তা-ঘাটের বেহাল অবস্থা। সর্বশেষ কবে রাস্তা সংস্কার করা হয়েছে তা মনে নেই।

তারা আরো জানান, গতবার প্রার্থীরা এসে নানা উন্নয়নের প্রতিশ্র“তি দিয়ে ভোট চেয়েছেন। ভোট দিয়ে বিজয়ী করেছি একজনকে। পরে যখন প্রতিশ্র“তি অনুযায়ী উন্নয়নের প্রশ্ন আসে তখন সেই নির্বাচিত জনপ্রিতিনি বলেন ‘আমার দল সরকারে নেই, তাই বরাদ্ধাও পাচ্ছি না। উন্নয়নের চেষ্টা করবো।’ এটিই যদি কথা হয় তা হলে কেন ভোটের সময় উন্নয়নের প্রতিশ্রুতির সঙ্গে এ বিষয়ে বলেন নি।

খোঁজ নিয়ে জানাগেছে, বরিশাল সিটি কর্পোরেশনের ২৪ নম্বর ওয়ার্ড এটি। আয়োতনের দিক থেকে এটিই বরিশাল সিটির সবচেয়ে বড় ওয়ার্ড। এর আয়োতন দশমিক ৭০ বর্গ কিলোমিটার। এটি কীর্তনখোলা নদি ঘেঁষে নগরীর ত্রিশ গোডাউন থেকে শুরু হয়ে পুরাতর দপদপিয়া ফেরিঘাট পর্যন্ত বিস্তৃতি। ওয়ার্ডটিতে শিক্ষার হার ৭৮.৩৮ ভাগ হলেও উন্নয়নে অনেক পিছিয়ে।

তবে সবচেয়ে খারাব অবস্থা নগরী থেকে বিচ্ছিন্ন চরজাগুয়াবাসীর। রাস্তা-ঘাটের উন্নয়নয় তো দূরের কথা সেখানে সন্ধ্যা নামলেই অন্ধোকারে ঢেকে যায় পুরো এলাকা। চিকিৎসা ও শিক্ষার অবস্থও বেহাল।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বরিশালে তাপদাহে বিদ্যুৎ বিপর্যয়, বৃষ্টির আভাস
এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন শুরু
স্বতন্ত্র মেয়র প্রার্থী ঝুনুর ৩১ দফা ইশতেহার ঘোষণা
তজুমদ্দিন উপজেলা পরিষদে উপনির্বাচন ২৫ জুলাই, চলছে প্রচারণা
বাউফলে আগুনে ৫ দোকান ভস্মীভূত
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]