AmaderBarisal.com Logo

বাউফলে স্মার্ট জাতীয় পরিচয়পত্র না পাওয়ার অভিযোগ

বাউফল প্রতিবেদক
আমাদেরবরিশাল.কম

১০ জুলাই ২০১৮ মঙ্গলবার ৬:১৩:৫১ অপরাহ্ন

patuakhali-news-map পটুয়াখালী সংবাদ মানচিত্রবাউফলে শতকরা ১৬ জন ভোটারের স্মার্ট জাতীয় পরিচয়পত্র আসেনি। সিডিউল অনুযায়ি অনেক ভোটার দেশের বিভিন্ন এলাকা থেকে এসে স্মার্ট জাতীয় পরিচয়পত্র না পেয়ে খালি হাতে ফিরে যাচ্ছেন।

অপরদিকে অনেক ভোটারের পূর্বের জাতীয় পরচিয়পত্রের নামানুসারে স্মার্ট জাতীয় পরিচয়পত্র হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে।

এছাড়া স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের সুযোগ নিয়ে একাধিক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ ইউনিয়ন ট্যাক্স পরিশোধে ভোটারদের বাধ্য করছেন বলেও অভিযোগ উঠেছে।

বাউফল নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ২ লাখ ৫১ হাজার ৪৫০ জন ভোটার রয়েছেন। এরমধ্যে ১ লাখ ২৬ হাজার ৫১৭ জন পুরুষ এবং বাকি ১ লাখ ২৪ হাজার ৯৩৩ জন মহিলা।

তথ্য অনুযয়ি উপজেলার কেশবপুর, কালাইয়া, নাজিরপুর ও কাছিপাড়া ইউনিয়নে সারে তিন হাজার থেকে চার হাজার ভোটারের ষ্মার্ট জাতীয় পরিচয় পত্র আসেনি।

সরেজমিন দেখা গেছে, পূরোনো মডেলের এবং অপেক্ষাকৃত কম গতি সম্পন্ন কম্পিউটার ও অন্যান্য যন্ত্রপাতি দ্বারা কাজ করতে গিয়ে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কাজ বিঘ্নিত হচ্ছে। এরফলে কার্ড পেতে ভোটারদের সারা দিনই ব্যয় হচ্ছে।

এছাড়া স্মার্ট জাতীয় পরিচয়পত্র পেয়েছেন এমন একাধিক ব্যাক্তি জানান, তাদের পূর্বের জাতীয় পরিচয় পত্র অনুসারে নামের ভুল হয়েছে। এগুলো সংশোধন করতে তাদের আবার ব্যাংকে নির্ধারিত ফি জমা দিয়ে অপেক্ষা করতে হচ্ছে। এদিকে কেশবপুর সহ কয়েকটি ইউনিয়নে ভোটারদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র পেতে ইউনিয়ন ট্যাক্স পরিশোধে বাধ্য করা হচ্ছে বলে একাধিক সূত্র থেকে জানা গেছে।

বাউফল নির্বাচন অফিসের একটি সূত্র জানায়, ২০১৫ সালে যাদের নিবন্ধন হয়েছে এবং ১ জানুয়ারি ১৯৯৯ সালে যাদের জন্ম তাদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হচ্ছে। এরপরে যারা নিবন্ধিত হয়েছেন তাদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র পরে বিতরণ করা হবে। এ হিসেব অনুযায়ি বাউফলের মোট ভোটারের মধ্যে ৩৮ হাজার ৭৬২ জন ভোটারের স্মার্ট জাতীয় পরিচয়পত্র আসেনি।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : hello@amaderbarisal.com
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।