AmaderBarisal.com Logo

পাকিস্তানকে বাংলাদেশের মতো দেখতে চায় পাক বিশেষজ্ঞ!

অনলাইন ডেস্ক
আমাদেরবরিশাল.কম

৪ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার ২:০০:৩৪ অপরাহ্ন

পাকিস্তানকে বাংলাদেশের মতো দেখতে চায় পাক বিশেষজ্ঞ!পাকিস্তানকে বাংলাদেশের মতো গড়ে তুলতে ইমরান খানের প্রতি দাবি জানিয়েছেন পাকিস্তানের একজন সিনিয়র বিশেষজ্ঞ ও সাংবাদিক জায়গাম খান। পাকিস্তানের জন্য ইমরান খানের সুইডেন মডেল গ্রহণ ঘোষণার প্রেক্ষিতে গত শনিবার দেশটির ক্যাপিটাল টিভির টকশোতে অংশ নিয়ে তিনি এ দাবি জানান।

জায়গাম খান ইমরান খানকে উদ্দেশ্য করে বলেন, ইমরান খান পাকিস্তানকে সুইডেনের মতো বানানোর ঘোষণা দিয়েছেন। আল্লাহর ওয়াস্তে আমাদেরকে বাংলাদেশ বানিয়ে দিন। পাঁচ বছর নয়, দশ বছরে তা বানিয়ে দিন। তাহলে আমরা ইমরান খানের জন্য ফেদা হয়ে যাবো। অথচ এটাও হবে না।

তিনি বলেন, পাকিস্তানের সবচেয়ে বড় সঙ্কট দুর্নীতি। দুর্নীতি দূর হয়ে গেলে দেশ ঠিক হয়ে যাবে। আমাদের থেকে অনেক বেশি দারিদ্র দেশও আমাদের থেকে অনেক বেশি এগিয়ে গেছে। সবার আগে আমি বাংলাদেশের কথাই চিন্তা করবো। বাংলাদেশ আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের তালিকায় আমাদের থেকে ২৪ নাম্বার পিছিয়ে আছে। (খোঁজ নিয়ে দেখা গেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশিত ২০১৭ সালের দুর্নীতিগ্রস্থ দেশগুলোর তালিকায় বাংলাদেশ পাকিস্তান থেকে ৪ নাম্বারে এগিয়ে আছে। যেখানে বাংলাদেশের অবস্থান ২৮ ও পাকিস্তান ৩২) এবং আমাদের থেকে এতো বেশি উন্নয়ন করছে যে, যদি পিটিআই সবকিছু ঠিক করতে চায় তাহলেও বাংলাদেশের মতো হতেও দশ বছর সময় লাগবে।

জায়গাম খান বলেন, আপনি তাদের উন্নয়নের গতি দেখুন আমাদেরও দেখুন। তাদের স্টক এক্সচেঞ্জ দেখুন আমাদেরও দেখুন। বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৭.২৮ শতাংশ আর আর পাকিস্তানের ৫.২৮ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্চের সম্পদ ৩ শ’ বিলিয়ন ডলার আর আমাদের স্টক এক্সচেঞ্জের সম্পদ মাত্র শত বিলিয়ন ডলার। ৪০ বিলিয়ন ডলার বাংলাদেশ রপ্তানি করে আর আমরা মাত্র ২২ বিলিয়ন ডলার। তাদের উন্নয়নের ধারাবিহকতাও অব্যাহত রয়েছে। আমাদের শুধু তাদের সমপর্যায়ে যেতে হলেও ১০-১২ বছর লেগে যাবে। ইমরান খানকে আগে এদিকেই মনোযোগ দিতে হবে।সূত্রঃক্যাপিটাল টিভি।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।