Current Bangladesh Time
বুধবার নভেম্বর ২১, ২০১৮ ৩:৪৮ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » কলাপাড়া, পটুয়াখালী, পটুয়াখালী সদর » কলাপাড়ায় স্বেচ্ছা শ্রমে পুকুর পরিছন্ন অভিযান
৯ নভেম্বর ২০১৮ শুক্রবার ৪:২৪:১০ অপরাহ্ন
Print this E-mail this

কলাপাড়ায় স্বেচ্ছা শ্রমে পুকুর পরিছন্ন অভিযান
এনইউ সোহাগ, কলাপাড়া


কলাপাড়ায় স্বেচ্ছা শ্রমে পুকুর পরিছন্ন অভিযানপটুয়াখালীর কলাপাড়া পৌরশহরের প্রাণ কেন্দ্রে জনগুরুত্বপূর্ণ খাস বা কাচারি বাড়ির পুকুর অব্যবস্থাপনায় টেপাপোনা এবং আবর্জনাযুক্ত হয়ে পরে।

ওই পুকুরের পানিতে টেপাপোনার কারনে স্থানীয় বাসিন্দাদের এবং পৌরশহরের ব্যবসায়িরা গোসল করলেই শরীর চুলকানো রোগ হয়ে যাওয়ার পাশাপাশি ময়লা-আর্বজনা ভরে গিয়েছিলো।

জনগুরুত্বপূর্ন পুকুটি গতকাল শুক্রবার সকাল ১০টা থেকে সাড়ে বারটা পর্যন্ত স্বেচ্ছা শ্রমে পরিচ্ছন্ন করেছে স্থানীয় যুবক ও এলাকাবাসি। কলাপাড়া পৌরশহরের প্রাণ কেন্দ্রর কেন্দ্রীয় শহীদ মীনার চত্বরো অবস্থিত পুকুর বা দিঘিটির পানি অফিস মহল্লার শতাধিক বাসিন্দারা সাংসারিক কাজে, গোসল এবং শহরের অধিকাংশ খাবার হোটেল রেস্তরায় ব্যবহার হচ্ছে।

জনগুরুত্বপূর্ন এই পুকুরটি গত তিন মাস ধরে পুকুরটি টেপাপোনা এবং ময়লা আবর্জনায় পরিপূর্ন হয়ে যায়। পুকুরের এই দূরাবস্থা দেখে স্থানীয় যুবকরা পুকুরটি পরিচ্ছন্ন অভিযানের উদ্যোগ গ্রহন করে। গতকাল শুক্রবাস সকাল ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত চলে এই পরিচ্ছন্ন অভিযান।

সরেজমিন গিয়ে দেখাগেছে, পুকুরের পাঁকা ঘাটলায় চলছে মাইক যোগে যুবহৃদয় আন্দোলিত এবং জাগরনী গান-বাজনা। গানের তালে তালে এলাকার বাসিন্দাসহ প্রায় ৩০ জন্য যুবক টেপাপোনা এবং আবর্জনা পরিষ্কার করার কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে।

পরিচ্ছন্নতা কাজে ব্যস্ত ছাত্রলীগ কর্মী মো. হাবিবুর রহমান জানায়, এলাকার সকল পরিবার এবং পৌরশহরের সর্বস্তরের মানুষ এই পুকুরের পানি ব্যবহার করছেন এবং গোসল করছেন। কিন্তু পুকুরে টেপাপোনা বৃদ্ধি পাওয়ায় পানিতে গোসল করা যায় না। গোসলে নামলেই শরীর চুলকানো শুরু হয়। অবস্থা বেগতি দেখে স্থানীয় ক্রিড়াপ্রেমী যুবক মো. মহিমুল হক হীরা পুকুরটি পরিচ্ছন্ন করার উদ্যোগ গ্রহন করেন।

এনিয়ে এলাকার সকল যুবক এবং বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ করলে সকলে স্বেচ্ছা শ্রমে পরিচ্ছন্ন কাজ করতে রাজি হওয়ায় আমরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করছি। এই পরিচ্ছন্ন কাজে ইমন হাওলাদার, বায়জিদ, রাসেল, জাহিদসহ অন্যান্য ছাত্রলীগের কর্মীরাও নিয়োজিত হয়েছে।

পরিচ্ছন্ন অভিযানের উদ্যক্তা মো. রহিমুল হক হীরা জানায়, আমি কিশোর কাল থেকেই ক্রিড়া প্রেমী ছিলাম। এখনও আছি। আমি প্রতিভাবান শিক্ষার্থী এবং খেলোয়াড়দের খেলায় সম্পৃক্ত রেখে সুস্থ্য জীবন যাপনের পথ দেখিয়ে আসছি। খেলা শেষে পুকুরে গোসল করে খেলোয়াররা শরীর চুলকাতে থাকে। একই সঙ্গে আমি এখানকার স্থানীয় বাসিন্দা হওয়ায় পারিবারিক কাজে আমার পরিবারের মতো শতাধিক পরিবারের গৃহবধূরা এই পুকুরের পানি সাংসারিক কাজে ব্যবহার করে। তাই সার্বিক বিবেচনায় পুকুর পরিচ্ছন্ন করার বিষয়টি মাথায় চলে আসে। পুকুর পরিচ্ছন্ন করার বিষয়টি স্থানীয় যুবক এবং বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ করলে তারা স্বেচ্ছায় পরিচ্ছন্ন করার কাজে নিজেদের নিয়োজিত করে। তাই দশে মিলে আজ পুকুর পরিচ্ছন্ন কাজ করছি। এখানে আর্থিক খরচের বিষয়টি কোন বিবেচ্য বিষয়না।

স্থানীয় বাসিন্দ আফজাল এবং আঃ খালেক জানায়, কলাপাড়ার জনগুরুত্বপূর্ণ এই পুকুরটি সরকারি হলেও যথাযথ রক্ষনাবেক্ষন না হওয়ায় প্রতিবছর টেপাপোনাসহ বিভিন্ন বর্জে দূষিত হয়ে উঠে। এই পুকুরের পানি আমাদের সাংসারিক কাজে এবং গোসলের কাজে ব্যবহার হচ্ছে। অধিক টেপাপোনা হওয়ায় গোসল করতে গিয়ে চুকানী রোগে আক্রান্ত হয়ে পরছি আমরা।

স্থানীয় গৃহবধূ মোসাঃ নাজিয়া বলেন, টেপাপোনা এবং আবর্জনা থাকায় পুকুরের পানি থেকে দূর্গন্ধ আসে। থালাবাসন পরিচ্ছন্ন ছাড়া কিছুই করা যায়না। তারপরও নিরুপায় হয়ে পুকুরের পানিতে গোসল এবং ব্যবহার করতে হচ্ছে। স্থানীয় যুবকরা পুকুরটি পরিচ্ছন্ন করছে এটা একটা খুবই ভালো কাজ। আজকের দিনে বহু যুবকরা ভালো কাজের বিপরিত কাজটাই বেশি করে।

এব্যাপারে স্থানীয় পৌর কাউন্সিলর মো. হুমায়ুন কবির জানায়, আমি মো. রহিমুল হক হীরাসহ স্থানীয় সকল যুবকদের এবং এলাকাবাসিকে অভিনন্দন জানাই, তারা পুকুর পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করে একটি অনুকরনীয় কাজ করেছে। আরো ধন্যবাদ জানায় স্থানীয় ছাত্রলীগ কর্মীদের। এই পরিচ্ছন্ন অভিযানে তারাও অংশগ্রহন করেছে। আমার দুই নং ওয়ার্ডের বাসিন্দা এবং যুবকদের জন্য নিজে গর্বিত বোধ করছি। আমি অবশ্যই তাদের ভালো কাজের সঙ্গে আছি এবং সার্বিক সহযোগিতা করবো।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বরিশালের ২১টি আসনে ইসলামী আন্দোলনের প্রার্থী ঘোষণা
বরিশাল-৫ আসনে জাতীয় পার্টির মনোনয়ন নিলেন নাজমুল
বরিশালে ৭ দিনে ৮ কোটি টাকা কর আদায়
বরিশালের ১৫ আসনে জাসদের প্রার্থী ঘোষণা
উজিরপুরের চেয়ারম্যান নান্টু খুনি বন্দুকযুদ্ধে নিহত
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]