Current Bangladesh Time
বুধবার মার্চ ২০, ২০১৯ ৪:০৫ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » কলাপাড়া, পটুয়াখালী, পটুয়াখালী সদর, সংবাদ শিরোনাম » পর্যটন কেন্দ্র কুয়াকাটা ঘিরে চলছে উন্নয়ন যজ্ঞ
১২ জানুয়ারী ২০১৯ শনিবার ৩:৪৩:২৬ অপরাহ্ন
Print this E-mail this

পর্যটন কেন্দ্র কুয়াকাটা ঘিরে চলছে উন্নয়ন যজ্ঞ


পর্যটকশূন্য সাগরকন্যা খ্যাত কুয়াকাটা সমুদ্র সৈকত

পর্যটন কেন্দ্র কুয়াকাটায় ২২ কিমি মেরিন ড্রাইভ রোডসহ বঙ্গোপসাগর ও নদীঘেঁষা ৩৯ কিলোমিটার বেড়িবাঁধের পুনরাকৃতিকরণ কাজ দ্রুত এগিয়ে চলছে। উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের অধীনে ৪৮ নম্বর পোল্ডারের মিরাবাড়ির দুটি, মাঝিবাড়ি ও খাজুরার এ ভাঙ্গনকবলিত প্লটগুলোতে ভাঙ্গনরোধে পদক্ষেপ নেয়া হয়েছে। পাশাপাশি কৃষকের কৃষিকাজের সুবিধার্থে এ প্রকল্পের মাধ্যমে তিনটি স্লুইস মেরামত এবং আটটি স্লুইস নতুন করে নির্মিত হচ্ছে।

২০১৭ সালে শুরু প্রকল্পে আশাখালী পয়েন্টের একটি স্লুইস নির্মাণ কাজ শেষ হয়েছে। শেষের পথে ফাঁসিপাড়া স্লুইসের নির্মাণ কাজ। আর বাকি তিনটির কাজ চলমান রয়েছে। আধুনিক পর্যটনকেন্দ্রে রূপান্তর ছাড়াও সাগর উপকূলের মানুষের জীবন ও সম্পদ রক্ষাসহ কৃষিকাজের নিরাপত্তায় এমন উদ্যোগ নেয়া হয়েছে।

বিশ^ব্যাংকের অর্থায়নে বাঁধ নির্মাণ কাজ করছে চায়নার চংচিং ইন্টারন্যাশনাল কনস্ট্রাকশন। কাজটি স¤পন্ন হলে দীর্ঘপথ দেখতে হবে দৃষ্টিনন্দন। কুয়াকাটা পৌরশহরসহ গোটা পর্যটন এলাকা অস্বাভাবিক জোয়ারের প্লাবন থেকে রক্ষা পাবে।

প্রকল্পের পরামর্শক পাউবোর সাবেক প্রধান প্রকৌশলী দিদারুল আলম জানিয়েছেন, সাগরঘেঁষা লতাচাপলী ও ধুলাসার দু’ ইউনিয়সহ কুয়াকাটা পৌর এলাকার রক্ষাকবচ ৩৯ কিলোমিটার বেড়িবাঁধ আধুনিকভাবে বন্যা কিংবা জলোচ্ছ্বাস প্রতিরোধের মতো করে পুনঃনির্মাণ করা হচ্ছে। বাঁধটির সাগর ঘেঁষা ২২ কিলোমিটার এলাকার টপ চওড়া হবে ছয় মিটার। রিভার সাইটের এক ফুট উচু করা হলে সাত ফুট থাকবে ¯ে¬াপ। কান্ট্রি সাইটের এক ফুট উচ্চতায় ¯ে¬াপ হবে দুই ফুট। মোট ২২ কিলোমিটার বেড়িবাঁধটি মেরিন ড্রাইভ রোড করা হবে। যার উচ্চতা হবে সাড়ে ২৪ ফুট। এ অংশে সিসি ব্লক প্লেসিং করে দেয়া হবে। পর্যটকের বসার জন্য বেঞ্চ করা হবে। যেখানে বসে আগতরা জমিয়ে আড্ডার পাশাপাশি স্বল্পকালীন বিশ্রামও নিতে পারবেন।

বাঁধটির আধুনিকায়নের মধ্যে টপে পর্যটকের ভ্রমণের জন্য ওয়াকিং জোন থাকছে। এক কথায় দীর্ঘ বাঁধটি হবে দৃষ্টিনন্দন। এ বাঁধটির বাকি অংশ যেভাবে আছে সেভাবেই পুনরাকৃতিকরণ করা হবে। ২০২১ সালে একাজটি শেষ হওয়ার কথা। বর্তমানে ¯¬ুইসগুলো নির্মাণের কাজ চলছে। এর আগে বাঁধের দুই দিকের ¯ে¬াপে তোলা স্থাপনার মালিকসহ দরিদ্র জনগোষ্ঠী যারা বসবাস করত তাঁদের ক্ষতিপূরণের টাকা প্রদান করা হয়েছে।

প্রকল্প পরামর্শক আরও জানান, শুধু জলোচ্ছ্বাস ঠেকানো উদ্দেশ্য নয়। কুয়াকাটাকে পর্যটকের কাছে আকর্ষণীয় করতে এবং মানুষের জীবন ও স¤পদ রক্ষায় এমন পরিকল্পনা নেয়া হয়েছে। কাজগুলো সম্পন্ন হলে বদলে যাবে এলাকার দৃশ্যপট। একদিকে সাগরের অব্যাহত ভাঙ্গনের কবল থেকে বেড়িবাঁধের অভ্যন্তরের মানুষ ও তাদের স¤পদ রক্ষা পাবে। অপরদিকে দীর্ঘ এলাকা পর্যটকের ভ্রমণের আকর্ষণে পরিণত হবে।
কুয়াকাটা পৌরসভার মেয়র আব্দুল বারেক মোল্লা জানিয়েছেন, এ কাজটি শেষ হলে কুয়াকাটার সকল মানুষসহ পর্যটকের মধ্যে স্বস্তি ফিরে আসবে। এছাড়া লগ্নিকারকরাও আগ্রহ পাবে বিনিয়োগে। কুয়াকাটার সৌন্দর্যও বাড়বে বহুগুণে। -বাসস

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
দক্ষিণের স্বপ্নের পদ্মাসেতুর ১৩৫০ মিটার দৃশ্যমান হচ্ছে কাল
নলছিটিতে বৃদ্ধের লাশ উদ্ধার
দানবাক্স পাহারায় সাপ!
দক্ষিণের স্বপ্নের পদ্মা সেতুর রোডওয়ে স্ল্যাব বসানো শুরু
তজুমদ্দিনে দফায় দফায় হামলা-ভাঙচুর, আটক ৯
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]