Current Bangladesh Time
রবিবার মে ১৯, ২০১৯ ২:২৮ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » গৌরনদী, বরিশাল, বরিশাল সদর, সংবাদ শিরোনাম » সেচ সঙ্কটে অনাবাদি গৌরনদীর আড়াই হাজার হেক্টর জমি
২১ জানুয়ারী ২০১৯ সোমবার ৪:৫৪:৪২ অপরাহ্ন
Print this E-mail this

সেচ সঙ্কটে অনাবাদি গৌরনদীর আড়াই হাজার হেক্টর জমি


বরিশাল সংবাদ মানচিত্র

দুটি খালের মাত্র আট কিলোমিটার অংশ খনন না করায় পানির অভাবে বিগত তিন বছর ধরে অনাবাদি অবস্থায় পড়ে রয়েছে অর্ধশতাধিক বোরো ব্লকের প্রায় আড়াই হাজার হেক্টর জমি। এতে বোরো চাষের ওপর নির্ভরশীল এসব ব্লকের আওতাধীন কয়েক হাজার চাষী পরিবার চরম খাদ্য সঙ্কটে পড়েছেন। জরুরী ভিত্তিতে ওই খাল দুটি খননের জন্য ভুক্তভোগী চাষীরা উর্ধতন কর্মকর্তা ও প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন। ঘটনাটি জেলার গৌরনদী উপজেলার খাঞ্জাপুর, কমলাপুর, বাঘমারা ও ব্রাহ্মণগাঁও গ্রামের।

সরেজমিনে ওইসব এলাকার প্রবীণ ব্যক্তিদের সঙ্গে আলাপকালে জানা গেছে, কমলাপুর গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া পালরদী নদীর শাখা আমানতগঞ্জ নদীতে পাকিস্তান আমলে জাহাজ ও স্টিমার চলাচল করত। নদীকে ঘিরেই ওই এলাকায় গড়ে উঠেছিল সুবিশাল আমানতগঞ্জ বাজার। ওই নদীর প্রশাখায় রয়েছে একাধিক খাল। কালের বির্বতনে প্রবীণ ব্যক্তিদের কাছে সেসব আজ কেবলই স্মৃতি।

সূত্রমতে, একসময়ের ভয়ঙ্কর পালরদী নদীতে পানির প্রবাহমান কমে আসার সঙ্গে সঙ্গেই তার শাখা আমানতগঞ্জ নদীটি এবং ওই নদীর প্রশাখা খালগুলো বিলীন হতে থাকে। বর্তমানে এটি যে কোন দিন নদী ছিল কিংবা এ নদী দিয়ে জাহাজ ও স্টিমার চলাচল করছে তার কোন অস্তিত্ব নেই। দেখলেই মনে হয় এটি কোন ডাঙ্গা।

সেচ সঙ্কটে ৩৭টি বোরো ব্লকের আড়াই হাজার হেক্টর জমি অনাবাদি থাকার সত্যতা স্বীকার করে গৌরনদী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মামুনুর রহমান বলেন, খালে পানি সঙ্কট রয়েছে। এ অবস্থা কাটিয়ে উঠতে খাল খননের কোন বিকল্প নেই। তিনি আরও বলেন, কৃষি বাঁচলে বাঁচবে দেশ। তাই বোরো চাষের প্রধান সমস্যা সেচ সঙ্কটের সমাধান করার জন্য খাঞ্জাপুর ইউনিয়নের উল্লেখিত দুটিসহ উপজেলার জনগুরুত্বপূর্ণ কয়েকটি এলাকার খাল খননের জন্য উপজেলা মাসিক সমন্বয় সভায় আলোচনা করে উর্ধতন কর্মকর্তাদের বিষয়টি অবহিত করে সংশ্লিষ্ট দফতরে প্রকল্প পাঠানো হয়েছে।

তিনি বলেন, মূলত কৃষকের দাবি, খালগুলো খনন করা। তারাও উর্ধতন কর্তৃপক্ষকে এক্ষেত্রে দৃষ্টি আকর্ষণ করেছেন। তবে সেচ সঙ্কটরোধে বিএডিসির খাল খনন কার্যক্রম আরও বৃদ্ধি করা উচিত বলেও তিনি উল্লেখ করেন।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশালে পানির সংকট নিরসনে উচ্চ ক্ষমতার মোটর
আগে টাকা পড়ে সাক্ষর
কাউখালীতে ডায়রিয়ায় নারীর মৃত্যু, আক্রান্ত দেড় শতাধিক
যৌন হয়রানি: বাউফলে সেই চিকিৎসক ৭ দিনের ছুটিতে
দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]