Current Bangladesh Time
সোমবার ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৪:০৭ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » জাতীয়, সংবাদ শিরোনাম » পদ্মা সেতুর দুয়ার খুলছে আগামী বছর
২৪ জানুয়ারী ২০১৯ বৃহস্পতিবার ৫:৫২:০৩ অপরাহ্ন
Print this E-mail this

পদ্মা সেতুর দুয়ার খুলছে আগামী বছর


দক্ষিণের স্বপ্নের পদ্মা সেতু এখন ৬০০ মিটার দৃশ্যমান

দক্ষিণের স্বপ্নের পদ্মা সেতুর কাজ দ্রুত হবে বলে আশা করছেন প্রকল্প–সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রকল্পের এক উচ্চপদস্থ প্রকৌশলী বলেন, ‘৬ ও ৭ নম্বর পিলারের নকশার জটিলতা কেটে গেছে। এখন আশা করছি, ২০২০ সালের জুনের মধ্যে কাজ শেষ করা যাবে।’ ৩৬ ও ৩৫ নম্বর পিলারে আরও একটি স্প্যান ফেব্রুয়ারি মাসে বসানো হতে পারে।

পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ দলের প্রধান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, এখন আর পদ্মা সেতু নিয়ে বড় কোনো সমস্যা নেই। সব পিলারের নকশা ঠিকাদারকে বুঝিয়ে দেওয়া হয়েছে। এখন কাজ হলো নির্মাণকাজ ত্বরান্বিত করা। আশা করা যায়, ২০২০ সালের প্রথমার্ধে পদ্মা সেতুর কাজ সম্পন্ন করা যাবে।

পদ্মা সেতু প্রকল্প সূত্রে জানা গেছে, আরও পাঁচটি স্প্যানের ৯০ শতাংশ প্রস্তুতের কাজ শেষ হয়েছে। জানুয়ারির মধ্যে এসব স্প্যান প্রস্তুত হয়ে যাবে। এই স্প্যানগুলো আগামী কয়েক মাসের মধ্যে বসানো হবে। তবে আপাতত জাজিরা প্রান্ত থেকে স্প্যান বসানোর কাজ চলবে। ৬ ও ৭ নম্বর পিলারের নির্মাণকাজ শেষ না হওয়ায় মাওয়া প্রান্তে স্প্যান আপাতত বসানো হচ্ছে না। এই দুটি পিলারের কাজ শেষ হলে মাওয়ায় স্প্যান বসানো শুরু হবে। তবে মাঝনদীতে ১২ ও ১৩ নম্বর পিলার দুটি প্রস্তুত করে রাখা হয়েছে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর খুঁটিতে বসানো হয় দ্বিতীয় স্প্যান। গত বছরের ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর বসে তৃতীয় স্প্যান। ১৩ মে ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর চতুর্থ স্প্যান বসানো হয়। সবশেষ ২৯ জুন সেতুর পঞ্চম স্প্যান বসানো হয়েছে শরীয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা এলাকায়। জাজিরা প্রান্তের তীরের দিকের এটিই শেষ স্প্যান। এর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৭৫০ মিটার একসঙ্গে দৃশ্যমান হয়।

এ ছাড়া মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারের ওপর ষষ্ঠ স্প্যান বসানো হয়েছে। সব মিলিয়ে পদ্মা নদীতে মোট সাতটি স্প্যান এ পর্যন্ত বসানো হয়েছে।

সেতুর নকশা–জটিলতা কাটানোর পর বৃহৎ এই প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বলেন, ‘৬ ও ৭ নম্বর পিলারের পাইল বসানোর কাজ শুরু হয়ে গেছে। তাই বলা যেতে পারে, পদ্মা সেতুর বড় সমস্যা আমরা ওভারকাম করেছি। বড় কোনো সমস্যা আর নেই।’

স্প্যানের মতো পিলার নির্মাণের কাজও বেশ দ্রুত চলছে। পদ্মা সেতু প্রকল্প সূত্রে জানা গেছে, মূল নদীতে ৪০টি পিলার রয়েছে। এর মধ্যে ১৫টি পিলারের নির্মাণকাজ শতভাগ সম্পন্ন হয়েছে। ১৪টি পিলারের কাজ আগামী মার্চ মাসের শেষে সম্পন্ন হয়ে যেতে পারে। বাকি ১১টি পিলারের পাইল ড্রাইভের কাজ চলছে।

পিলার ও স্প্যানের পাশাপাশি সেতুতে রেলপথের জন্য স্ল্যাব বসানোর কাজ চলছে। দুটি রেলওয়ের স্ল্যাব বসানো হয়ে গেছে। এ মাসেই শুরু হবে ২২ মিটার প্রস্থের রোড ওয়ে স্ল্যাব বসানোর কাজ।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গত রোববার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, পদ্মা সেতুর সার্বিক অগ্রগতি ৬৩ শতাংশ। পদ্মা সেতুর বিভিন্ন অংশের কাজের অগ্রগতি তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতুর অগ্রগতি ৭৩ শতাংশ, নদীশাসনের কাজের অগ্রগতি ৫০ ভাগ। ২৬১টি পাইলের মধ্যে ১৯১টি পাইলের কাজ শেষ হয়েছে। আরও ১৫টি পাইলের আংশিক কাজ শেষ হয়েছে। ১৬টি পিলারের কাজ পুরোপুরি শেষ। আরও ১৫টি পিলারের কাজ চলছে। এখন পর্যন্ত ছয়টি স্প্যান স্থাপন করা হয়েছে। ফলে, এখন সেতুর ৯০০ মিটার দৃশ্যমান। প্রস্তুত রাখা আছে আরও ১৭টি স্প্যান। তথ্যসূত্র: প্রথম আলো


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
লেফটেন্যান্ট কর্নেল হলেন ৪ নারী
শেখ হাসিনার সাহসী সিদ্ধান্ত: ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে দূর্নীতিবাজ
পদ্মা সেতুর দুয়ার খুলছে আগামী বছর
বিশ্ব ইজতেমা ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি
বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]