AmaderBarisal.com Logo

ইলিশের ঢল


আমাদেরবরিশাল.কম

১০ ফেব্রুয়ারী ২০১৯ রবিবার ৩:১৫:৩৭ অপরাহ্ন

hilsha-fish-ilish-mas ইলিশ

বঙ্গোপসাগরে ধরা পড়ছে পর্যাপ্ত পরিমাণ ইলিশ। আর তাই বাংলাদেশের ২য় ও অন্যতম মৎস্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটার বিএফডিসি ঘাট এখন কর্ম চাঞ্চল্যতায় মুখরিত। ঘাটের পাইকার, আড়তদার, জেলে ও শ্রমিকদের পদচারণায় মুখরিত অবতরনকেন্দ্রটি। অন্য সময়ের থেকে মাছের দাম কিছুটা কমলেও সাগরে পর্যাপ্ত মাছ ধরা পড়ায় খুশি এ পেশায় জড়িত সকলেই।

পাথরঘাটার মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে গিয়ে দেখা যায় এফ বি ইয়ামিন, এফ বি সোলায়মান, এফ বি নুর জাহান, এফ বি সোমাসহ প্রায় ৪৫টি ট্রলার ভিড়েছে ঘাটে। আর ঘাটে ভিড়বে বলে অপেক্ষায় আছে আরও প্রায় ৭০ টি ট্রলার। সবগুলো ট্রলারে ইলিশে ভর্তি।

জেলেরা বলেন, সাগরের আবহাওয়া অনুকূলে থাকা ও জলদস্যুদের প্রবণতা কম থাকায় প্রত্যেকটি ট্রলার ব্যাপক মাছ পাচ্ছে। আর সাগরের এমন পরিবেশ বজায় থাকলে বিগত বছরের সব লোকসান কাটিয়ে উঠতে পারবেন তারা।

বরগুনা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ‘র‌্যাবের অক্লান্ত পরিশ্রম ও অভিযানে বেশিরভাগ জলদস্যুবাহিনী আত্মসমর্পণ করায় সাগরে মাছ ধরার নিরাপদ পরিবেশ ফিরে পেয়েছে সারা দেশের জেলেরা।’

মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক লেঃ এম নুরুল আমিন বলেন, ‘সরকারি নানান পদক্ষেপে জেলেরা এখন সচেতন। তারা জাটকা ইলিশ না ধরায় সাগরে বৃদ্ধি পেয়েছে মাছের পরিমাণ। এ ছাড়াও প্রতি বছর মা ইলিশ প্রজননের মৌসুমে মাছ ধরা বন্ধ রাখায় ইলিশ এখন পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাচ্ছে সাগরে।’ আগস্টের শেষ থেকে এখন পর্যন্ত গড়ে প্রতিদিন ৫৪ মেট্রিক টন মাছ উঠছে এ অবতরণ কেন্দ্রে, যাতে প্রতিদিন প্রায় আড়াই লক্ষ টাকা রাজস্ব আদায় সম্ভব।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।