AmaderBarisal.com Logo

উপজেলাসহ স্থানীয় সরকারের নিজস্ব বার্ষিক পরিকল্পনা থাকা প্রয়োজন :মঞ্জু


আমাদেরবরিশাল.কম

১৩ ফেব্রুয়ারী ২০১৯ বুধবার ৪:৩০:৫৫ অপরাহ্ন

উপজেলাসহ স্থানীয় সরকারের নিজস্ব বার্ষিক পরিকল্পনা থাকা প্রয়োজন :মঞ্জু

রবিউল হাসান রবিন, কাউখালী ::: জাতীয় পার্টি-জেপি’র চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এমপি বলেছেন, সদ্য স্বাধীন বাংলাদেশে যুদ্ধ বিধ্বস্ত অর্থনীতিকে পুনর্গঠন করার জন্য বঙ্গবন্ধু’র অনেক স্বপ্ন ছিল, যা অর্থের অভাবে সফল করা দুরূহ ছিল। পরের সরকার গুলো প্রয়োজনীয় আর্থিক স্বচ্ছলতার অভাবে কাঙ্খিত উন্নয়ন কাজ করতে সক্ষম হয়নি। বর্তমানে এই অর্থ কষ্ট নেই। সরকারের হাতে প্রভূূত টাকা থাকায় আমরা যারা কাজের লোক তারা মানুষের ভাগ্য উন্নয়নে এই সুযোগকে কাজে লাগাতে চাই। এখন দেশের বার্ষিক বাজেট চার লাখ কোটি টাকা। এর পাশাপাশি উপজেলা পরিষদসহ স্থানীয় সরকার সমূহকে নিজস্ব বার্ষিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করে কাজ চালাতে হবে। জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ গুলোকে স্বাবলম্বি হতে হলে নিজস্ব তহবিল গঠন করতে হবে। তাহলেই বিকেন্দ্রিকরণের ধারণা ফলপ্রসু ও টেকসই হবে।

মঙ্গলবার বিকালে পিরোজপুর জেলার কাউখালী উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভা ও আইন শৃঙ্খলা কমিটির সভায় কমিটি সমূহের উপদেষ্টার বক্তব্যে তিনি আরও বলেন, উপজেলা পরিষদের উন্নয়ন কাজ সম্পাদন করার ক্ষেত্রে দেখা যায় প্রায়শই বিচ্ছিন্ন-বিক্ষিপ্তভাবে প্রকল্প গ্রহণ, বাস্তবায়নের ক্ষেত্রে কাজ অসমাপ্ত রাখা, তদারকি, নজরদারি ও জবাবদিহিতার ক্ষেত্রে দায়িত্বহীনতা। এই প্রবণতার মূল কারণ হচ্ছে ঔপনিবেশিক আমলের আইন-কানুন, পরাধীন যুগের মানসিকতা তথা স্বাধীন দেশের উপযোগী চিন্তা-ভাবনার অভাব। দেশ স্বাধীন হয়েছে, পরাধীন আমলের মানসিকতা পরিবর্তন না হলে কাঙ্খিত ফল লাভ সম্ভব হবে না। এলাকার উন্নয়নের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চাহিদাপত্র পাঠানোর পর বরাদ্দ পেতে নানা কাঠখড় পোড়াতে হয়, যা কাম্য নয়।
তিনি আরও বলেন, সংবিধান অনুযায়ী নির্বাহী বিভাগ, আইন বিভাগ ও বিচার বিভাগের ক্ষেত্রে সমন্বয় থাকা অপরিহার্য। অতীতের মত এই অবস্থা চলতে দেয়া যায় না। নিজ দায়িত্বে সংশ্লিষ্টদের এ ক্ষেত্রে উদ্যোগী হতে হবে। আমরা ভাগ্যবান এই জন্য যে জাতি গঠনে সবাই অংশ নিতে পারছি। আমাদের শিক্ষা ব্যবস্থাকে বাস্তবমুখী করা দরকার। আমাদের দেশটাকে নিজেদের মনে করতে হবে, দেশের জন্য, সন্তানের জন্য কাজ করতে হবে।

জেপি’র চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু বলেন, নির্বাচন হচ্ছে শান্তিপূূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর। স্বাধীনতা, দেশের স্থিতিশীলতা, জীবনমানের উন্নয়ন ও শান্তিপূর্ণ নির্বাচন ব্যবস্থা হচ্ছে গণতন্ত্র। আমাদের গণতান্ত্রিক ব্যবস্থায় নির্বাচন অনুষ্ঠিত হবে এটাই সংবিধান সম্মত ব্যবস্থা। নির্বাচনে যারা অংশ নেবেন তাদের জয়-পরাজয় মেনে নেয়ার মানসিকতা থাকতে হবে। এ ক্ষেত্রে বর্জন বয়কটের প্রবণতা কাঙ্খিত নয়। ভোটের প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দুই পক্ষের মধ্যে এক পক্ষ বিজয়ী হবেন। কেউ মাঠে অনুপস্থিত থাকলে অপরপক্ষ বিনা বাঁধায়ই জিতে যাবেন। বড় দলের নেতারা কেন নির্বাচনে আসেন না, তা আমাদের বোধগম্য নয়। এ দেশ আমাদের সকলের, দলমতের ভিন্নতা থাকতে পারে। কিন্তু জাতির বৃহত্তম স্বার্থে আমাদের সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

কাউখালী উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহানের সভাপতিত্বে এখানে আরও বক্তব্য রাখেন পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ, কাউখালী উপজেলা চেয়ারম্যান এস এম আহসান কবির, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান চৌধুরী ফাতেমা ইয়াসমিন পপি, জেলা পরিষদের মহিলা সদস্য শাহজাদী রেবেকা শাহীন চৈতী, সয়না-রঘুনাথপুর ইউনিয়নের চেয়ারম্যান আবু সাইদ মিয়া মনু, শিয়ালকাঠি ইউনিয়নের চেয়ারম্যান সিকদার মো. দেলোয়ার, চিড়াপাড়া-পারসাতুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদ খান খোকন, আমরাজুড়ি ইউনিয়নের চেয়ারম্যান শেখ শামসুদ্দোহা চাঁদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সিদ্দিকুর রহমান প্রমুখ। সভায় কাউখালী উপজেলায় কর্মরত বিভিন্ন সরকারি কর্মকর্তাগণ অংশ নেন।

আনোয়ার হোসেন মঞ্জু এমপি এর আগে উপজেলা অডিটরিয়ামে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে দুঃস্থ ও অসহায় মহিলাদের মধ্যে সেলাই মেশিন, সুবিধা বঞ্চিত অস্বচ্ছল পরিবারের মধ্যে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ঢেউ টিন ও নগদ অর্থ, বিভিন্ন প্রতিষ্ঠান ও সুবিধা বঞ্চিত ব্যক্তিদের মাঝে মন্ত্রীর ঐচ্ছিক তহবিল হতে উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠান এবং সুবিধা বঞ্চিত অসহায় ব্যক্তিদের মাঝে বরাদ্দৃকত নগদ অর্থের চেক, ধর্ম মন্ত্রণালয় হতে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের নামে বরাদ্দকৃত নগদ অর্থের চেক এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বরাদ্দকৃত শীতবস্ত্র বিতরণ করেন।

বিকালে আনোয়ার হোসেন মঞ্জু এমপি কাউখালী উপজেলার সদর ইউনিয়নের আসপর্দ্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, জয়কুল সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং মুক্তারকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন উপলক্ষে দোয়া ও মোনাজাতে অংশ নেন। এছাড়া তিনি কাউখালী জিসি (উত্তর বাজার পাকা পুল) হতে কেউন্দিয়া বাজার ভায়া দক্ষিণ পার্শ্ব বেইলী ব্রীজ পর্যন্ত বিটুমিনাস কার্পেটিং দ্বারা রাস্তা উন্নয়ন কাজের ভিত্তি প্রস্তর স্থাপন উপলক্ষে দোয়া ও মোনাজাতে অংশ নেন।

এসব কর্মসূচিতে আনোয়ার হোসেন মঞ্জু এমপি’র সাথে ছিলেন জাতীয় পার্টি-জেপি’র ভান্ডারিয়া উপজেলা যুগ্ম আহ্বায়ক গোলাম সরওয়ার জোমাদ্দার, উপজেলা সদস্য সচিব ও ধাওয়া ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান টুলু, জেপি’র নেতা ইউসুফ আলী আকন, কাউখালী উপজেলা জেপি’র সাধারণ সম্পাদক শাহ আলম নসু, সাবেক সাধারণ সম্পাদক শাহ আলম তালুকদার প্রমুখ।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।