Current Bangladesh Time
শুক্রবার মার্চ ২২, ২০১৯ ১২:১০ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » আমতলী, বরগুনা, বরগুনা সদর, সংবাদ শিরোনাম » আমতলীতে ঝড় ও বৃষ্টিতে ১০কোটি টাকার কাঁচা ইট ও রবি ফসলের ক্ষতি
৭ মার্চ ২০১৯ বৃহস্পতিবার ৫:৪৮:১৩ অপরাহ্ন
Print this E-mail this

আমতলীতে ঝড় ও বৃষ্টিতে ১০কোটি টাকার কাঁচা ইট ও রবি ফসলের ক্ষতি


আমতলীতে ঝড় ও বৃষ্টিতে ১০কোটি টাকার কাঁচা ইট ও রবি ফসলের ক্ষতি

আমতলী (বরগুনা) প্রতিনিধি:::ফেব্রুয়ারি মাসের শেষ ও মার্চ মাসের প্রথম সপ্তাহে দু’দফা অকাল ঝড় ও বৃষ্টিতে আমতলী উপজেলায় ২৫-৩০টি ইট ভাটার দেড় কোটি কাঁচা ইট গলে ৫ কোটি এবং তরমুজ, আলু মরিচ, ডালসহ ৫ কোটি টাকার বিভিন্ন ধরনের রবি ফসলের ক্ষতি হয়েছে।

আমতলী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ফেব্রুয়ারি মাসের ২৫,২৬ ও ২৭ এবং মার্চ মাসের ৫ তারিখ আকস্মিক ভাবে দু’দফা ঝড় এবং মুসলধারে বৃষ্টি হয়। আকস্মি ঝড় ও বৃষ্টিতে আমতলী ও তালতলী উপজেলার প্রায় ২৫-৩০টি ইট ভাটার ব্যাপক ক্ষতি হয়েছে। এসকল ভাটার প্রায় দেড় কোটি কাঁচা ইট গলে যায়। অনেকে শেষ রক্ষার জন্য পলিথিন টানিয়েও তাদের ইট রক্ষা করতে পারেনি।

বৃষ্টিতে কাঁচা ইট গলে প্রায় ৫ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ইট ভাটা মালিক সমিতির সভাপতি মো: নাজমুল আহসান নাননু জানিয়েছেন। তিনি জানান, এসকল ভাটার গলে যাওয়া ইট সরাতে এখন শ্রমিকের প্রয়োজন কিন্ত চাহিদা মত শ্রমিক পাওয়া যাচ্ছে না। বুধবার সকালে আমতলীর এমএসবি ও হলদিয়ার সারা ব্রিকস ঘুরে দেখা গেছে, গত কয়েক দিনের দু’দফা বৃষ্টিতে লাখ লাখ কাঁচা ইট গলে মাটিতে মিশে আছে। এখনও ওইসব ভাটায় পানি জমে আছে। হলদিয়ার চিলা গ্রামের সারা ব্রিকস এর মালিক হলদিয়া ইউপি চেয়ারম্যান সহিদুল ইসলাম মৃধা জানান, দু’দফা আকস্মিক বৃষ্টিতে আমার প্রায় ১২ লাখ কাঁচা ইট গলে ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে। বর্তমানে বৃষ্টি আতঙ্খের মধ্যে আছি। আবার কখন বৃষ্টি হয়।

এছাড়া আমতলী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, রবি মৌসুমে আমতলী উপজেলায় ১২ হাজার ৪শ’ ১০ হেক্টর জমিতে তরমুজ, মুগ ডাল, মরিচ, সূর্য মুখী, মিষ্টি আলু, চীনা বাদাম, ভূট্টা ও সবজিচাষ হয়েছে। এর মধ্যে বেসরকারী ভাবে প্রাপ্ত তথ্যে জানা যায় গত ২৫, ২৬,২৭ ফেব্রুয়ারি ও ৫ মার্চ মঙ্গলবার দু’দফা আকাল বৃষ্টি এবং আকস্মি ঝড়ে ক্ষেত তলিয়ে যাওয়ায় প্রায় অর্ধেক ৬ হাজার ৫শ’ ১০ হেক্টর জমির রবি ফসলের ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমান প্রায় ৫ কোটি টাকা বলে কৃষকরা ধারনা করছে। প্রথম দফা বৃষ্টির পানি না শুকাতেই দ্বিতীয় দফায় তুমুল বৃষ্টি পাতের ফলে ক্ষেতে পানি জমে যাওয়ায় এখন এসকল ফসলের ক্ষেতের গাছ লাল হয়ে শুকিয়ে যাচ্ছে।

সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে তরমুজ চাষীদের। দু’দফা বৃষ্টিতে তাদের মাথায় হাত পড়েছে। আমতলী উপজেলার ৭টি ইউনিয়নে ৩হাজার হেক্টর জমিতে এবছর তরমুজ চাষ হয়েছে। এর মধ্যে ২হাজার হেক্টর জমির তরমুজ নষ্ট হয়েছে বলে জানিয়েছে কৃষকরা। গাজীপুর গ্রামের তরমুজ চাষী রাজ্জাক মৃধা জানান, ২৭ বিঘা জমিতে তরমুজ চাষ করেছি এর মধ্যে বৃষ্টির পানিতে ২৫ বিঘা জমির তরমুজ নষ্ট হয়েছে। এতে আমার ক্ষতি হয়েছে আড়াই লঅখ টাকা।

সোনাখালী গ্রামের তরমুজ চাষী নাসির প্যাদা জানান, এবছর আমি ৮০ বিঘা জমিতে তরমুজ চাষ করেছি। বৃষ্টির পানিতে নষ্ট হয়েছে ৬০ বিঘা। ক্ষতির পরিমান প্রায় ৮ লাখ টাকা। এখন আমার আর মাজা সোজা করে দাড়ানোর কোন রাস্তা নেই। গাজীপুর গ্রামের মরিচ, মিষ্টি আলু ও মুগডাল চাষী সোহেল রানা জানান, বৃষ্টির পানিতে আমার সকল ফসল নষ্ট হয়েছে। এতে প্রায় ৩৫ হাজার টাকার ফসল নষ্ট হয়েছে। সব মিলে আমতলী উপজেলার ৭টি ইউনিয়নে প্রায় ৫ কোটি টাকার বিভিন্ন ধরনের রবি ফসলের ক্ষতি হয়েছে বলে ধারনা কৃষকদের।

আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা এসএম বদরুল আলম জানান, দু’দফা বৃষ্টিতে রবি ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। বৃষ্টির পর উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে ক্ষতির পরিমান নির্নয়ে কাজ করছে। আশা করি ক্ষতির পরিমান দ্রুত নির্নয় করা সম্ভব হবে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশালের ৬ এএসপি বদলি
বিনামূল্যে সার-বীজ পাবে বরিশালের আউশচাষীরা
ব্যালট বাক্স ছিনতাই আর দেখতে চাই না -ইসি রফিকুল ইসলাম
৩১ মার্চ বরিশালের ২২ উপজেলায় যানবাহন ও নৌ চলাচল বন্ধ
বিসিসিতে বাড়ছে শ্রমিকদের বেতন, কমছে নলকূপ বসানোর ফি
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]