Current Bangladesh Time
বুধবার মে ২২, ২০১৯ ৫:১৩ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর, সংবাদ শিরোনাম » কারাগারে সেই কয়েদী আত্মহত্যা করেননি -দাবি পরিবারের
১১ মার্চ ২০১৯ সোমবার ৫:৪৮:৪০ অপরাহ্ন
Print this E-mail this

কারাগারে সেই কয়েদী আত্মহত্যা করেননি -দাবি পরিবারের


barisal-central-jail বরিশাল কেন্দ্রীয় কারাগার

বরিশাল কেন্দ্রীয় কারাগারে কয়েদি কবির সিকদারের (৪০) মৃত্যুর ঘটনা নিয়ে সংবাদ সম্মেলন করেছেন তার স্ত্রী হনুফা বেগম। 

সোমবার দুপুরে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের হল রুমে এই সংবাদ সম্মেলন করেন তিনি। 

কবির পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলার জামিরতলা এলাকার দলিল উদ্দিনের ছেলে ছিলেন। গত ২৮ ফেব্রুয়ারি বরিশাল কেন্দ্রীয় কারাগারে বন্ধ থাকা ডিভিশন ভবন সংলগ্ন রান্নাঘরের আড়ার সঙ্গে গামছায় ঝুলন্ত কবিরের মরদেহ উদ্ধার করেন কারারক্ষীরা।

লিখিত বক্তব্যে হনুফা বলেন, ‘আমার স্বামী কবিরকে হত্যা করা হয়েছে নাকি আত্মহত্যা, সেটা বুঝে উঠতে পারছি না। তবে আমার দৃঢ়বিশ্বাস, তিনি আত্মহত্যা করতে পারেন না। তিনি সন্তানদের খুবই ভালোবাসতেন। জেলে যখন তার সঙ্গে দেখা করতাম তখনই কবির আমাদের সাহস যোগাতেন। কিছুদিন আগে যখন তার সঙ্গে দেখা করি, তখন তার জামিনের কথাও বলেছি। আর সেই মানুষটা কিভাবে আত্মহত্যা করেন সেটা আমি বুঝতে পারছি না।’

হনুফা বেগম দাবি করেন, ভোলা এবং বরিশাল কারাগারে কবির সুস্থ এবং স্বাভাবিক ছিলেন। মৃত্যুর সাতদিন আগেও তার সঙ্গে দেখা করেছেন হনুফা। সে সময়ে তাকেই (হনুফা) ধৈর্য ধরতে বলেন কবির। তাকে কোনো রকম বিচলিত মনে হয়নি। চলতি মাসে ৫ তারিখ তার জামিন হওয়ার কথা ছিল। হঠাৎ করে এমন কি হলো যে জামিনের সাতদিন আগে তিনি আত্মহত্যা করবেন। এটি আত্মহত্যা, নাকি পরিকল্পিতভাবে হত্যা করে আত্মহত্যা বলে চালিয়ে দেওয়া হচ্ছে, সে প্রশ্নও তোলেন হনুফা।

তিনি বলেন, ‘২৮ ফেব্রুয়ারি আমরা তার সঙ্গে দেখা করতে আসি। সকাল ৯টা থেকে পাঁচবার টিকিট কাটি, কিন্তু তবু তার দেখা পাওয়া যায়নি। পরে জেল থেকে আমাদের জানানো হয় তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। আবার কখনো বলে টিকিট হারিয়ে গেছে। বিকেল ৪টার দিকে এসে বলে, কবির বরিশাল শেবাচিম হাসপাতালে অসুস্থ অবস্থায় ভর্তি রয়েছেন। হাসপাতালে যাওয়ার পর পুলিশ আমাদের লাশ ঘরের দিকে নিয়ে যায় এবং আমাদের লাশ দেখায়, জানায় তিনি আত্মহত্যা করেছেন। পরে জানতে পারি হাসপাতালে নেওয়ার আগেই কবিরের মৃত্যু হয়।’

হনুফা বেগম বলেন, ‘কবির যদি আত্মহত্যা করেই থাকেন, তাহলে কেন আমাদের সকাল থেকে হয়রানি করা হয়েছে। আবার আত্মহত্যা করলে কবির সিকদারের বুকে কালো দাগ ও দুই হাতে কালো দাগ কিসের ছিলো। আমরা এই ঘটনার সুষ্ঠু তদন্ত ও ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি। পাশাপাশি এ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের জন্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সু-দৃষ্টি কামনা করছি।’

সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বনিক বলেন, একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে মরদেহের সুরতহাল রিপোর্ট তৈরি করা হয়েছে। এছাড়া ময়না-তদন্তের রিপোর্ট এখনো হাতে পাইনি। তা পেলে মৃত্যুর প্রকৃত কারণ শতভাগ নিশ্চিত হওয়া যাবে।

তিনি আরও বলেন, এ ঘটনায় দায়িত্বে অবহেলার কারণে ওই ভবনের নিরাপত্তার দায়িত্বে থাকা দুই কারারক্ষীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। কবির সিকদারের পরিবার কেন এ ধরনের অভিযোগ করছেন, তা আমরা বুঝতে পারছি না।

প্রসঙ্গত, চুরি মামলায় ১০ বছরের দণ্ডপ্রাপ্ত কবির সিকদারকে গত বছরের অক্টোবর মাসের ২ তারিখ অসুস্থর কারণে ভোলা কারাগার থেকে বরিশাল কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়। বরিশালে এনে তাকে শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের প্রিজন সেলে রেখে চিকিৎসা দিয়ে পুনরায় কারাগারের নিয়ে আসা হয়। পরে কারা অভ্যন্তরেই চিকিৎসা নেওয়ার পাশাপাশি ঝাড়ুদারের কাজ করতেন কবির। গত মাসের ২৮ তারিখ দেওয়াল টপকে ডিভিশন ভবন সংলগ্ন রান্নাঘর থেকে তার ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
দুঃস্থদের ভিজিডি কার্ডের চাল খাচ্ছে বিত্তবানদের কবুতর!
উন্নয়নশীল দেশের তালিকায় ২য় স্থানে বাংলাদেশ, ভারত ৩য়
তথ্যপ্রযুক্তি খাতে মর্যাদাপূর্ণ ডব্লিউএসআইএস পুরস্কার পেলো বাংলাদেশ
মঠবাড়িয়ায় স্থগিত উপজেলা নির্বাচন ১৮ জুন
পটুয়াখালীর সিভিল সার্জনসহ ২ জনের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]