AmaderBarisal.com Logo

আগৈলঝাড়া বাল্যবিয়ের পরিনতি আত্মহত্যা!


আমাদেরবরিশাল.কম

৩১ মার্চ ২০১৯ রবিবার ১২:৫২:৪৪ পূর্বাহ্ন

বরিশাল সংবাদ মানচিত্র

বরিশালের আগৈলঝাড়ায় গত চার দিনে আত্মহত্যা করেছে দুই বাল্যবধূ। তাদের মধ্যে নারগিস আক্তারকে হত্যার পর লাশ ঝুলিয়ে রাখার অভিযোগ তুলেছে পরিবার। এ ছাড়া আরো দুজন আত্মহত্যার চেষ্টা করেছে।  

জানা যায়, উপজেলার দক্ষিণ বাগধা গ্রামে গত বৃহস্পতিবার সন্ধ্যায় আত্মহত্যা করে বাল্যবধূ নারগিস আক্তার (১৭)। তবে পরিবারের অভিযোগ, শ্বশুরবাড়ির লোকজন তাকে শারীরিকভাবে নির্যাতন করে হত্যার পর লাশ ঝুলিয়ে রাখে। খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শুক্রবার সকালে মর্গে পাঠায়।

নারগিসের স্বামী দাউদ হাসান মিয়া কর্মসূত্রে ঢাকায় থাকেন। মাত্র আট মাস আগে উজিরপুরের সাতলা গ্রামের নান্নু পাইকের মেয়ে নারগিসের সঙ্গে দাউদের বিয়ে হয়েছিল। এর আগে গত ২৪ মার্চ ভোরে দাম্পত্য কলহের জেরে বিষপানে আত্মহত্যা করে আরেক বাল্যবধূ ডেইজী বাইন (১৭)। সে হাওলা গ্রামের জ্যাকব বাইনের মেয়ে। মাত্র দুই মাস আগে একই উপজেলার রাজিহার গ্রামের অসিম সরকারের সঙ্গে ডেইজীর বিয়ে হয়েছিল। 

অন্যদিকে পারিবারিক কলহের জেরে গত বুধবার বিকেলে বিষপানে আত্মহত্যার চেষ্টা চালায় সুমাইয়া আক্তার (১৬)। সে উত্তর শিহিপাশা গ্রামের জামাল বালীর মেয়ে। অতি সম্প্রতি তার বাল্যবিয়ে হয়। একই দিন শাশুড়ির শারীরিক নির্যাতন সহ্য করতে না পেরে খাজুরিয়া গ্রামের প্রবাসী ইমরান মিয়ার স্ত্রী রোজিনা আক্তার বিষপানে আত্মহত্যার চেষ্টা চালায়। ঘটনার পরপরই দুজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

আগৈলঝাড়া থানার ওসি মো. আফজাল হোসেন বলেন, ‘নির্যাতনের শিকার বেশির ভাগ বাল্যবধূ বা তাদের পরিবার থেকে পুলিশকে কিছু জানানো হয় না। জানালে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

বাল্যবিয়ে প্রতিরোধে প্রশাসন তৎপর আছে উল্লেখ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস বলেন, ‘অভিভাবকদের আরো তৎপর হওয়া উচিত।’-তথ্য কালের কণ্ঠ



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।