AmaderBarisal.com Logo

ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে স্যালাইন সংকোট


আমাদেরবরিশাল.কম

২০ এপ্রিল ২০১৯ শনিবার ৫:০৫:৩৫ অপরাহ্ন

jhalakathi-news-map ঝালকাঠি সংবাদ মানচিত্র

ঝালকাঠিতে ডায়রিয়া মারাত্মক আকার ধারণ করেছে। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ঝালকাঠি সদর হাসপাতালে প্রতিদিন দূরদূরান্ত থেকে নারী শিশুসহ রোগীরা ভর্তি হচ্ছে। হাসপাতালে পর্যাপ্ত কলেরা স্যালাইন ও ঔষধ সরবরাহ নেই।

এদিকে রোগীর তুলনায় ওয়ার্ডে পর্যাপ্ত শয্যা না থাকায় মেঝে এবং বেঞ্চের ওপরে বসে স্যালাইন নিতে হচ্ছে। গত ১৩ এপ্রিল থেকে ২০ এপ্রিল বেলা ১২ টা পর্যন্ত প্রায় ৩শ রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে এখান থেকে চিকিৎসা নিয়েছে। শনিবার ডায়রিয়া ওয়ার্ডে শেখেরহাট ইয়াতিম খানার ৪ শিশু ছাত্র চিকিৎসাধীন ছিল।

তাদের সঙ্গে থাকা ইয়াতিম খানার শিক্ষক মোর্শেদ আলম জানান, গত ১৮ এপ্রিল এরা ডায়রিয়ায় আক্রান্ত হওয়ায় এখানে নিয়ে আসি। কিন্তু এখান থেকে ১টি করে স্যালাইন দেওয়া হয়। তা পর্যাপ্ত না হওয়ায় বাহির থেকে স্যালাইনসহ দেড় হাজার টাকার ঔষধ কিনতে হয়েছে।

এ প্রসঙ্গে সেবিকারা বলেন, ‘দুই মাস ধরে ডায়রিয়া মারত্মক আকার ধারণ করেছে। কিন্তু আমরা একজন রোগীকে ১টির বেশি কলেরা স্যালাইন দিতে পারছি না সরবরাহ পর্যাপ্ত না থাকায়। এই ওয়ার্ডে নির্ধারিত চিকিৎসক না থাকায় আমাদেরকে সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে।

ঝালকাঠির সিভিল সার্জন শ্যামল কৃষ্ণ হাওলাদার বলেন, ‘কলেরা স্যালাইনের কোন অভাব নেই। পর্যাপ্ত সরবরাহ থাকলেও কেন বাহির থেকে রোগীদের কিনতে হচ্ছে বুঝতে পারছি না। বিষয়টি আমি দেখছি। ডায়রিয়া ওয়ার্ডের জন্য নির্ধারিত চিকিৎসক না থাকায় জরুরি বিভাগের চিকিৎসকরাই এই দায়িত্ব পালন করছে।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।