AmaderBarisal.com Logo

ঘুর্ণিঝড় ফণী আতংকে নির্ঘুম রাত কাটাচ্ছে চরাঞ্চলবাসী


আমাদেরবরিশাল.কম

৩ মে ২০১৯ শুক্রবার ১:২৫:৫৪ অপরাহ্ন

ঘুর্ণিঝড় ফণী আতংকে নির্ঘুম রাত কাটাচ্ছে চরাঞ্চলবাসী

কৃষ্ণ কর্মকার. বাউফল :: ফণী ফণা তুলে আছে, কখন যে ছোবল দেয় সেই ভয়েই আছি। সুপর সাইক্লোন সিডরের সময় এ দ্বীপে প্রাণ হাড়িয়ে ছিলেন ৫০জন মানুষ। ভেসে গিয়েছিল লক্ষাধিক গৃহপালিত পশু। গৃহহাড়া হয়েছিলেন সহ¯্রাধিক পরিবার। এসকল পরিবার এখন ঘুরে দাড়ালেও ঘর্ণিঝড় ফণীর কারনে আবার হাড়ানোর ভয়ে নির্ঘুম রাত কাটাচ্ছেন।

এমনটি করে বলছিলেন উপকুলীও পটুয়াখালীর বাউফল উপজেলার চরবেষ্টিত ইউনিয়ন চন্দ্রদ্বীপের দক্ষিন চর অডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আহসান কবীর।

তার ভাষ্য মতে, এ ইউনিয়নের অধিকাংশ মানুষ জেলে ও কৃষি নির্ভর জীবিকা নির্বাহ করেন। শিক্ষার আলোয় সম্প্রতী কিছু পরিবারে সচেতনতা এলেও অধিকাংশ মানুষের এখনও হয়নি আবহাওয়া সম্পর্কে সঠিক সচেতনতা। তবে সরকারের এ বারের যে সকল প্রস্তুতি রয়েছে মানুষ যদি সকল নির্দেশনা পালন করে তাহলে বিগত বছরের মতন কোন ক্ষয় ক্ষতির সমুক্ষিন হতে হবে না চরাঞ্চলের মানুষের।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, উপজেলার মুল ভুখন্ড থেকে প্রমত্তা তেতুঁলিয়া নদী বেষ্টিত বিচ্ছিন্ন ছোট বড় ১৮টি চর নিয়ে গঠিত চন্দ্র দ্বীপ ইউনিয়ন। উপজেলার নদী তীরবর্তী অন্য সকল ইউনিয়ন থেকে এ ইউনিয়নটি দুর্যোগকালীন সময়ে সব থেকে বেশি ঝুকিপূর্ণ। ঘুর্ণিঝড় ফণীর মোকাবেলায় প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন থেকে খোলা হয়েছে কন্ট্রোল রুম। ইউনিয়ন পর্যায়ে সার্বিক খোঁজ খবর নিতে স্থানীয় সরকার জনপ্রতিনিধি ও সচিবদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রাখা হচ্ছে। লোকজনদের আশ্রয় কেন্দ্রে নিয়ে আসার জন্য প্রস্তুত রাখা হয়েছে স্পিডবোর্ডসহ নৌযান। উপজেলা নির্বাহী কর্মকর্তা সার্বক্ষনিক খোঁজ খবর নিচ্ছেন ঝুকিপূর্ণ এলাকার মানুষের। চন্দ্রদ্বীপ ইউনিয়নে গিয়ে জনগনকে আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা পিজুশ চন্দ্র দে বলেন, ঘর্ণিঝড় ফণী মোকাবেলায় আমার প্রস্তুত। সকল প্রকার প্রস্তুতি আমাদের রয়েছে। প্রশাসনের সংশ্লিষ্ট সকল দপ্তর সজাগ রয়েছে। চন্দ্রদ্বীপ ইউনিয়নকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।