AmaderBarisal.com Logo

জলবায়ূ পরিবর্তনে হুমকির মুখে বেতাগীর কৃষি ও জীবন


আমাদেরবরিশাল.কম

১২ মে ২০১৯ রবিবার ৪:০০:৪৮ অপরাহ্ন

জলবায়ূ পরিবর্তনে হুমকির মুখে বেতাগীর কৃষি ও জীবন

বেতাগী (বরগুনা) প্রতিনিধি ::: জলবায়ূ পরিবর্তনের ফলে হুমকির মুখে পড়েছে উপকূলীয় বেতাগীর কৃষি ও জীবন। বারংবার প্রাক প্রাকৃতিক দুযোর্গে দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে বসবাস অনুপোযোগি হয়ে পড়েছে এখানকার বাসিন্দারা। চরম ক্ষতির সম্মুখিন কৃষক। সময়ের সঙ্গে বাড়ছে এর পরিসর ।

জানা গেছে, জলবায়ূ পরিবর্তনের কারনে এ বছরের ২৫ ফ্রেরুয়ারি আগাম ঝড়ো হাওয়া এ উপজেলার বেশির ভাগ এলাকায় তার রুদ্ররুপ জানিয়ে দেয়। ২ মার্চ ও ৯ এপ্রিল তীব্র কালো বৈশাখী ছোবল হানে। সর্বশেষ ৫ মে ঘূর্ণিঝড় ফণীর দমকা বাতাস, ঝড়ো হাওয়া ও বৃষ্টিতে কাঁচা ঘরবাড়ি, গবাদী প্রাণি এবং ফসলের ক্ষতি হয়।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ক্ষেত্র বিশেষ ফ্রেরুয়ারির শেষ থেকেই কালো বৈশাখীর আনাগোনা শুরু হয়েছে। কালো বৈশাখীর ওপর ভর করে আসা প্রাক এর রুদ্ররোষ মে মাসেও অব্যাহত থাকবে এবং নি¤œচাপ থেকে বন্যা সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এ কারনে কয়েক দফায় তাপপ্রবাহের তীব্রতা ও ভয়াবহতা আরও বাড়তে পারে।

তরুন ও শিক্ষিত কৃষক মো: কামরুল হাসান বশির বলেন, জলবায়ূ পরিবর্তনের কারনে এ উপজেলায় বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগের হার বৃদ্ধি পেয়েছে। এ কারনে কৃষকের জরুরি কাজের প্রয়োজনও প্রতিনিয়ত বাড়ছে। জনসম্পদ ও ফসল রক্ষার্থে কৃষকের ক্ষতি কমিয়ে আনতে বীমার অওতায় আনতে উদ্যোগ নিতে হবে।

বেতাগী সদর ইউনিয়নের কৃষক মো: শাহজাান জানান, বারবার আগাম বন্যায় যে টুকু ফসল ছিল সর্বশেষ ফণী তাও শেষ করে কৃষকদের পথে বসিয়ে দিয়েছে। উপজেলার আরও একাধিক কৃষক স্থ’ানীয় অবকাঠামো ও জনসম্পদ রক্ষর্থে ফসল ও জীবন রক্ষায় বাঁধ নির্মাণ, মোরমত এবং রক্ষনা- বেক্ষনে নজর দেয়ার দাবি করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো: ইকবাল হোসেন বলেন, বর্তমান সরকরের সময় দেশে খাদ্যের স্বয়ংসস্পূর্ণতা অর্জন করেছে। এর ধারাবাহিকতা বজায় এবং কৃষি কাজ সুষ্ঠুভাবে অব্যাহত রাখতে ও জীবনমান উন্নয়নে এ খাতে বরাদ্দ বাড়ানো প্রয়োজন। দুর্যোগ মোকাবেলায় দারিদ্র্য বিমোচন, সামাজিক সুরক্ষা এবং কর্মসংস্থানের প্রতি গুরুত্বারোপ করতে হবে।

উপজেলা নির্বাহী অফিসার মো: রাজীব আহসান বলেন, সবচেয়ে বেশি জোর দেয়া প্রয়োজন আর্থিক প্রণোদনার বিষয়। এ জন্য বিশেষ পদক্ষেপ গ্রহন করতে হবে।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।