Current Bangladesh Time
বৃহস্পতিবার মে ২৮, ২০২০ ৯:২৬ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পটুয়াখালী, পটুয়াখালী সদর, বাউফল, সংবাদ শিরোনাম » বাউফলে শতবর্ষী মায়ের করুণগাঁথা
১৩ মে ২০১৯ সোমবার ৫:০১:২৩ অপরাহ্ন
Print this E-mail this

বাউফলে শতবর্ষী মায়ের করুণগাঁথা


বাউফলে শতবর্ষী মায়ের করুণগাঁথা

কৃষ্ণ কর্মকার. বাউফল ::: নাম রবজান বিবি। বয়স ১০৫। জীবন যুদ্ধের প্রথম প্রহরে স্বামী সন্তান নিয়ে এই শতবর্ষী মায়ের ভালোই কেটে ছিল। অথচ এখন ওই মা অর্ধাহারে অনাহারে দিন কাটাচ্ছে। তার জীবনের শেষ ইচ্ছা জীবন যুদ্ধের শেষ প্রহরে যেন তিন বেলা ভাত খেয়ে বাচঁতে পারি।

এমনই আকুতি পটুয়াখালীর বাউফল উপজেলার সদর ইউনিয়নের বিলবিলাস গ্রামের বাসিন্দা শতবর্ষী ওই মায়ের। হাটাচলা করতে পারেন না। অন্যের ওপর নির্ভরশীল রবজান বিবি মানবেতর জীবন-যাপন করছেন।

সরেজমিনে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা জানা গেছে, এক সময় ভালোই অবস্থা ছিল তার। দুই ছেলে ও এক মেয়ে। প্রায় ৬০ বছর আগে স্বামী আলী হোসেন জোমাদ্দার মারা যান। বড় ছেলে আবদুর রাজ্জাকের কাছে ভালোই ছিলেন তিনি। সাত-আট বছর আগে বড় ছেলে রাজ্জাক ক্যান্সারে আক্রান্ত হন। তার চিকিৎসায় ঘর ব্যতীত জমি-জমা সব বিক্রি করে বিদেশে নিয়ে পাঁচবার চিকিৎসা করান। কিন্তু সব চেষ্টা বিফলে যায়। ২০১৫ সালের ৩০ নভেম্বর ছেলেটি মারা যান। অপর ছেলে মো. বেলায়েত জোমাদ্দাদের (৬৫) স্ত্রী ও দুই মেয়ে। তারও অভাবের সংসার।

বড় ছেলে রাজ্জাকের রয়েছে চার মেয়ে ও দুই ছেলে। মেয়েদের বিয়ে দিয়ে যান রাজ্জাক নিজেই। স্বামীর মৃত্যতে স্ত্রী আছিয়া বেগম (৭০) সমস্যায় পড়ে যান। তিনিও (আছিয়া বেগম) অসুস্থ। তার রয়েছে শ্বাস কষ্ট। এরপরেও শাশুড়িকে নিয়ে থাকছেন তিনি। সংসারের অভাবের কারণে তার (আছিয়া) বড় ছেলে মো. রাসেল (২৪) বউ নিয়ে ঢাকায় চলে যান। রাসেল ঢাকায় শ্রমিকরে কাজ করেন। ছোট ছেলে রাকিব হোসেন (১৮) এ বছর এইচএসসি পরীক্ষা দিয়েছে। তার (আছিয়া) মেয়েরা যা দেন তা দিয়ে কোনো রকমে সংসার চলছে। তার ওপর রয়েছে ঋণের বোঝা। তাও ভাগাভাগি করে পরিশোধ করছেন তার মেয়েরা।

আছিয়া বেগম বলেন, ‘কত কষ্টে জীবন-যাপন করি তা কাউকে বলে বোঝানো যাবে না। মাঝে মধ্যে মানষিক অবস্থা এমন হয় যেন আত্মহত্যা করি।’ তিনি আরও বলেন, আমি নিজেও বৃদ্ধা। দেখভাল করতেও হয় আরেক বৃৃদ্ধাকে। যিনি চলাফেরা করতে পারেন না। শাশুড়ির বয়স্কভাতা ও অন্যের ওপর নির্ভর করেই অনেক কষ্টে তার সংসার চলে।
রবজান বিবি বলেন, ‘যে কয়ডা দিন বাঁচি যেন চাইডডা ডাল-ভাত খাইয়া মরতে পারি, হেই ব্যবস্থা কইরা দাও। আমি তোমাগোরে দোয়া করমু।’

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
টানা বৃষ্টিতে বরিশাল-ঝালকাঠিতে জলাবদ্ধতা
বিএনপি রাজনৈতিক আইসোলেশনে ছিল এবং আছে : কাদের
ইউনাইটেড হাসপাতালে আগুন: পাঁচ করোনা রোগী নিহত
ছুটি বাড়ছে না, তবে গণপরিবহন ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ
বরিশাল বিভাগে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৪০০ ছাড়াল
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com