AmaderBarisal.com Logo

বর্জ থেকে সার বিদ্যুৎ ও তেল উৎপাদনের উদ্যোগ মেয়র সাদিকের


আমাদেরবরিশাল.কম

১৫ মে ২০১৯ বুধবার ৫:৩৭:৩৫ অপরাহ্ন

বর্জ থেকে সার বিদ্যুৎ ও তেল উৎপাদনের উদ্যোগ মেয়র সাদিকের

বরিশাল নগরের বর্জ্য ব্যবস্থাপনায় নির্মিত হবে আধুনিক মানের পরিবেশবান্ধব সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট (এসডাব্লিউএমপি)। 

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর উদ্যোগে প্রথমবারের মতো এটি নির্মাণ করা হচ্ছে।

এরইমধ্যে মেয়রসহ সংশ্লিষ্টরা বরিশালের চরবাড়িয়া এলাকায় প্ল্যান্টটি নির্মাণের জন্য ৮ একর জমি নির্ধারণ করে পরিদর্শন করেছেন।

সিটি করপোরেশন সূত্রে জানা যায়, চরবাড়িয়া এলাকায় ওই ৮ একর জমির উপর এই প্ল্যান্টটি নির্মাণ করার উদ্যোগ নেওয়া হয়েছে। যেখানে শিগগিরই এর কাজ শুরু হবে।

বিসিসি সূত্রে আরো জানা যায়, বরিশাল নগর থেকে সব ময়লা পরিষ্কার করে সেগুলোকে প্ল্যান্টের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে আধুনিক মেশিন দিয়ে রিসাইকেল করা হবে। যা থেকে সার, বিদ্যুৎ ও তেল তৈরি করা হবে। 

সম্পূর্ণ স্বয়ংক্রিয় ও আধুনিক মেশিন দিয়ে বর্জ্য রিসাইকেল করায় এতে পরিবেশের কোনো ধরনের ক্ষতি হবে না। পাশপাশি অনেক লোকের কর্মসংস্থানের সৃস্টি হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।-বাংলা নিউজ



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।