Current Bangladesh Time
বৃহস্পতিবার ডিসেম্বর ১২, ২০১৯ ১০:৩৯ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » কলাপাড়া, পটুয়াখালী, পটুয়াখালী সদর, সংবাদ শিরোনাম » পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে সংঘর্ষে চিনা শ্রমিক নিহত, কাজ বন্ধ
১৯ জুন ২০১৯ বুধবার ৬:২২:৫৯ অপরাহ্ন
Print this E-mail this

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে সংঘর্ষে চিনা শ্রমিক নিহত, কাজ বন্ধ


পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে সংঘর্ষে চিনা শ্রমিক নিহত, কাজ বন্ধ

নিজস্ব প্রতিবেদক, কলাপাড়া ॥ পটুয়াখালীর কলাপাড়ার পায়রাতাপ বিদ্যুৎ কেন্দ্রে দূর্ঘটনা জনিত কারণে নিহত শ্রমিক সাবিন্দ্র দাস (৩২) এর লাশ গুম করার গুজবে বাঙালী চায়না শ্রমিকদের হামলা পাল্টা হামলায় এক চাইনার শ্রমিক জাং ইয়াং ফাং (২৬) নামের চায়নিজ ইলেকট্রিশিয়ানের মৃত্যু হয়েছে।

তিনি বুধবার ভোর রাতে বরিশাল শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরন করেন বলে শেবাচিম হাসপাতালের চিকিৎসব মাহবুবুর রহমান নিশ্চিত করেছেন।

এছাড়া আহত হয়েছে বিদেশী শ্রমিক জুগান (৫৪), লিন ইউং লিন (৪০), মুজাং হাং (৩৫), জাহাং সেনং (৬০)। বাঙালী আহত শ্রমিকরা হচ্ছে মো. আলতাফ হোসেন (৪৪), মো. মোস্তাফিজুর রহমান (৪৮) এবং মাহবুব আলম (২৫)। আহতদের মঙ্গলবার রাতে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার সকালে চাইনার শ্রমিকদের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠিয়ে দেয়া হয় বলে আহত অন্যান্যরা বরিশাল শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

এদিকে এঘটনায় বুধবার সকালে বিদ্যুত ও জ্বালানী প্রতিমন্ত্রী নসুরুল হামিদ দিপু বুধবার সকালে বিদ্যুৎ কেন্দ্র এবং ঘটনাস্থল পরিদর্শণ করে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

জানাগেছে, গত মঙ্গলবার বেলা পৌনে তিনটার দিকে নির্মানাধীন বয়রাল থেকে বেল্ট ছিড়ে নিচে পড়ে নিহত শ্রমিক সাবিন্দ্র দাস (৩২) এর লাশ গুম করার গুজবে বিদ্যুৎ কেন্দ্রের প্রায় ছয় হাজার বাঙ্গালী শ্রমিকের অধিকাংশ শ্রমিক বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা চালায়।

এসময় বাঙালী শ্রমিকদের প্রতিরোধ করতে গিয়ে বিদেশী (চায়না থেকে আগত) হামলার শিকার হয়। দুই পক্ষোর হামলা-পাল্টা হামলায় আহতদের মধ্যে চাইনার শ্রমিক জাং ইয়াং ফাং (২৬) নামের এক বিদেশী শ্রমিক বরিশাল শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার দিবাগত গভীর রাতে মারা যায়। সে বিদ্যুৎ কেন্দ্রের ইলেকট্রিক্যাল পদে কর্মরত ছিলেন এবং কর্মস্থলে নিহত শ্রমিক সাবিন্দ্রে সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার জয়নগর গ্রামের নগেন্দ্র দাস এর ছেলে।

মঙ্গলবার দিনব্যাপী বাঙালী শ্রমিক ও চায়না শ্রমিকরা দফায় দয়ায় মুখোমুখি সংঘর্ষ হলে রাত ১১টার দিকে পটুয়াখালী থেকে অতিরিক্ত পুলিশ, বিজিবি ও র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এঘটনায় বুধবার সকাল থেকে নির্মানাধীন বিদ্যুৎ কেন্দ্রের সব ধরনের কাজ বন্ধ রয়েছে। ঘটনার রাতেই অনেক বাঙালী শ্রমিক হামলার আশংকায় কর্মস্থল ছেড়ে পালিয়েছে বলে বিভিন্ন ম্যানপাওয়ারের প্রতিনিধিরা জানিয়েছেন।

অপর দিকে বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের সংঘর্ষের ছবি তুলতে গিয়ে প্রতিদিনের সংবাদের কলাপাড়া প্রতিনিধি ফরাজী মো. ইমরানের মটোরসাইকেল ও মাইটিভির কলাপাড়া-কুয়াকাটা প্রতিনিধি সাইফুল ইসলাম রয়েলের ক্যামেরা ভাংচুর চালায় চায়না শ্রমিকরা। এসময় চায়না শ্রমিকের ধাওয়া খেয়ে আরও দুই সাংবাদিক মিজানুর রহমান বুলেট ও মিলন সরকার ঘনটাস্থল ত্যাগ করে পুলিশের আশ্রয় নেন।

সাংবাদিক মিজানুর রহমান বুলেট জানান, কোন কিছু বুঝে ওঠার আগেই চায়না শ্রমিকরা উত্তেজিত হয়ে আমাদের উপর ধাওয়া করে। জীবন বাচনোর তাদিগে দৌড়ে পুলিশের আশ্রয় নেই। এসময় চায়না শ্রমিকরা সাংবাদিক ইমরানের মোটরসাইকেল ভাংচুর ও রয়েলের ক্যামেরা ভাংচুর করে। চায়নারা না বোঝে ভাষা না বোঝে কথা।

বিসিপিসিএল এর প্রশাসনিক কর্মকর্তা শাহমনি জিকো জানান, ক্ষুব্ধ শ্রমিকরা গুজবের কারণে উত্তেজিত হয়ে ক্যান্টিনে, অফিসে, প্রশিক্ষন কেন্দ্রে ও ওয়েল্ডারে হামলা-ভাংচুর চালায়। বর্তমানে বিজিবি, পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক রয়েছে।

কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম জানান, বর্তমানে পরিস্থিতি তাদের নিয়ন্ত্রনে রয়েছে। নিহত শ্রমিকের লাশ ময়না তদন্তের জন্য পটুয়াখালী মর্গে পাঠানো হয়েছে। নিহত বিদেশী শ্রমিকের লাশ আইনী প্রক্রিয়া সম্পন্ন করে স্বজনদের কাছে হস্তান্তর প্রক্রিয়া চলছে। এঘটনায় পুলিশ বাদি হয়ে কলাপাড়া থানায় একটি মামলা দায়ের করেছে। তদন্ত সাপেক্ষে আইনানুগ পদক্ষেপ গ্রহন করা হবে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
নদী-জলাশয়ে অবৈধ স্থাপনা একযোগে উচ্ছেদ ২৩ ডিসেম্বর
গুগল সার্চ বেশি বরিশাল বিভাগ থেকে
ধানে লেদা পোকার আক্রমনে দিশেহারা কৃষক
মুর্হুতেই শেষ এক টন পিয়াজ
অনুপ্রবেশকারী-হাউব্রিড নেতাদের আ’লীগে স্থান নেই :হাসানাত আব্দুল্লাহ্
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]