Current Bangladesh Time
শুক্রবার জুলাই ১৯, ২০১৯ ১০:৩২ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর, বাবুগঞ্জ, সংবাদ শিরোনাম » নির্মাণের ১৮ বছরেও আলো জ্বলেনি মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুতে!
২ জুলাই ২০১৯ মঙ্গলবার ৫:৫৫:০৮ অপরাহ্ন
Print this E-mail this

নির্মাণের ১৮ বছরেও আলো জ্বলেনি মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুতে!


নির্মাণের ১৮ বছরেও আলো জ্বলেনি ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুতে!

সাইফুল ইসলাম, বাবুগঞ্জ (বরিশাল) প্রতিনিধি ঃ নির্মাণের একযুগেরও বেশি সময় অতিবাহিত হলেও আজও আলো জ্বলেনি বরিশালের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর ল্যাম্পপোষ্টে।

কিন্তু সেতু দু’টি উপর ল্যাম্পপোষ্টসহ বাতিও লাগানো রয়েছে। কিন্তু সে বাতি আলো দিতে পারছে না। এ কারণে সেতু দুটির রেলিংয়ের সঙ্গে আলো প্রতিফলক কাগজ (রিফ্লেক্ট কালার পেপার) লাগিয়ে যানবাহন চালকদের সেতু দু’টির অবস্থান নিশ্চিত করা হচ্ছে। তাই সন্ধ্যার পর থেকেই ওই আলো প্রতিফলক কাগজের উপর নির্ভর করে ঝুঁকি নিয়ে সেতু দু’টি পাড় হচ্ছে যাত্রীবাহী বাস থেকে শুরু করে বিভিন্ন পণ্যের যানবাহন।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, ১৯৯৮ সালে প্রায় ১১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয় ৩৯০ মিটার দীর্ঘ দোয়ারিকা সেতু ও ২৯২ মিটার দীর্ঘ শিকারপুর সেতু। দুটির অবস্থানও খুব কাছাকাছি। এর সঙ্গে রয়েছে আরো ১১ কিলোমিটার সংযোগ সড়ক। কিন্তু পুরো এলাকায় কোনো বাতির ব্যবস্থা ছাড়াই ২০০৩ সালের ১২ এপ্রিল তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া সেতু দু’টি উদ্বোধন করা হয়।

রাতে অন্ধকারে সেতু পারাপার নিয়ে নিরাপত্তাহীনতার আশংকা থাকা সত্যেও কর্তৃপক্ষ অর্থ স্বল্পতার অজুহাত তুলে সেতু দু’টিতে কোন আলোর ব্যবস্থা করেনি। তাছাড়া বিদ্যুতের লাইন টানাও সহজ ছিল না। এ কারণে দক্ষিণাঞ্চলের গুরুত্বপূর্ণ সেতু দু’টি রাতে ব্যবহারে ঝুঁকি নিতে হয় চালকদের। আর ঝুঁকির মধ্যে ছোটবড় বেশ কয়েকটি দুর্ঘটনাও ঘটেছে। এ নিয়ে বিভিন্ন সময় যানবাহন সমিতির নেতারা আবেদন নিবেদন করেও কোন সাড়া মেলেনি।

উদ্বোধন থেকেই সেতু দু’টি চিহ্নিত করতে সেতুর রেলিং এর সাথে লাগানো হয় আলো প্রতিফলক কাগজ (রিফ্লেক্ট কালার পেপার)। আর এ কাগজ লাগাতে রেলিং এর পিলারের সাথে ষ্টীলের একটি পাত মুড়িয়ে দেয়া হয়েছে। এ কারনে রাতে গাড়ির আলো ওই পেপারের উপর পড়লে সেতু অবস্থান নিশ্চিত হওয়া যায়। আর বছরের পর বছর ধরে ওই আলো প্রতিফলক কাগজের উপর নির্ভর করে চলছে যানবাহন।

একাধিক যাত্রীবাহী বাস ও ভারী যানবাহনের চালকরা জানান, এতে প্রতিনিয়ত দুর্ঘটনার আশংকা রয়েছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কোন পদক্ষেপ নিচ্ছে না। আলো প্রতিফলক কাগজের অবস্থাও ভালো নয়। বেশীরভাগ জায়গার কাগজ উঠে গেছে। চালকদের অভিযোগ বাতি না দেয়ার জন্য পাঁকাপোক্তভাবে আলো প্রতিফলক কাগজ লাগাতে ষ্টীলর পাত ব্যবহার করা হয়েছে। তাছাড়া প্রতি বছর সেতু দু’টির টোলের টাকা বৃদ্ধি করা হলেও সেতুর কোন সুযোগ সুবিধা বাড়ানো হয়নি। ১৬ বছর পূর্বে ল্যাম্পপোষ্ট লাগানো হলেও তাতে মরিচা পড়ে গেছে। কিন্তু ওই ল্যাম্পপোস্টের বাতিতে এখন পর্যন্ত আলো দিতে পারেনি।

স্থানীয়রা জানিয়েছেন, সন্ধ্যা নামলেই সেতু এলাকায় ভুঁতুড়ে পরিবেশের সৃষ্টি হয়। সেতু এলাকা ফাঁকা থাকায় এবং বাতি না জ্বলায় সেতুর ওপর দিয়ে চলাচলকারীরা প্রায়ই ছিনতাইয়ের শিকার হন। মাঝে মধ্যে যানবাহন দুর্ঘটনার কবলে পড়ে। তারা আরও জানান, সেতু দু’টিতে গত কয়েক বছরে বেশ কয়েকটি বড় ধরনের ছিনতাই ও ডাকাতির ঘটনা ঘটেছে।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের বরিশাল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী খন্দকার গোলাম মোস্তফা জানান,সেতু দু’টিতে আলো জ্বালানো হয়েছিলে, কিন্তু লাইটগুলো নষ্ট হয়ে গেছে। পরবর্তীতে প্রয়োজনীয় সরংজামাদি না থাকা ও জনবল সংকটের কারণে নতুন করে লাইট স্থ্পান করা যায়নি। তবে অতি দ্রুত কাজ শুরু করা হবে।

এদিকে এলাকাবাসীর ও পরিবহন চালকদেরদাবী অতিদ্রুত এ সেঁতু দুটিতে আলোর ব্যবস্থা করা হোক।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
এবার পাল্টা সংবাদ সম্মেলনে মিন্নি
চলে গেলেন এইচ এম এরশাদ
ছাত্রীকে ধর্ষ‌ণের পর হত্যার দায়ে ২ জনের যাবজ্জীবন
জেলেদের জালে ৩ কেজির ইলিশ
বরিশালে বিএনপির বিভাগীয় মহাসমাবেশ সফলে ঝালকাঠিতে সাড়া নেই
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]