Current Bangladesh Time
রবিবার ডিসেম্বর ৮, ২০১৯ ৯:৪৯ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর, সংবাদ শিরোনাম » বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ১২ দিনে ১২ প্রাণহানি
১৩ জুলাই ২০১৯ শনিবার ৫:২৯:৫৩ অপরাহ্ন
Print this E-mail this

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ১২ দিনে ১২ প্রাণহানি


কলাপাড়ায় বিদ্যুৎস্পৃষ্টে মা-ছেলে নিহত

অনলাইন ডেস্ক ::: প্রায় প্রতিদিনই বরিশাল বিভাগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মানুষের প্রাণহানি ঘটছে। চলতি জুলাই মাসে ১২ দিনে মারা গেছে ৫ শ্রমিক, ২ শিক্ষার্থী ও কৃষক দম্পতিসহ ১২ জন।

অসাবধানতার কারণে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটছে বলে দাবি করেছেন ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোঃ লিঃ ও পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তারা।

তথ্যমতে, চলতি জুলাই মাসে এ পর্যন্ত বিদ্যুৎস্পৃস্ট হয়ে মৃত্যুবরণকারী ১১ জনের মরদেহ উদ্ধার করেছে থানা পুলিশ। শুক্রবার, বরিশাল জেলার গৌরনদী পৌরসভার চরগাধাতলী মহল্লায় সুরাইয়া জান্নাত খাদিজা (১৮) বিদ্যুৎপৃষ্ট হয়। চিকিৎসাধীন অবস্থায় ১৬ দিন পর ১২ জুলাই হাসপাতালে মৃত্যুবরণ করে সে। খাদিজা গৌরনদী গার্লস স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী ও একই শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক মাওলানা গিয়াস উদ্দিনের কন্যা।

ওই দিন (১২ জুলাই) পটুয়াখালীর মির্জাগঞ্জে বিদ্যুতের তার জড়িয়ে সাহেব আলী সিকদার (৫০) নামের এক গাছকাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। তার বাড়ী পার্শ্ববর্তী বরগুনা জেলার বেতাগী উপজেলার হোসনাবাদ গ্রামে। গাছ কাটার সময় গাছের একটি ডাল বিদ্যুতের তারে পড়ে যায়। এ সময় বিদ্যুতায়িত হয়ে সাহেব আলীর মৃত্যু হয়।

ঝালকাঠির নলছিটি উপজেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মিলন হোসেন (৩৫) নামের এক রাজমিস্ত্রির মৃত্যু হয় ১২ জুলাই। মিলন উপজেলার সূর্য্পাশা গ্রামের মো. আলমগীর হোসেনের ছেলে। ভবনের ছাদে কাজ করার সময় হাতে থাকা লোহার রড বিদ্যুতের তারের সংস্পর্শে এলে তিনি বিদ্যুৎস্পৃষ্ট হন।

একই দিন (১২ জুলাই) ওই উপজেলায় একটি বাড়ির ছাদে পল্লী বিদ্যুতের পড়ে থাকা তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান মগড় ইউনিয়ন ছাত্রদলের সিনিয়র যুগ্ম-আহ্বায়ক রায়হান। এছাগা আজ শনিবারও আরো একজন মারা গেছেন।

এর আগে ১১ জুলাই বরিশালের বাবুগঞ্জ উপজেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক কৃষক দম্পতির মৃত্যু হয়। কৃষক কামাল হোসেন (৪০) ও তার স্ত্রী মমতাজ বেগম (৩০) নিজ বসতবাড়ি সংলগ্ন পাট ক্ষেতে বিদ্যুতের ছিঁড়ে পড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান।

১০ জুলাই বানারীপাড়া থানা কমপ্লেক্স সংলগ্ন নির্মাণাধীন একটি ভবনে রড তুলতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে শহিদুল ইসলাম খান (২৩) নামের নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়।

৯ জুলাই বরিশাল নগরীর রূপাতলীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান মাহাতাব হোসেন (৩৫) নামের একজন নির্মাণ শ্রমিক। ৭ জুলাই ভোলার চরফ্যাশন উপজেলার ওসমানগঞ্জ ইউনিয়নের ৩নং ওয়ার্ডে বিদ্যুৎস্পৃষ্টে এনামুল হক মিয়াজী (৪০) নামের এক যুবকের মৃত্যু হয়। ওই দিনই (৭ জুলাই) পটুয়াখালীর মির্জাগঞ্জে বিদ্যুতের তার জড়িয়ে কাদের আকন (৮০) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়।

এছাড়া ৩ জুলাই পিরোজপুরের মঠবাড়িয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জামাল হাওলাদার নামের শ্রমিকের মৃত্যু হয়। নির্মাণ কাজে পানি ব্যবহারের জন্য বৈদ্যুতিক মটরে সংযোগ দিতে গিয়ে বিদ্যুতায়িত হন তিনি।

এ বিষয়ে বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জিএম প্রকৌশলী সংকর কর বলেন, বিদ্যুৎ সম্পর্কে এ অঞ্চলবাসীর অধিক সচেতন হতে হবে। যে সকল খালি স্থান থেকে বিদ্যুতের তার টানা হয়েছে এখন সেই সকল স্থানে গৃহ কিংবা ভবন নির্মাণ হচ্ছে। যার কারণে ভবনের বেলকনি কিংবা ছাদের উপরে বিদ্যুতের তারের অবস্থান থাকছে। এতে ঘটছে দুর্ঘটনা ‘

তিনি আরো বলেন, সারা দেশে ইউআরআইডিএস প্রকল্পের মাধ্যমে পল্লী বিদ্যুতের ঝুঁকিপূর্ সংযোগ (ঘর-বাড়ীর ছাদ ও বেলকনি ঘেষা সংযোগ তার) গ্রহকদের বিনা খরচে সরিয়ে দেয়া হচ্ছে। এতে করে দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল মহানগর আ’লীগের সভাপতি জাহাঙ্গীর, সম্পাদক সাদিক
বিএনপি মুসলিম লীগে পরিণত হবে: কাদের
পায়রা বিদ্যুৎ কেন্দ্রে চীনা শ্রমিকের মৃত্যু
এক বাড়িতে ট্রিপল মার্ডারের রহস্য উদঘাটন
মঠবাড়িয়ার সড়কে মুক্তিযোদ্ধাসহ নিহত ৩
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]