Current Bangladesh Time
সোমবার সেপ্টেম্বর ১৬, ২০১৯ ৮:৩৮ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » ক্যাম্পাস, বরিশাল, বরিশাল সদর » জ্যেষ্ঠ শিক্ষক সংকটে বরিশাল বিশ্ববিদ্যালয়
২৪ জুলাই ২০১৯ বুধবার ৫:৩১:২১ পূর্বাহ্ন
Print this E-mail this

জ্যেষ্ঠ শিক্ষক সংকটে বরিশাল বিশ্ববিদ্যালয়


অগ্রযাত্রার সাত বছরে বরিশাল বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক::: বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রধান কাজ গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি। আর এ কাজে নেতৃত্ব দিয়ে থাকেন পাঠদান ও গবেষণায় নিয়োজিত অধ্যাপক পদের অভিজ্ঞ শিক্ষকরা। অথচ বরিশাল বিভাগের একমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয় ‘বরিশাল বিশ্ববিদ্যালয়ে’ প্রতিষ্ঠাকাল থেকেই চলছে অধ্যাপকের তীব্র সংকট। 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে বরিশাল বিশ্ববিদ্যালয়ে সর্বমোট ১৭৩ শিক্ষকের মধ্যে অধ্যাপক ছিলেন মাত্র একজন। বর্তমানে ২৪টি বিভাগে শিক্ষক রয়েছেন ১৮০ জন। এর মধ্যে অধ্যাপক রয়েছেন মাত্র দুজন। অর্থাৎ দেড় বছরেও সংকটের চিত্র তেমন পাল্টায়নি।

সংশ্লিষ্টরা বলছেন, অভিজ্ঞ শিক্ষক ছাড়া উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করা সম্ভব নয়। কিন্তু অপেক্ষাকৃত নতুন এই বিশ্ববিদ্যালয় অভিজ্ঞ শিক্ষক পাওয়া যাচ্ছে না। এর কারণ হিসেবে তারা বলছেন, ঢাকা, বুয়েট, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মতো ক্যাম্পাস ছেড়ে শিক্ষকরা যেতে চান না।

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক সংকটের কথা বলা হচ্ছে তা ঢাকার বাইরে। শিক্ষকতার বাইরে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেয়া, পরামর্শক হিসেবে কাজ করার সুযোগ পান ঢাকার শিক্ষকরা। ঢাকার বাইরে এসব সুযোগ নেই। এ কারণে তারা ঢাকা ছাড়তে আগ্রহী হন না। যদিও একটি বিশ্ববিদ্যালয়ে জ্যেষ্ঠ শিক্ষক থাকা খুবই জরুরি। প্রভাষকরা মূলত এই জ্যেষ্ঠ শিক্ষকদের কাছ থেকেই প্রশিক্ষণ পান।

বিশ্ববিদ্যালয়টির শিক্ষকরা জানন, বিশ্ববিদ্যালয়ে হাতে গোনা কয়েকজন অধ্যাপক রয়েছেন। সম্প্রতি কয়েকজন শিক্ষককে অধ্যাপক হিসেবে পদায়ন করা হয়েছে। তারা বলেন, জ্যেষ্ঠ শিক্ষক পাওয়া যায় না। আবার নিয়োগ বিজ্ঞপ্তি দিলে যোগ্য শিক্ষক পাওয়া যায় না। শুধু আমাদের বিশ্ববিদ্যালয় নয়, দেশের সব নতুন বিশ্ববিদ্যালয়েরই এই হাল।

ইউজিসির বার্ষিক প্রতিবেদন ঘেঁটে দেখা গেছে, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে মোট অধ্যাপক রয়েছেন ৩ হাজার ৯০৬ জন। এর মধ্যে শুধু ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, বাংলাদেশ কৃষি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়েই (বুয়েট) কর্মরত ২ হাজার ২৭৭ জন। অর্থাৎ এই পাঁচটি বিশ্ববিদ্যালয়েই আছেন মোট অধ্যাপকের ৫৮ শতাংশ। আর শুরুর দিকে প্রতিষ্ঠিত ১০টি বিশ্ববিদ্যালয়ে কর্মরত আছেন ৩ হাজার ১৪১ জন, যা মোট অধ্যাপকের ৮০ শতাংশ।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
সন্ধ্যা ও গাবখান নদীর মোহনায় তীব্র ভাঙন, ফেরি চলাচল বন্ধ
লালমোহনে বাসচাপায় স্কুলছাত্র নিহত, সড়ক অবরোধ
বরিশালে ১৩ লাখ টাকার মাদক জব্দ, আটক ৫
মহিপুরে ছিনতাই ইলিশ বরিশালে উদ্ধার, গ্রেফতার ৩
পিরোজপুরে সাড়ে ৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে সড়ক
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]