Current Bangladesh Time
সোমবার সেপ্টেম্বর ২৩, ২০১৯ ২:৫৯ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » ঝালকাঠি, ঝালকাঠি সদর, সংবাদ শিরোনাম » প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বিক্রি, গুরুতর অসুস্থ দিনমজুর
১ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার ৬:১৭:৩১ অপরাহ্ন
Print this E-mail this

প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বিক্রি, গুরুতর অসুস্থ দিনমজুর


ঝালকাঠিতে প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বিক্রি, গুরুতর অসুস্থ দিনমজুর

ঝালকাঠি প্রতিনিধি: ফার্মেসি থেকে নেওয়া ওষুধ খেয়ে গুরুত্বর আসুস্থ ঝালকাঠি শহরের মধ্যচাঁদকাঠি (রূপনগর) এলাকার যুবক জুবায়ের। প্র¯্রাবে জ্বালাপোড়া থাকায় নিকটস্থ ডায়াবেটিস হাসপাতালের সামনে থেকে মের্সাস ফাতিমা মেডিসিন থেকে ওষুধ বিক্রেতার কাছে কাছে প্র¯্রাবে জ্বালাপোড়ার কথা বললে তাকে ইউরোকিট প্লাস সিরাপ ও অফুরান টেবলেট ৬টি দেন। তবে বিক্রেতা ওষুধের সেবনবিধি সিরাপের প্যকেটে বা টেবলেটের গায়ে লিখে দেননি।

ওষুধ সেবন করার পর অস্বাভাবিক প্র¯্রাব শুরু হয় তার। একপর্যায়ে ক্লান্ত হয়ে জ্ঞান হারান জুবায়ের। রাতে ঝালকাঠি সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার বিষ্ময় প্রকাশ করেন। জুবায়েরকে সুস্থ্য করতে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা দেন চিকিৎসকরা।

রিপোর্ট অনুযায়ী পরবর্তি ওষুধের ব্যবস্থাপত্র প্রদান করেন। দিন মজুর যুবায়ের পরীক্ষা নিরীক্ষায় তার শেষ সম্ভল ৫ হাজার টাকা খুইয়ে ওষুধ কেনার টাকা নেই তার কাছে। তারপর আবার পরিবারের ভরন পোষনের চিন্তা।

ওই সময় কর্ত্যব্যরত ডাক্তার জানান, ফার্মেসী থেকে নেয়া ওষুধগুলোর পার্শ্বপ্রতিক্রিয়ার ফলে প্র¯্রাবের রাস্তায় জটিল সমস্যা দেখা দেয়। পাশাপাশি কিডনির কার্যক্ষমতা হ্রাস পেতে থাকায় রক্ত চলাচল বন্ধ হয়ে অজ্ঞান হয়ে পড়েন। পরীক্ষা-নিরীক্ষার পরে যে ওষুধগুলো দেয়া হয়েছে তা সেবন করলেও সুস্থ্য হতে অনেক সময় লাগবে। পুরোপুরি সুস্থ্য হতে হলে বরিশালের কিডনি বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে হবে। এতে আনুমানিক ৭ হাজারের বেশি টাকা খরচ হবে। যুবক জুবায়ের দিন মজুর হওয়ায় আর্থিকভাবে অস্বচ্ছল। তাই পরিবার নিয়ে অনাহার ও অর্ধাহারে মানবেতর জীবন যাপন করছেন।

ঝালকাঠি কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির সভাপতি বরাবরে লিখিত অভিযোগে জুবায়ের এসব কথা উল্লেখ করেন। অভিযোগে আরো উল্লেখ করা হয়, মেসার্স ফাতিমা মেডিসিন এর প্রোপ্রাইটর রিজওয়ানুল আতিক তন্ময়। তার ড্রাগ লাইসেন্স নং- বি. এস ৪১০১। এ ফার্মেসী থেকে গত ২৯ জুলাই বিকেলে এ ওষুধ কিনেন জুবায়ের।

ফাতিমা মেডিসিনে ওষুধ বিক্রেতা মোহাম্মদ হাসান’র কোন প্রতিষ্ঠানিক সনদ নেই স্বীকার করে জানান, আমি অনেক বছর যাবত ফার্মেসীতে কাজ করি। সেই ধারণা থেকে প্র¯্রাবে জ্বালাপোড়ার জন্য ওই ওষুধ গুলো দিয়েছি। সাধারন অসুস্থতার জন্য ওষুধ বিক্রির অভিজ্ঞতা অনেক পূর্ব থেকেই আছে। প্র¯্রাবে জ্বালাপোড়া স্বাভাবিক রোগ কি না ? এমন প্রশ্নের কোন সঠিক জবাব না দিয়ে নীরবতা পালন করেন তিনি।

মেসার্স ফাতিমা মেডিসিন এর প্রোপ্রাইটর রিজওয়ানুল আতিক তন্ময় জানান, ‘এ ধরনের রোগীদের এ ধরনের ওষুধ পূর্বে অন্য রোগীদের দিয়েছি। এতে ভাল হওয়ার কথা। আমার নানীকেও এই ওষুধ দিয়েছিলাম তাতে তিনি সুস্থ হয়েছেন। আর আমার অনুপস্থিতিতে দোকানের কর্মচারী মোহম্মদ হোসেন এ ওষুধ বিক্রী করেন। তবে তার ওষুধ বিক্রী করার কোন প্রশিক্ষন নেই’।

এ বিষয়ে ঝালকাঠি জেলা প্রসাশক মো: জোহর আলী বলেন ‘ডাক্তরী ব্যবস্থাপত্র ছাড়া কোন এন্টিবায়টিক ওষুধ বিক্রী করা অন্যায়’।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বাউফলের বাজারে কথিত প্লাষ্টিকের চাল নিয়ে তোলপাড়
গৃহবধূকে হত্যার পর লাশ ঝুলানোর অভিযোগ
“মিন্নির জবানবন্দি’ জজ মিয়া ও জাহালমের আরেকটা সংস্করণ”
ঝালকাঠিতে শত বছরের মন্দিরে হামলা, ভাঙচুর
ভারতে কারাভোগ শেষে পিরোজপুরের ২ শিশুকে ফেরত, মা কারাগারে
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]