AmaderBarisal.com Logo

তর্জন-গর্জনের পর সুনসান বরিশাল বিএনপি!


আমাদেরবরিশাল.কম

১০ আগস্ট ২০১৯ শনিবার ৪:৩৪:০৬ অপরাহ্ন

bnp-logo-flag বাংলাদেশ জাতীয়তাবাদী দল - বিএনপি পতাকা লোগো

নিজস্ব প্রতিবেদক::: দীর্ঘ ১৬ মাস পর গত ১৮ জুলাই বরিশালে অনুষ্ঠিত হয় বিএনপির বিভাগীয় সমাবেশ। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ইস্যু সামনে রেখে সমাবেশের মধ্যে দিয়ে সংসদ নির্বাচনে ভড়াডুবিতে ঝিমিয়ে পড়া নেতাকর্মীরা চাঙ্গা হবে, সোজা হয়ে মাঠে দাঁড়াবে -এমনটা আশা ছিল বরিশাল বিভাগের তৃনমূল নেতাকর্মীদের।

সমাবেশে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও জোড়ালো বক্তেব্যে বলেছিলেন, ‘এই সমাবেশের মধ্য দিয়ে বরিশাল থেকেই নতুন করে গণতন্ত্র মুক্তির আন্দোলন শুরু হল।’

তবে ওই দিন সমাবেশে আশানুরূপ লোকসমাগম না হওয়ায় বিএনপির বর্তমান দৈন্য চিত্র ফুটে উঠে। এমনকি সামাবেশে প্রায় এক মাস হতে চললেও তেমন কোন আন্দোলন-কর্মসূচি পালন কিংবা কোন ইস্যু নিয়ে রাজপথে বরিশালের নেতা-কর্মীদের দেখা মেলেনি। বরিশাল বিএনপিতে তৃণমূলের নেতা-কর্মী-সমর্থকরা মুখ ফিরিয়ে নিলেও নেতায় নেতায় দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করেছে জানাগেছে।

দলীয় সূত্রে জানাগেছে, বিভাগীয় সমাবেশের পর বরিশালে বিএনপির বড় কোন কর্মসূচি পালিত হয়নি। কেন্দ্র থেকেও কোন নির্দেশনা আসেনি। সর্বশেষ গত বৃহস্পতিবার হাতেগোনা কয়েকজন ডেঙ্গু প্রতিরোধে জনসচেতানায় কিছু সময়ের জন্য লিফলেট বিতরণ করেন। এছাড়া সদররোডস্থ দলটির কার্যালয়ে কিছু সভা হলেও সেখানে নেতাকর্মীদের উপস্থিতি ছিল কম। একই অবস্থা দলটির বিভাগের অন্যান্য জেলাগুলোতেও।

বরিশালের তৃনমূল বিএনপির নেতাকর্মীদের মতে, বরিশাল বিএনপিতে এখন আর তর্জন-গর্জন দেখা যায় না। আগে দলের স্থানীয় কিংবা কেন্দ্রীয় কর্মসূচিতে ভিড় হলেও এখন আর তেমন কর্মী আসছেন না। বিভিন্ন পর্যায়ের নেতাদের নিয়ে চলে দলীয় কার্যক্রম। একটা সময় ছিল মহানগর বিএনপির সভাপতি মজিবর রহমান সরোয়ার উপস্থিত থাকলে কর্মসূচিতে উপস্থিতি হাজার ছাড়াত। এখন আর সেই দিন নেই। সরোয়ার থাকুক আর অন্য নেতারা থাকুক বেশির ভাগ সময়ে দলীয় কার্যক্রমে উপস্থিতি শতকের নিচে ঠেকেছে। তবে সামাবেশের মধ্যদিয়ে নেতাকর্মীরা চাঙ্গা হলেও দলীয় বড় কর্মসূচি না থাকায় ফের অনেকটা ঝিমিয়ে পড়েছে।

বরিশাল মহানগর বিএনপির এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ১৩ বছর ধরে ক্ষমতার বাইরে থাকা নেতা-কর্মীরা পুরনো মামলা থেকে আত্মরক্ষার চেষ্টা ছাড়াও নতুন ঝামেলার আশঙ্কায় গা বাঁচিয়ে চলছেন অনেকে। দুর্দিনে নেতাদের অসহযোগিতার কারণেও ঘরে ঢুকে পড়েছেন তৃণমূলের অনেক কর্মী-সমর্থক। অনেকে আবার অস্তিত্ব রক্ষাসহ নানাবিধ সুবিধা পেতে যোগ দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগে। 

এদিকে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গত ৬ এপ্রিলের মধ্যে বরিশাল জেলা বিএনপির দুটি সাংগঠনিক কমিটি পুনর্গঠনের নির্দেশ দিলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি।

দলীয় সূত্রে জানাগেছে, কয়েকমাস আগে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশাল উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির ৫ জন করে ১০ জন নেতার সঙ্গে কথা বলেন তিনি। তারেক রহমান দলটির তৃণমূলের হালহলিকত অবগত হয়ে আগামী ৬ এপ্রিলের মধ্যে এই দুটি কমিটি পুনর্গঠনের নির্দেশ দেন বলে জানান ভিডিও কনফারেন্সে অংশ নেওয়া একাধিক নেতা। বরিশাল উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির ১০ জন নেতার সঙ্গে তারেক জিয়া এক ঘণ্টা কথা বলেন। মেয়াদোত্তীর্ণ কমিটি এবং তৃণমূলে স্থবিরতার খবর অবগত হয়ে ইউনিয়নের ওয়ার্ড পর্যায় থেকে শুরু করে জেলা কমিটি পর্যন্ত পুনর্গঠনের নির্দেশ দেন তিনি। কমিটিতে বর্তমানে দায়িত্বপ্রাপ্ত নেতাদের কর্মপন্থা প্রণয়ন করে এই কাজ সম্পন্ন করতে বলেন তারেক রহমান। 

বিএনপি নেতারা জানান, তারেক রহমান তাদের বলেছেন যে আগামী ৬ এপ্রিল জেলার দুই কমিটির সঙ্গে পরবর্তী ভিডিও কনফারেন্স করে কমিটি পুনর্গঠনের বিষয়ে অবহিত হবেন। তবে এখন পর্যন্ত সে নির্দেশ বাস্তবায়ন করা হয়নি বলে দলীয় সূত্রে জানাগেছে।

সূত্র আরো জানাগেছে,  বরিশাল উত্তর জেলা বিএনপির কমিটি গঠন হয় এক দশক আগে ২০০৯ সালে এবং সব শেষ ২০১৩ সালে গঠন করা হয় দক্ষিণ জেলা বিএনপির কমিটি। একই অবস্থা উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড কমিটিগুলোর।

এ বিষয়ে জানতে দলটির যুগ্ন মহাসচিব ও বরিশাল মহানগর বিএনপির সভাপতি এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ারের সাথে যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

তবে দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক এমপি বিলকিস জাহান শিরিন বলেন, বিভাগীয় সমাবেশেই প্রমান করে বরিশাল বিএনপি ঝিমিয়ে পড়েনি। বরং সমাবেশের মধ্যদিয়ে দলের নেতাকর্মীরা আরো চাঙ্গা হয়েছে। কর্মসূচি ঘোষণার সাথে সাথে রাজপথে নামার জন্য প্রস্তুত রয়েছে নেতাকর্মীরা। কমিটির গঠন বিষয়ে তিনি বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে কমিটি গঠনের কাজ চলছে। যে কোন সময় তা চুড়ান্ত করে প্রকাশ করা হবে।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।