AmaderBarisal.com Logo

ছাগলের অত্যাচারে চেয়ারম্যানের মাইকিং!


আমাদেরবরিশাল.কম

২২ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার ৪:১০:৫০ অপরাহ্ন

ছাগলের অত্যাচারে  চেয়ারম্যানের মাইকিং!

বাউফল প্রতিনিধি :: বন্দর জুড়ে ছাগলের অত্যাচার। ছাগল খেয়ে ফেলছে বাড়ির উঠানের সৌখিনবাগান, পায়খানা করছে বিভিন্ন ধর্মীও প্রতিষ্ঠানে আঙ্গিনায়। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ছাগল ওঠে খেয়ে ফেলছে দোকানের মূল্যবান মালামাল।

এ অত্যাচার দীর্ঘ দিনের। ছাগল মালিকদের বিভিন্ন ভাবে বলে যখন কেন প্রতিকার পাচ্ছেন না ভুক্তভোগীরা তখন দারস্থ্য হেেলন ইউনিয়ন চেয়ারম্যানের কাছে। চেয়ারম্যান গত দুই দিন ধরে মাইকিং করে ছাগল বেধে পালনের নির্দেশ দিচ্ছেন। মাইকিংটি হাসির খোরাক হলেও ছাগলের অত্যাচার থেকে রেহাই পাওয়া যাবে বলে মনে করছেন ভূক্তভোগিরা। এমনই ঘটনা ঘটেছে পটুয়াখালীর বাউফল উপজেলার বানিজ্যিকবন্দর কালাইয়া বাজারে।

বন্দরের স্থানীয়রা জানান, উপজেলার কালাইয়া বন্দরে প্রায় শতাধিক ছাগল ও ভেড়া উন্মূক্তভাবে পালন করা হচ্ছে। এই ছাগল ও ভেড়ার পাল কাঁচা বাজার, মুদি দোকান, চাউলের দোকানে প্রতিনিয়ত হানা দিয়ে সব্জি, চাউল, ডাল সহ নানা পণ্য খেয়ে ফেলছে। রাতের বেলা কাঁচা বাজারের তরকারি সামগ্রী বস্তাবন্দি করে রেখে ব্যাবসায়িরা বাড়ি চলে গেলে সেই বস্তা ছিঁড়ে কাঁচা মালামাল খেয়ে নষ্ট করে। একইভাবে চাউল, ডাল সহ মুদি দোকানে হানা দিয়ে সেগুলো খেয়ে ফেলে।

বাসা বাড়ির সবজি বাগান, ফুল বাগান, লাউ-সিমের বাগান খেয়ে শেষ করে ফেলছে। এছাড়া বিভিন্ন মসজিদ, মন্দিররের বারান্দা এবং মার্কেটগুলোতে রাতে অবস্থান করে সেখানে মূলমূত্র ত্যাগ করে পরিবেশ নোংড়া করে ফেলে। হাট বাজারের যত্রতত্র মূলমূত্র ত্যাগ করে জনজীবনকে অতিষ্ঠ করে তুলছে।

এছাড়া ছাগল-ভেড়ার পাল রাজনীতিবিদ এবং বিভিন্ন সামাজিক ও ধর্মীয় পোষ্টার পর্যন্ত খেয়ে সাবার করে দিচ্ছে। দীর্ঘদিন পর্যন্ত ছাগল মালিকদের ছাগল ঘর নির্মাণ করে আটকে রেখে ছাগলে পালনের জন্য অনুরোধ করলেও তাদের কর্ণপাত হচ্ছিল না। অবশেষে ব্যাবসায়িসহ ভূক্তভেগীরা স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান এস.এম. ফয়সাল আহমেদ মনির মোল্লার দ্বারস্থ হলে তিনি গত বুধবার ও বৃহস্পতিবার কালাইয়া বাজারে ছাগল মালিকদের ছাগল আটকে রেখে পালন করার জন্য নির্দেশনা দিয়ে মাইকিং করেন।

সরেজমিন বাউফলের সকল হাট-বাজারেই উন্মূক্তভাবে ছাগল পালন করতে দেখা গেছে এবং প্রত্যেক বাজারের ব্যাবসায়িদেরই ছাগলের অত্যাচারের জন্য ক্ষোভ রয়েছে।

এ বিষয়ে চেয়ারম্যান এ.এম. ফয়সাল আহমেদ মনির মোল্লাা জানান, ছাগলের অত্যাচারে মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। তাই মাইকিং করে ছাগল মালিকদের নিজ দায়িত্বে ঘরে আটকে রখে ছাগল পালনের অনুরোধ করেছেন।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।