AmaderBarisal.com Logo

বরিশালের ডকইয়ার্ডকে ‘শিল্প’ ঘোষণার দাবি


আমাদেরবরিশাল.কম

১১ সেপ্টেম্বর ২০১৯ বুধবার ২:৩৯:১৫ অপরাহ্ন

বরিশাল ডকইয়ার্ডকে শিল্প হিসেবে ঘোষণার দাবি

অনলাইন ডেস্ক ::; ১৯৬৩ সালে বরিশালে প্রথম খাজা ডকইয়ার্ড নৌযান নির্মাণের কাজ শুরু করে। চলতি শতাব্দীর গোড়ার দিকে কীর্ত্তনখোলা নদীর বেলতলা এলাকায় শুরু আধুনিক ও বিলাসবহুল জাহাজ নির্মাণের কাজ।

এরপর গড়ে ওঠে বেশ কয়েকটি ডকইয়ার্ড। এখানে অভ্যন্তরীণ রুটের সর্বাধুনিক নৌযান ছাড়াও তৈরি হয় সমুদ্রগামী লাইটার জাহাজও। কিন্তু গত ৫৬ বছরেও এগুলো বিকশিত হয়নি বলে দাবি মালিকপক্ষের। 

বরিশালের অ্যাডভেঞ্চার শিপ বিল্ডার্স লিমিটেডের ম্যানেজার মো. হুমায়ুন কবির বলেন, ডকইয়ার্ডের জন্য যে আর্থিক সহায়তা দরকার সেটা ব্যাংক থেকে ঠিক মতো পাওয়া যাচ্ছে না। অপরদিকে ডকইয়ার্ডের কাঁচামাল চট্টগ্রাম ও ঢাকা থেকে আনতে হয়, তাতে খরচটা একটু বেশি পড়ে।

এদিকে ডকইয়ার্ডগুলোর উন্নয়নে গ্যাস ও ব্যাংক সহায়তার দাবি জানিয়েছে স্থানীয় চেম্বার অব কমার্স।

বরিশাল চেম্বার অব কমার্সের সভাপতি সাইদুর রহমান বলেন, এটিকে যদি শিল্প হিসেবে ঘোষণা দেয়া হয়, তাহলে ব্যাংক ঋণের সুবিধা এবং অন্যান্য সুবিধাও পাবো। নদী ভাঙন এবং গ্যাসের সমস্যার কারণে কস্টিং অনেক বেশি বেড়ে যায়। যার ফলে অন্যান্য জেলার সাথে প্রতিযোগিতায় আমরা টিকে থাকতে পারি না। 

বরিশাল বিভাগীয় কমিশনার বলেন, ভোলা থেকে এখানে গ্যাস নিয়ে আসার নিয়ে আসবার একটি ভাবনা রয়েছে, তবে এটি সময় সাপেক্ষ ব্যাপার। ডকইয়ার্ডের উন্নয়নের জন্যে সরকার সব সময় সচেতন আছে।

বরিশালে বর্তমানে ১২টি ডকইয়ার্ড আছে। এসব ডকইয়ার্ডে এ পর্যন্ত শাতাধিক ছোট-বড় নৌযান নির্মিত হয়েছে।-সময় টিভি অনলাইন



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।