Current Bangladesh Time
শুক্রবার নভেম্বর ১৫, ২০১৯ ৩:৫৫ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরগুনা, বরগুনা সদর, বেতাগী » বেতাগী হাসপাতালে গাইনী ও প্রসূতি চিকিৎসক সংকোট, চরম ভোগান্তি
১৬ সেপ্টেম্বর ২০১৯ সোমবার ৫:৫৮:০২ অপরাহ্ন
Print this E-mail this

বেতাগী হাসপাতালে গাইনী ও প্রসূতি চিকিৎসক সংকোট, চরম ভোগান্তি


barguna-news-map বরগুনা হিন্দু পরিবারকে উচ্ছেদের অভিযোগে একজন গ্রেফতার সংবাদ মানচিত্র

বেতাগী (বরগুনা) প্রতিনিধি ::: বেতাগী উপজেলার ৫০ শয্যাবিশিষ্ট সরকারি হাসপাতালে গাইনী ও প্রসূতি চিকিৎসক না থাকায় চরম ভোগান্তির শিকার হচ্ছে মহিলা রোগী। গাইনী চিকিৎসকের অভাবে বাধ্য হয়েই অন্য বিভাগের চিকিৎসক, বিভিন্ন প্রাইভেট হাসপাতাল অথবা বরগুনা কিংবা বরিশালে গিয়ে চিকিৎসা নিচ্ছেন তারা। ফলে অতিরিক্ত খরচ ও সময় ব্যয়সহ নানা ধরনের ভোগান্তি ও বিড়াম্বানার সম্মুখিন হতে হচ্ছে সেবাপ্রত্যাশীদের।

এখানে ২৮ জন চিকিৎসক থাকার কথা থাকলেও বর্তমানে কর্মরত রয়েছে মাত্র ৫ জন। ফলে প্রয়োজনীয় চিকিৎসকের অভাবেও হিমশিম খাচ্ছে এ হাসপাতাল কর্তৃপক্ষ।

জানা গেছে, এ হাসপাতালে ২৮ জনের চিকিৎসকের মধ্যে বর্তমানে স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা সহ ৫ জন, ২৫ জন নার্সের বিপরীতে ২৩ এবং ৯০ জন কর্মচারীর বিপরীতে ৬৫ জন কর্মরত রয়েছেন। শিশু, অর্থো, কার্ডিও, চক্ষু, ইএনটি, চর্ম ও যৌন, অ্যানেসথেসিয়া বিভাগের বিশেষজ্ঞ ডাক্তার, জুনিয়র কনসালট্যান্ট, আবাসিক মেডিক্যাল অফিসার, শৈল বিশেষজ্ঞ, মেডিসিন, ডেন্টাল সার্জন, উপ-স্বাস্থ্যকেন্দ্রে¬র মেডিক্যাল অফিসার পদে একদম কোন চিকিৎসক নেই। বর্তমানে স্বল্পসংখ্যক চিকিৎসক দিয়েই খুড়িয়ে খুড়িয়ে চলছে হাসপাতালের চিকিৎসা কার্যক্রম।

একলাখ ৫২ হাজার জনসংখ্যা অধ্যূষিত এ জনপদের জনসংখ্যার ৭৫ হাজার মহিলা। উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স সূত্র জানায়, প্রতিদিন ২০০ জন রোগী আন্ত: ও বহির্বিভাগ থেকে সেবা নিয়ে থাকেন। যার অর্ধেকেরও বেশি নারী। কিন্ত দুরভাগ্যে জনক হলেও সত্য এখানে গাইনী চিকিৎসকের পদটি বেশ কিছুদিন ধরে শূণ্য রয়েছে। একজন মহিলা মেডিকেল অফিসার থাকলেও তিনি স্ত্রী রোগবিশেষজ্ঞ না হওয়ায় মহিলা রোগীরা তেমন সুফল পাচ্ছেনা। ফলে কাঙ্খিত চিবিৎসাসেবা থেকেও বঞ্চিত হচ্ছে এখানকার মহিলারোগিরা। তারা ভোগান্তি পোহাচ্ছেন দিনের পর দিন।

বেতাগী পৌরসভার ৪ নং ওয়ার্ডের সুমী বেগম (২৫), বুড়ামজুমদার গ্রামের আয়শা আক্তার (২৪), পাপড়ী বেগম (২৫), মেহেরগাজী করুনা গ্রামের ফাতিমা বেগম (২৬) এরা সবাই গর্ভবতী তাদের সাথে কথা বলে জানা গেল হাসপাতালে গাইনী ও প্রসূতি চিকিৎসকের অভাবে তাদেরকে বরগুনা ও বরিশালে গিয়ে সিজার করাতে হয়েছে। এতে তাদের বেশি অর্থ ও সময় ব্যয় হয়েছে।

রবিবার বিকেলে উপজেলার হোসনাবাদ গ্রামের গর্ভবতী রোকসানা বেগম (৩৪)‘র স্বামী ইদ্রিস আলী অভিযোগ করেন, এ হাসপাতালে স্ত্রী রোগবিশেষজ্ঞ না থাকায় সিজার করানো সম্ভব হচ্ছেনা। তাই আমার স্ত্রীকে স্থানীয় ক্লিনিকে ভর্তি করে ছিলাম কিন্ত এতেও কোন কাজ না হওয়ায় বাধ্য হয়েই দুরে গিয়ে চিকিৎসা নিতে হচ্ছে।

স্বাস্থ্যকমপ্লেক্সের মহিলা মেডিকেল অফিসার ডা: উম্মে কোরাইমান তাহিরা জানান, প্রতিদিনই তার কাছে কমপক্ষে ৭ থেকে ৮ জন মহিলারোগী আসে কিন্ত জটিল সমস্যা হলে তাদের বরগুনা জেনারেল হাসাপাতাল কিংবা বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসাপতালে পাঠাতে হয়।

উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা বলেন, প্রসূতির নরমাল ডেলিভারীসহ সব সেবা এখানে দেওয়া হয়। কিন্ত গাইনী না থাকায় সিজার করা হয়না। গাইনী চিকিৎসক খাকলে সমস্যার অনেকটাই লাঘব হতো। বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
‘বুলবুল’র তাণ্ডবে বরিশালে কৃষকের মাথায় হাত
ভোলায় খোলা আকাশের নিচে শতাধিক পরিবার
ঘূর্ণিঝড়ের শঙ্কা কাটেনি
পটুয়াখালীতে ২৮১০ ঘরবাড়ি বিধ্বস্ত, ২৭ ঘণ্টা পর বিদ্যুৎ-নেটওয়ার্ক সচল
বুলবুল কেড়ে নিল বরিশালের ৬ প্রাণ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]