Current Bangladesh Time
রবিবার নভেম্বর ১৭, ২০১৯ ১১:৫৫ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর » ‘বুলবুল’ মোকাবেলায় প্রস্তুত বরিশাল
৮ নভেম্বর ২০১৯ শুক্রবার ৬:৫৯:০৩ অপরাহ্ন
Print this E-mail this

‘বুলবুল’ মোকাবেলায় প্রস্তুত বরিশাল


ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল, ৩ নম্বর সংকেত

অনলাইন ডেস্ক ::: ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় বরিশালে নানা প্রস্তুতি গ্রহণ করেছে সিপিপি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পায়রা নদী বন্দর ও সমুদ্রের জন্য ৪ নম্বর সতর্ক সংকেত থাকলেও বরিশাল নদী বন্দরের জন্য শুক্রবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বন্ধ রয়েছে অভ্যন্তরীণ নৌরুটে নৌযান চলাচল।

সিপিপি বরিশালের আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মো. আব্দুর রশীদ জানান, ইতিমধ্যে বরিশাল জোনের ৬ হাজার ১৫০ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত করা হয়েছে। ঘূর্ণিঝড় বিষয়ে জনসাধারণকে অবগত করার জন্য সংশ্লিষ্ট স্থানসমূহে পতাকা টানানো হয়েছে এবং মাইকিং করা হচ্ছে।

এছাড়াও জনসাধারণকে ঘূর্ণিঝড়ের বিষয়ে খবরাখবর রেখে সে ব্যাপারে নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়েছে। দেশের উপকূলীয় এলাকার ১৩টি জেলার ৪১টি উপজেলায় সিপিপির মোট সেচ্ছাসেবকের সংখ্যা ৫৫ হাজার ৫১৫ জন। এরমধ্যে পুরুষ ৩৭ হাজার ১০ জন এবং মহিলা ১৮ হাজার ৫০৫ জন। মোট ৩৫৫টি ইউনিয়নে সিপিপির ৩ হাজার ৭০১টি ইউনিট রয়েছে।

এদিকে শুক্রবার জেলা দুর্যোগ ও ব্যবস্থাপনা কমিটি জরুরি সভায় জানানো হয়েছে, বরিশালে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সভায় বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা এবং উন্নয়ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, জেলায় ২৩২টি সাইক্লোন শেল্টার কেন্দ্র প্রস্তুত রয়েছে। এছাড়া প্রয়োজনে বিভিন্ন বিদ্যালয় ভবন আমরা নিরাপদ আশ্রয়ের জন্য ব্যবহার করবো। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি), রেডক্রিসেন্টসহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবকরা প্রস্তুত রয়েছেন। পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনী, ফায়ার সার্ভিস ও রোভার স্কাউটের সদস্যরাও যেকোনো ধরনের সহায়তা করবে। তিনি আরও বলেন, সরকারের উচ্চ পর্যায় থেকে ঘূর্ণিঝড় মোকাবিলায় সার্বিক সব বিষয়ে খোঁজখবর রাখছে। আমরা এরই মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে প্রস্তুতিমূলক সভা করেছি।

জেলা প্রশাসক আরও বলেন, ২০০ মেট্রিকটন চাল, শুকনো খাবারসহ প্রয়োজনীয় ত্রাণসামগ্রী মজুদ আছে। আমরা ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা দেখে সবাইকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করবো। কেউ যেন ঝুঁকি নিয়ে অনিরাপদ আশ্রয়ে না থাকেন।

এছাড়া সভায় সংশ্লিষ্ট সরকারি সব কর্মকর্তার ছুটি বাতিলের ঘোষণা দিয়ে জেলা প্রশাসক বলেন, প্রয়োজনে প্রশাসনের খোলা কন্ট্রোল রুমের সঙ্গে (নম্বর ০১৭৪১ ১৯৬৯৩৯ ও ০৪৩ ১৬৩৮৬৩) যোগাযোগ করুন।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
‘বুলবুল’র তাণ্ডবে বরিশালে কৃষকের মাথায় হাত
ভোলায় খোলা আকাশের নিচে শতাধিক পরিবার
ঘূর্ণিঝড়ের শঙ্কা কাটেনি
পটুয়াখালীতে ২৮১০ ঘরবাড়ি বিধ্বস্ত, ২৭ ঘণ্টা পর বিদ্যুৎ-নেটওয়ার্ক সচল
বুলবুল কেড়ে নিল বরিশালের ৬ প্রাণ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]